বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আসামে ফের পরপর ৬ বার ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ৩:১৩ পিএম

ভারতের আসামে আবারো ভূমিকম্পের সৃষ্টি হয়েছে। গতকাল বুধবার প্রথমে সকাল ৭ টা বেজে ৫৩ মিনিটে আসামসহ উত্তর পূর্ব ভারতের একাংশে ভূকম্পন অনুভূত হয়েছিল। এরপর সেই একই দিনে আসামের শোনিতপুরে রাত ১২ টার পর থেকে ৬ বার ভূকম্পন অনুভূত হয়।
জানা গিয়েছে, শোনিতপুরের ভূপৃষ্ঠে প্রথম কম্পন অনুভূত হয় রাত ১২টা বেজে ২৪ মিনিটে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ২.৬। পরবর্তী কম্পন ১ টা বেজে ১০ মিনিটে হয়, রিখটার স্কেলে মাত্রা ২.৯। তারপর রাত ১ টা বেজে ২০ মিনিটে অনুভূত কম্পনের মাত্রা ছিল ৪.৬। রাত ১ টা বেজে ৪১ মিনিটে অনুভূত হয় পরবর্তী কম্পন, রিখটার স্কেলে যার মাত্রা ছিল ২.৭। এরপর রাত ১ টা বেজে ৫২ মিনিটে পরবর্তী কম্পন অনুভূত হয়, যার মাত্রা ছিল ২.৩ এবং শেষ কম্পন অনুভূত হয় রাত ২টো বেজে ২৮ মিনিটে, মাত্র ২.৭। এইভাবে সামান্য কিছু সময়ের ব্যবধানে পর পর ৬ বার ভূমিকম্প হয় অসমে। যার জেরে আতঙ্কে রয়েছে অসমের মানুষজন।
ভারতের ন্যাশনাল সেন্টার অব সিসমোলোজি (এনসিএস) জানিয়েছে, সর্বশেষ ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আসামের তেজপুর থেকে ৩৮ কিলোমিটার পশ্চিম-উত্তর পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে প্রায় ১১ কিমি গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়।
এর আগে বুধবার সকাল আটটার দিকে পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চল, আসামসহ ভূমিকম্পে উত্তর-পূর্ব ভারতের একাংশ কেঁপে ওঠে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। শক্তিশালী এই ভূমিকম্পে মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই আতঙ্কে ঘরের বাইরে বেরিয়ে আসেন। বেশ কিছু জায়গায় বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে। বাড়ি-ঘর ও রাস্তাতেও ফাটল ধরে অনেক জায়গায়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন