শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নৌবাহিনীতে একদিনে তিনটি যুদ্ধজাহাজ যুক্ত করল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

নৌ শক্তির নিদর্শন হিসাবে চীনের পিপলস লিবারেশন আর্মি নেভি (প্ল্যান) মাত্র এক দিনের মধ্যে তিনটি নতুন যুদ্ধজাহাজ যুক্ত করেছে। একটি গাইডেড মিসাইল ক্রুজার, একটি উভচর হামলাকারী জাহাজ এবং একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন গত ২৩ এপ্রিল চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উপস্থিতিতে হাইনান দ্বীপে কমিশনিং করা হয়। এ ৩টি জাহাজের কমিশন চীনের নৌ-জাহাজ নির্মাণ কর্মসূচির ক্ষিপ্র গতি প্রতিফলিত করেছে, যা দেশটির নৌবাহিনীকে একটি স্বল্প উপকূলীয় প্রতিরক্ষা বাহিনী থেকে মাত্র ৩০ বছরের মধ্যে বিশ্বের দ্বিতীয় সবচেয়ে শক্তিশালী নৌবাহিনীতে রূপান্তরিত করেছে।

রেনহাই-শ্রেণীর গাইডেড মিসাইল ক্রুজার, ইউশেন-শ্রেণির উভচর অ্যাসল্ট জাহাজ এবং জিন-ক্লাসের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন হ’ল বৃহত্তম এবং গুরুত্বপূর্ণ যুদ্ধজাহাজের ধরন। গাইডেড ক্ষেপণাস্ত্র ক্রুজার সাধারণত বিমানবাহী এবং উভচর জাহাজের রক্ষক হিসাবে কাজ করে অথবা ক্রুজার এবং ধ্বংসকারীদের পৃষ্ঠতলের অ্যাকশন গ্রুপের জোট গঠন করে। উভচর বিমান হামলা চালানো জাহাজগুলো বিমান এবং সমুদ্র উভয় দ্বারা সামুদ্রিক মোতায়েন করে, যখন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিনগুলো একটি দেশকে আশ্চর্য আক্রমণ থেকে নিরাপদ (অপেক্ষাকৃত) নিরাপদ ঘাঁটিতে তার পারমাণবিক অস্ত্র স্থাপন করতে দেয়।

চীন বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পরে বিশ্বের দ্বিতীয় সবচেয়ে শক্তিশালী নৌবাহিনী। তবে এটি সর্বদা এভাবে ছিল না। ১৯৮০-এর দশকে, প্ল্যানটিতে কয়েকশ’ অপ্রচলিত ধ্বংসকারীদের সমন্বয়ে কয়েকশ’ টহল নৈপুণ্য এবং অন্যান্য স্বল্প-শ্রেণীর যুদ্ধজাহাজ পরিপূর্ণ ছিল। চীনের অর্থনীতি যেমন বাড়ছে, তেমনি প্ল্যানও হয়েছে এবং আজ, মার্কিন প্রতিরক্ষা বিভাগ ইউএনএস নেভির ২৯৩ জাহাজের তুলনায় ১৩০টি প্রধান পৃষ্ঠ যোদ্ধাসহ চীন এর নৌবাহিনীকে ৩৫০টি জাহাজ এবং সাবমেরিন হিসাবে পরিচালনা করছে বলে বর্ণনা করে।
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘সেনাবাহিনী পুনর্নির্মাণের’ প্রতিশ্রুতি সত্তে¡ও মার্কিন নৌবাহিনী ২০২১ সালে মাত্র সাতটি জাহাজ চালু করবে।

যদিও এই পরিকল্পনাটি সংখ্যার দিক থেকে উচ্চতর, তবুও প্রায় দুই-তৃতীয়াংশ যুদ্ধজাহাজ মার্কিন নৌবাহিনী বহরকে ডিজেল চালিত সাবমেরিন, ক্ষেপণাস্ত্র নৌকা এবং করভেটসহ বিঘিœত করে না। চীনা নৌবাহিনীতে সমস্ত জাহাজের সামগ্রিক ওজন প্রায় ১.৮ মিলিয়ন টন, যদিও এ সংখ্যা কিছুটা তারিখযুক্ত এবং এমনকি এটি ২ মিলিয়ন টন পর্যন্ত হতে পারে। অন্যদিকে মার্কিন নৌবাহিনী ওজন নিখুঁতভাবে ৪.৬ মিলিয়ন টন। তবে, চীন যেহেতু আরও বৃহত্তর এবং আরও বেশি সক্ষম জাহাজ তৈরি করতে শুরু করছে, মার্কিন নৌবাহিনীর টনএজ সুবিধাটি হ্রাস পাচ্ছে। সপ্তাহান্তে চালু হওয়া তিনটি জাহাজের ওজন ৭০ হাজার টন।

সরকার পরিচালিত চায়না সেন্ট্রাল টেলিভিশন জানিয়েছে, শুক্রবার হাইনানের দক্ষিণদ্বীপের সানিয়ার নৌ বন্দরে ৩টি জাহাজের কমিশনিংয়ে প্রেসিডেন্ট শি জিনপিং অংশ নেন। শি জাহাজের ক্যাপ্টেনদের একটি সামরিক পতাকা উপহার দেন এবং জাহাজে ওঠেন বলে জানা গেছে।
সামরিক পর্যবেক্ষকরা বলেছেন, জাহাজটি তাইওয়ানের আশেপাশের মিশনগুলোতেও মোতায়েন করা হতে পারে। তবে আক্রমণাত্মক ক্ষমতার কারণে চীনের সাথে চলমান সামুদ্রিক বিরোধ রয়েছে এমন দেশগুলোর মধ্যে বিশেষ উদ্বেগের কারণ হতে পারে।

পর্যবেক্ষকরা বলছেন, এটি চীনা নৌবাহিনীর ক্ষমতার দ্রুত বিকাশের পাশাপাশি দক্ষিণ চীন সাগর এবং তাইওয়ানের আশেপাশে তার কার্যক্রম স¤প্রসারণের জন্য বেইজিংয়ের প্রস্তুতির প্রতিনিধিত্ব করে।
এর আগে আমেরিকা এবং ফিলিপাইন দক্ষিণ চীন সাগরের বিতর্কিত হুইটসান রিফের কাছে চীনের সামুদ্রিক মিলিশিয়া জাহাজের উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে। চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের উপর সার্বভৌমত্ব দাবি করে এবং ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম এবং তাইওয়ানের সাথে আঞ্চলিক দাবিগুলো অগ্রাহ্য করে।

চীন গত কয়েক মাস ধরে দক্ষিণ চীন সাগর এবং পূর্ব চীন সাগর উভয় ক্ষেত্রেই তাদের সামুদ্রিক কার্যক্রম বৃদ্ধি করছে, আংশিকভাবে চীন-মার্কিন উত্তেজনা বৃদ্ধির কারণে এই অঞ্চলে ক্রমবর্ধমান মার্কিন সামরিক উপস্থিতি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। সূত্র : পপুলান মেকানিক্স, এনইচকে ওয়ার্ল্ড, গ্লোবাল টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন