বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের পাশে থাকার বার্তা ইমরান খানের

সহায়তার প্রস্তাব দিয়ে মোদিকে ইধি ফাউন্ডেশনের চিঠি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

বিশ্বের আর সব দেশকে পেছনে ফেলে একদিনের সংক্রমণে প্রতিদিনই রেকর্ড হচ্ছে ভারতে। মারণরোগের হানায় দ্রুত চলছে মৃত্যুমিছিল। এহেন বিপদের সময় আজন্ম শত্রুতা ভুলে ভারতের জনগণের পাশে থাকার বার্তা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল নিজের টুইটার হ্যান্ডেলে ইমরান লেখেন, ‘ভারতে কোভিড-১৯ সেকেন্ড ওয়েভের বিরুদ্ধে ভয়ঙ্কর লড়াই চালানো ভারতের জনগণের প্রতি সংহতি প্রকাশ করছি। প্রতিবেশী দেশে ও বিশ্বে যেখানে যাঁরা এই অতিমারীতে আক্রান্ত, তাঁদের দ্রুত আরোগ্য কামনা করছি। মানবসভ্যতার খাতিরে এই বিশ্বব্যাপী চ্যালেঞ্জকে একসঙ্গে মোকাবিলা করতে হবে’।

পাকিস্তানের ফেডারেল তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীও সীমান্তের ওপারের কোভিড-১৯ পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন। তথ্যমন্ত্রী তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে লিখেছেন, ‘এ কঠিন সময়ে আমাদের প্রার্থনা ভারতের জনগণের সাথে রয়েছে। আল্লাহ সদয় হন এবং এই কঠিন সময়গুলো খুব শিগগিরই যেন শেষ হয়’। পাকিস্তানি নাগরিকরাও প্রতিবেশীদের পক্ষে সমাবেশ করেছেন এবং প্রধানমন্ত্রী ইমরানকে ভারতের পরিস্থিতি প্রশমিত করার আহ্বান জানিয়েছেন।

এদিকে করাচিভিত্তিক মানবতাবাদী গোষ্ঠী ইধি ফাউন্ডেশন গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কোভিড সঙ্কট নিরসনে ৫০টি অ্যাম্বুলেন্স ও পরিষেবা বহরের প্রস্তাব দিয়ে চিঠি দিয়েছে। পরিষেবা দেয়ার জন্য ফাউন্ডেশন ভারতে প্রবেশের অনুমতি চায়, পাশাপাশি স্থানীয় প্রশাসন ও পুলিশ বিভাগের প্রয়োজনীয় দিকনির্দেশনাও চায়। প্রখ্যাত সমাজসেবক আবদুল সাত্তার ইধির পুত্র এবং ফাউন্ডেশনের চেয়ারম্যান ফয়সাল ইধির চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘আমরা আপনার নির্দেশে উপদ্রুত যে কোনো জটিল ক্ষেত্রে বিনা দ্বিধায় আমাদের দলকে মোতায়েন করতে প্রস্তুত’।

এ চিঠিটি সোশ্যাল মিডিয়ায় প্রচার হওয়ার পর, পাকিস্তানের অনেকেই টুইটারে সাহায্যের প্রস্তাব দেন বা ভারতকে সহায়তার বিষয়ে লেখেন। পাকিস্তানে #ইন্ডিয়ানিডস অক্সিজেন এবং #ইন্ডিয়ান লাইভস ম্যাটার দুটি হ্যাশট্যাগও ভাইরাল হয়েছে। লাহোরভিত্তিক শান্তি ও সামাজিক কর্মী ডিয়েপ সাঈদা টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, ‘প্রতিবেশী দেশ হওয়ায় যে কোনো প্রয়োজনে একে অপরের পাশে দাঁড়ানো উভয়েরই কর্তব্য। কোনো মেডিকেল জরুরি অবস্থা বা প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে আমাদের শত্রুতা ভুলে যাওয়া দরকার। ইধি ফাউন্ডেশন ছাড়াও আরো সংস্থা সহায়তা দিতে প্রস্তুত রয়েছে’।

সাংবাদিক ও কর্মী রাজা রুমী টুইট করেছেন, ‘চিন্তাভাবনা ও দোয়া ভারতের সাথে রয়েছে। হৃদয় বিদারক গল্প এবং ভিজ্যুয়াল। আশা করি শিগগিরই পরিস্থিতির উন্নতি ঘটবে। ক্রমবর্ধমান কোভিডের মামলার বিষয়ে পাকিস্তান কী করতে পারে তা আমি নিশ্চিত নই, তবে যা সম্ভব তা রাজনৈতিক স্বার্থে প্রস্তাব দেওয়া উচিত’।
ইধি ফাউন্ডেশন ২০১৫ সালের ২৭ অক্টোবর পাকিস্তানে বহু বছর অবস্থানকালে প্রতিবন্ধী ও বধির ভারতীয় মেয়ে গীতার যত্ম নেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষিত এক কোটি টাকা অনুদানের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল।

এদিকে, তাবড় তাবড় শক্তি ভারতকে সাহায্যের আশ্বাস দিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ আগেই সবরকমভাবে ভারতের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছিলেন। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও। সূত্র : টুইটার, টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Russell রাসেল ২৫ এপ্রিল, ২০২১, ১:৩৯ এএম says : 0
পাকিস্তান ভারতের পাশে থাকবে বলেছে। আর এদিকে ভারত বাংলাদেশের কাছ থেকে অগ্রীম টাকা নিয়েও টিকা রপ্তানী বন্ধ করে দিয়েছে।
Total Reply(0)
Zohirul Islam Chowdhury ২৫ এপ্রিল, ২০২১, ১:৩৯ এএম says : 1
ভারতের পাশে থাকতে মন চাইলে পুরা মন্ত্রীসভার সদস্যদের নিয়ে এই মুহূর্তে ভারত থেকে বেড়াইয়া আসেন।দেখব হিম্মত আছে কি নাই!
Total Reply(0)
MH Arman ২৫ এপ্রিল, ২০২১, ১:৩৯ এএম says : 0
এশিয়ার প্রত্যেকটা দেশের উচিত একে অপরের পাশে দাঁড়ানোর ! মানুষ মানুষের জন্য! বাংলাদেশের জনগণ মোদি বিরোধী, ভারত এবং ভারতের জনগণের বিরোধী নয়!
Total Reply(0)
Wakidur Rahman ২৫ এপ্রিল, ২০২১, ১:৪০ এএম says : 0
Welcome honorable President of Pakistan.This is called huminity. Go ahead.You will be blessed by allmighty Allah.
Total Reply(0)
Sekander Manik ২৫ এপ্রিল, ২০২১, ১:৪০ এএম says : 0
ধন্যবাদ ইমরান খানকে। মানবতার জন্য এগিয়ে আসায়। আমি চাই ভারত পাকিস্তানে শান্তি ফিরিয়ে আসুক।
Total Reply(0)
Tanvir H. Siddiqi ২৫ এপ্রিল, ২০২১, ১:৪০ এএম says : 0
এটাই সভ্যতা। কিন্তু ভারত বাংলাদেশ থেকে অগ্রীম টাকা নিয়ে টিকা সরবরাহ বন্ধ করে দিয়েছে।
Total Reply(0)
H.M. Mahmud AL Amin ২৫ এপ্রিল, ২০২১, ১:৪০ এএম says : 0
এটাই হচ্ছে মুসলমানের আদর্শ। মুসলিম বিশ্বের মানবতার ফেরিওয়ালাদের আল্লাহ্ ভালো রাখুক।
Total Reply(0)
MK Zaman Ponir ২৫ এপ্রিল, ২০২১, ১:৪০ এএম says : 0
পাকিস্তানের পরিস্থিতি ভারতের মত হলে ভারত পাকিস্তানকে পুরোপুরিভাবে এক ঘরে করার জন্য যা কিছু করা দরকার তার সব করতো। কাশ্মীর সমস্যার সমাধান না করে ইমরান সরকার ভারতের প্রতি যে বন্ধুসুলভ আচরণ করছে ভারতের বন্ধুত্ব কিন্তু ততটাই দুর্লভ।
Total Reply(0)
Hašhim Amlâ ২৫ এপ্রিল, ২০২১, ১:৪১ এএম says : 0
দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশের উচিত একে এপরের পাশে থাকা। কারণ এই বিপদ কাকে কখন গ্রাস করবে কেউ জানেনা।
Total Reply(0)
Ankur Das ২৫ এপ্রিল, ২০২১, ১:৪১ এএম says : 0
ধন্যবাদ ইমরানখান ।জয় হোক মানবতার
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন