ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পৃথিবী ছাড়লেন চাঁদের বুকে পা রাখা সেই মাইকেল কলিন্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ৮:১৬ এএম

চাঁদের বুকে ১৯৬৯ সালে প্রথম পা রাখা তিনজনের একজন ছিলেন মাইকেল কলিন্স। তিনি আর নেই। ৯০ বছর বয়সে বুধবার তিনি পৃথিবী ছেড়ে না ফেরার দেশে পাড়ি জমান। মাইকেল কলিন্সের পরিবার এ তথ্য নিশ্চিত করেছে। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন। -বিবিসি, এএফপি

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ১৯৬৯ সালের ১৬ জুলাই মনুষ্যবাহী মহাকাশযান উৎক্ষেপণের মাধ্যমে শুরু হয়েছিল নাসার অ্যাপোলো-১১ অভিযানের চূড়ান্ত পর্ব। ২০ জুলাই চাঁদের বুকে পা রেখে ইতিহাস গড়েন এই অভিযানের তিন নভোচারীর একজন নীল আর্মস্ট্রং। এর কিছুক্ষণ পর চাঁদের বুকে দ্বিতীয় মানব হিসেবে পা রাখেন বাজ অলড্রিন। সে সময় চাঁদের চারপাশ ঘিরে কক্ষপথে মূল মহাকাশযান কমান্ড মডিউল কলাম্বিয়া নিয়ে একা চক্কর দিচ্ছিলেন মাইকেল কলিন্স।

এই তিন নভোচারী আট দিন মহাকাশে কাটিয়ে ২৪ জুলাই পৃথিবীতে ফিরে আসেন। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাপোলো-১১ অভিযানের অর্ধশত বছর পূর্ণ হয় ২০১৯ সালে। এখন ওই তিনজনের মধ্যে শুধু বেঁচে আছেন ৯১ বছর বয়সী বাজ অলড্রিন। ক্যান্সারে আক্রান্ত হয়ে কলিন্সের মৃত্যু সারা বিশ্বে তার ভক্ত সমর্থকদের মধ্যে শোকের পরিবেশ তৈরি করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন