বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরবে সবুজায়নে লাগানো হয়েছে ১ কোটি গাছ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ১০:৫১ এএম

জলবায়ু পরিবর্তন, কার্বন নিঃসরণ এবং ভূমির অবক্ষয় সহনীয় পর্যায়ে রাখতে দেশজুড়ে এক হাজার কোটি গাছ লাগানোর বিশাল এক পরিকল্পনা হাতে নিয়েছে মরুর দেশ সউদী আরব। এরই ধারাবাহিকতায় দেশটির ১৬৫ স্থানে এক কোটি গাছ লাগানোর অভিযান সফলভাবে সম্পন্ন করা হয়েছে। গত বছরের অক্টোবরে সউদী পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয় ও দেশটির জাতীয় সবুজায়ন কেন্দ্রের উদ্যোগে সউদী আরবে এই সবুজায়ন অভিযান কর্মসূচি শুরু হয়।

‘লেটস মেক ইট গ্রিন’ (চলুন সবুজায়ন করি) শীর্ষক এই গাছ লাগানোর অভিযান দেশটির ১৩টি প্রদেশেই সম্পন্ন হয়েছে। ২৬ লাখ গাছ লাগিয়ে কর্মসূচিতে শীর্ষ স্থান করে নিয়েছে সউদী আরবের আল-শারকিয়া প্রদেশ।

অভিযানে মদীনায় ২১ লাখ গাছ, মক্কায় ১৩ লাখ, জাজান ও রিয়াদে ১০ লাখ, কাসিম প্রদেশে চার লাখ ৬২ হাজার আর আসির প্রদেশে দুই লাখ ৭০ হাজার গাছ লাগানো হয়েছে।

এছাড়া বাহা প্রদেশে তিন লাখ, উত্তর সীমান্ত প্রদেশে এক লাখ ৪২ হাজার, জোউফে এক লাখ ১৩ হাজার, হাইলে ৮৫ হাজার, তাবুকে ৭৫ হাজার আর নাজরানে ৫২ হাজার গাছ লাগানো হয়।

সউদী আরবের জাতীয় সবুজায়ন কেন্দ্রর প্রধান নির্বাহী কর্মকর্তা খালেদ আল আবদুল কাদের বলেন, এই গাছ লাগানোর অভিযানে ওই সব এলাকায় গাছ লাগানো হয়েছে, যে সব এলাকায় পশুচারণ, গাছ কাটা, গাছ উপড়ানো ও শহরায়নের কারণে গাছপালা কম এবং পরিবেশগত বিপর্যয় হয়েছে।
তিনি আরো বলেন, এ গাছ লাগানোর অভিযানে সউদী আরবের দেশীয় প্রজাতির গাছগুলোকে অগ্রাধিকার দেয়া হয়েছে। যাতে করে এ গাছগুলো সউদী আবহাওয়ায় মানিয়ে নিতে পারে এবং কম সেচের প্রয়োজন হয়। সূত্র: আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dider ২৮ এপ্রিল, ২০২১, ৩:০৫ পিএম says : 0
Nobijir( PBUU) hadith onujai Arab sobuj howa kiamater lokkhon. Eta to hotei hobay. Allah ja chan tai hoy.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন