বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৈধতা চ্যালেঞ্জ করে রিট

দুই প্রতিষ্ঠানের মনোপলি অক্সিজেন ব্যবসা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

অক্সিজেন উৎপাদন ও সরবরাহে দু’টি প্রতিষ্ঠানের মনোপলি ব্যবসার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে। গতকাল বুধবার সুপ্রিম কোর্ট বারের সদস্য ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব বাদী হয়ে সম্পূরক এই রিট করেন।
রিটে অক্সিজেন সরবরাহে ‘লিন্ডে বাংলাদেশ লিমিটেড’ এবং ‘স্পেক্ট্রা বাংলাদেশ লিমিটেড’ নামক দু’টি কোম্পানির একছত্র আধিপত্যকে কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়। রিটে বলা হয়, করোনা পরিস্থিতি মোকাবেলায় শুধুমাত্র দু’টি কোম্পানির ওপর নির্ভর না করে অন্যান্য সব ক্ষমতাসম্পন্ন অক্সিজেন উৎপাদনকারী এবং সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক সরকারি হাসপাতাল এবং সরকারি প্রতিষ্ঠানে অক্সিজেন সরবরাহের সুযোগ প্রদানের নির্দেশনা চাওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার রিটের ওপর শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

রিটের বিষয়ে ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব সাংবাদিকদের বলেন, কোম্পানি দু’টি অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে সরকারিভাবে দীর্ঘদিন ধরে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে রেখেছে। তারা বর্তমানে দেশের চাহিদা অনুযায়ী অক্সিব্জেন উৎপাদন ও সরবরাহ করতে ব্যর্থ। বর্তমান করোনা পরিস্থিতিতে বাংলাদেশে আরও বেশি অক্সিজেনের প্রয়োজন হলে দেশে একটি ভয়াবহ আকার ধারণ করবে।
তিনি বলেন, করোনা রোগীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বাড়ছে অক্সিজেনের চাহিদা। যদি চাহিদা অনযায়ী অক্সিজেন সরবরাহ করা না যায় তাহলে হাজার হাজার মানুষ অক্সিজেনের অভাবে মৃত্যুর কোলে ঢলে পড়বে। যেটি পার্শ্ববর্তী দেশ ভারতে হচ্ছে। এমন পরিস্থিতিতে সরকারি হাসপাতাল এবং প্রতিষ্ঠানে শুধুমাত্র দু’টি কোম্পানির উৎপাদন এবং অক্সিজেন সরবরাহ কোনোভাবেই পর্যাপ্ত হতে পারে না। ক্ষমতাসম্পন্ন অন্যান্য কোম্পানিগুলোকে অবশ্যই সুযোগ দিতে হবে। এটি জাতীয় স্বার্থেই করা জরুরি হয়ে পড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন