ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৩ আষাঢ় ১৪২৮, ০৫ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের সীমান্ত বন্ধ করা নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ১:০৭ পিএম

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামালাতে হিমশিম খেতে হচ্ছে ভারত সরকারকে। প্রতিদিনই দেশটিতে শনাক্ত এবং মৃত্যু সংখ্যায় নতুন রেকর্ড করছে। এমন ভয়াবহ পরিস্থিতিতে করোনাভাইরাসের নতুন যে ভ্যারিয়েন্টে সংক্রমণ ঘটছে, সেটা থেকে নিরাপদ থাকতে ভারতের সঙ্গে যাতায়াত নিয়ন্ত্রণের কথা বলছেন বিশেষজ্ঞরা। এমনকি প্রয়োজন হলে সীমান্তে কড়াকড়ি বা বন্ধেরও দাবি উঠেছে।
এমন অবস্থায় সরকারের অবস্থান নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেন, আমরা এখনও ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ করিনি। আমরা ভারত থেকে আসা নিরুৎসাহিত করছি। প্রতিবেশী দেশ থেকে আমাদের লোকেরা এখানে এলে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে, এই অবস্থায় আছে।

ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নেবেন কিনা?- এমন প্রশ্নের জবাবে মোমেন বলেন, সেটা আমি জানি না, আমিতো একা সিদ্ধান্ত নেই না। এটা আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় বলবে, তাদের এডভাইস (উপদেশে) যা করার তা করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত আমাদের দেশ থেকে বহুদিন ধরে কাউকে নেয় না। শুধু যারা অসুস্থ, জরুরি চিকিৎসার জন্য যান তাদের জন্য বিশেষ ফ্লাইট আছে, তারা যাচ্ছেন। এটা আমরা বন্ধ করিনি। আর যারা আসেন, বিশেষ করে স্থলপথে আমার একটা প্রস্তাব করেছিলাম, আসা বন্ধ করে দেওয়ার জন্য। সম্প্রতি আমাদের একটা টিম আসছে বেনাপোল বর্ডার দিয়ে, তাদের ১৯ জনের মধ্যে ১৭ জনের কোভিড-১৯ পজিটিভ নিউ ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। আমরা এ জন্য প্রস্তাব করেছিলাম পরে আমাদের আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত হলো, যেহেতু এরা বাংলাদেশি সুতরাং আসতে দেব, তবে অবশ্যই ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতেই হবে। এ ব্যবস্থায় তারা আসতে পারেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় ভারত থেকে বাংলাদেশে প্রবেশে নিরুৎসাহিত করেছে জানিয়ে মোমেন বলেন, আমরা নিরুৎসাহিত করেছিলাম, তখন অনেকে বললেন; তারা বাংলাদেশি নাগরিক কিভাবে আটকাই? আমরা বলেছি, জাপান, অস্ট্রেলিয়ান এবং ভারত তাদের নাগরিকদের যাওয়া বন্ধ করে দিয়েছে, কারণ এটা একটা ইমার্জেন্সি অবস্থান।

এদিকে ভারতে যে ধরনের (ভ্যারিয়েন্ট) করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে সেটা বাংলাদেশে ঢুকলে পরিস্থিতি ভয়াবহ হবে বলে শনিবার এক অনুষ্ঠানে সতর্ক করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি শারফুদ্দিন আহমেদ।

বিএসএমএমইউ ভিসি বলেন, প্রতিবেশী দেশ ভারতে ডাবল ভ্যারিয়েন্টে মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। ভারতের এ ভ্যারিয়েন্টে সংক্রমণ ও মৃত্যুর হার আগের তুলনায় বেশি পরিলক্ষিত হচ্ছে। আমাদের দৃষ্টি রাখতে হবে, ভারতের ডাবল ভ্যারিয়েন্ট যাতে বাংলাদেশে প্রবেশ না করে। ভারতসহ বিভিন্ন দেশ থেকে আগতদের অবশ্যই কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। যদি ভারতের ডাবল ভ্যারিয়েন্ট বাংলাদেশে প্রবেশ করে তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে। তাই ভারতের ডাবল ভ্যারিয়েন্ট যাতে বাংলাদেশে প্রবেশ না করে সেজন্য এখনই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
শওকত আকবর ২৫ এপ্রিল, ২০২১, ১:২০ পিএম says : 1
সীমান্ত বন্ধ রাখাই ভালো।
Total Reply(0)
Muhammad Bin Boktier ২৫ এপ্রিল, ২০২১, ১:৫৭ পিএম says : 0
ভারতের মিডিয়ায় মৃত্যুর যে চিত্র দিচ্ছে ।তা প্রকৃত চিত্র নয়। তার চারগুন বেশী মৃত্যু হচ্ছে ।তাই।এখনই বাংলাদেশর বর্ডার। সিল করতে হবে। নতুবা দেশের অবস্থা ভারতের চেয়ে খারাপ হবে। আর আমাদের চিকিৎসা ব্যাবস্থার বর্তমান অবস্থা সম্পর্কে। এখন নিশ্চয়ই সবাই জানেন। চিকিৎসায় আমরা সিংগাপুর বা লন্ডন হয় গেছি ।।এখন শুধু গাছের মাথায় ওঠা বাকী । সুতরাং ভারতের সাথে সব রকমের যোগাযোগ এখনই বন্ধ করতে হবে।
Total Reply(0)
Kaushar Khan ২৫ এপ্রিল, ২০২১, ১:৫৯ পিএম says : 0
ভারতের সীমান্ত বন্ধ করা এটা এখন সময়ের দাবী।
Total Reply(0)
Abdullah Ashraf ২৫ এপ্রিল, ২০২১, ২:০০ পিএম says : 0
যৌক্তিক দাবি। অবিলম্বে সীমান্ত সিল করা হোক।
Total Reply(0)
Mohammed Yousuf Saimon ২৫ এপ্রিল, ২০২১, ২:০০ পিএম says : 0
সীমান্ত বন্ধ চাই
Total Reply(0)
Samia Sultana ২৫ এপ্রিল, ২০২১, ২:০২ পিএম says : 0
সবার এক দাবি
Total Reply(0)
Ripon Hossain ২৫ এপ্রিল, ২০২১, ২:০২ পিএম says : 0
অবশ্যই বন্ধ করা উচিৎ।
Total Reply(0)
রফিক ২৫ এপ্রিল, ২০২১, ২:০১ পিএম says : 0
ভারতের সীমান্ত বন্ধ করা ছাড়া এখন আমাদের হাতে কোন উপায় নেই
Total Reply(0)
Mir Irfan Hossain ২৫ এপ্রিল, ২০২১, ৫:৫৬ পিএম says : 0
প্লিজ ভারতের সাথে বর্ডার বন্ধ করেন ।। ভারতের যে করোনা আছে এটা খুবই পাওয়ার ফুল এটা বাংলাদেশে আসলে অবস্থা খারাপ হয়ে যাবে ।।। ভারতের প্রচুর তরুন যুবক মারা যাচ্ছে এমনকি ভ্যাকসিন ও কাজ করছে না ।।
Total Reply(0)
Kamal Pasha Jafree ২৫ এপ্রিল, ২০২১, ৫:৫৭ পিএম says : 0
করোনা মহামারী প্রাদুর্ভাব ঠেকাতে এখন বাংলাদেশ ও ভারতের অভ্যন্তরে আসা যাওয়া বন্ধ করা উচিৎ।।
Total Reply(0)
Baadshah Humaun ২৫ এপ্রিল, ২০২১, ৫:৫৭ পিএম says : 0
ভারতীয় ভ্যারিয়েন্ট তো চলেই এসেছে বাংলাদেশে। প্রতিদিনই বেনাপোল এ ধরা পড়ছে রোগী। এছাড়া চাঁপাই- নবাবগঞ্জে আজকে ভারত ফেরত ২ জনের পজিটিভ রিপোর্ট এসেছে, যারা গত কয়েকদিন অবাধে মানুষের সাথে মিশেছে,।
Total Reply(0)
Obaid Ullah ২৫ এপ্রিল, ২০২১, ৫:৫৭ পিএম says : 0
এবার কোন ধরনের ভুল করা উচিত না বাহিরের দেশর মানুষের প্রবেশের জন্য নিসেধ্যাগ্যা থাকা দরকার। কোন ভাবেই জেন বহীরা গতরা প্রবেশ করতে না পারে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন