শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

করোনাকালে বছরব্যাপী দাবাড়ুদের ব্যস্ততা!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ৮:২৩ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় গেল এক বছর ধরে বিশ্বব্যাপী খেলাধুলা বিপর্যস্ত। যদিও গত বছরের মাঝামাঝিতে স্বাস্থ্যবিধি মেনে বিশ্বের অনেক দেশেই মাঠের খেলাধুলা শুরু হয়। এরই ধারাবাহিকতায় এ বছরের শুরু থেকে এখন অবদি চলছে বিশ্ব ফুটবলে মর্যাদার আসর স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি আ, ইংলিশ প্রিমিয়ার লিগ, ফরাসি লিগ ওয়ান, জার্মান বুন্দেস লিগা, চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ এবং শর্টভার্সন ক্রিকেটের জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) খেলা। এছাড়া ক্রিকেটে আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজগুলো যথারীতি চলছে। তবে ফুটবল ও ক্রিকেট ছাড়া অন্য খেলাগুলোতে করোনার প্রভাব পড়েছে বেশি। বিশেষ করে গত মাস থেকে দেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এখন অনলাইন নির্ভর হয়ে পড়েছে ইনডোর গেমসগুলো। যার একটি দাবা। করোনাকালেই চলতি বছরের বাকি সময়গুলোতে ব্যস্ত সূচী রয়েছে বাংলাদেশের দাবাড়–দের। আন্তর্জাতিক রেটিং দাবা, এশিয়ান কন্টিনেন্টাল হাইব্রিড দাবা এবং এশিয়ান জোনাল দাবা চ্যাম্পিয়নশিপের মতো গুরুত্বপূর্ণ কিছু খেলা রয়েছে তাদের জন্য। ৩.২ জোনাল দাবার প্রেসিডেন্ট ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম এ প্রসঙ্গে সোমবার বলেন, ‘দাবাড়–দের এটা ভালো খবর যে, এ বছর তাদের বেশ কিছু খেলা রয়েছে রেটিং বাড়ানো এবং আন্তর্জাতিক মাস্টার হিসেবে নর্ম পাওয়ার জন্য।’

আগামী ১ থেকে ৯ মে পর্যন্ত আন্তর্জাতিক রেটিং দাবার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। আন্তর্জাতিক দাবা ফেডারেশনে (ফিদে) নির্দিষ্ট একটি ফি দিয়ে নিবন্ধন করতে হয় বলেই টুর্নামেন্টটি আন্তর্জাতিক রেটিংয়ের মর্যাদা পেয়েছে। এখানে রেটিং বাড়াতে পারবেন লাল-সবুজের দাবাড়–রা। ২০ থেকে ৩০ মে অনুষ্ঠিত হবে এশিয়ান কন্টিনেন্টাল হাইব্রিড দাবা। এটা বিশ্ব দাবা ফেডারেশনের ইভেন্ট হলেও আয়োজন করছে এশিয়ান দাবা ফেডারেশন। অংশ নেবেন ৫২ দেশের দাবাড়–রা। প্রত্যেক দলে সর্বোচ্চ ৬ জন দাবাড়– থাকবেন। এই প্রতিযোগিতা হবে অনলাইনে। সৈয়দ শাহাবুদ্দিন শামীম আরো বলেন, ‘গত বছর দাবড়ুরা ঘরে বসেই অনলাইনে খেলতেন। এ নিয়ে অনেক বিতর্ক হয়েছে বিশ্বজুড়ে। অনিয়ম-দুর্নীতির অনেক অভিযোগও ছিল। এবার অনলাইনে খেললেও তা প্রত্যেক দেশের দাবা ফেডারেশনের নির্ধারিত রুমে বসেই খেলতে হবে একজন আরবিটরের (বিচারক) সামনে। তাই এর নাম দেয়া হয়েছে হাইব্রিড দাবা।’ জানা গেছে, এই টুর্নামেন্টের মাধ্যমে ৯ বছর পর এক সঙ্গে পাঁচ গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ, জিয়াউর রহমান, আবদুল্লাহ আল রাকিব, এনামুল হোসেন রাজীব ও রিফাত বিন সাত্তারকে এক সঙ্গে দেখতে পাবেন দাবাপ্রেমীরা।

১ থেকে ৯ জুন পর্যন্ত এশিয়ান জোনালা দাবার আয়োজন করবে বাংলাদেশ দাবা ফেডারেশন। যদি জুনে করোনার জন্য বাংলাদেশে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকে তাহলে এটাও হতে পারে হাইব্রিড। বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও মালদ্বীপের দাবাড়–রা খেলবেন এ আসরে। তবে যদি করোনার প্রকোপ কম থাকে তাহলে পাঁচ দেশের পাঁচজন দাবাড়–কে বিমান ভাড়া দিয়ে ঢাকায় আনা হবে। এই টুর্নামেন্টের মাধ্যমে নওশীলন আঞ্জুম কিংবা সুব্রত বিশ্বাসের আন্তর্জাতিক মাস্টার নর্ম অর্জনে সহায়তা হবে বলেও জানান শাহাবুদ্দিন শামীম। একইভাবে আগে আন্তর্জাতিক মাস্টার নর্ম পেয়েছেন ফাহাদ রহমান ও শারমীন সুলতানা শিরিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন