বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শ্রীলঙ্কার রেকর্ডময় দিন

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট ১ম দিন

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ৬:০২ পিএম | আপডেট : ৬:০৫ পিএম, ২৯ এপ্রিল, ২০২১

আউট হতে পারতেন দুই ব্যাটসম্যানই। ২৮ রানে তাসকিনের বলে মিড অফে ক্যাচের মতো দেন করুনারত্নে। কিন্তু শুরুতে বুঝে উঠতে একটু দেরি করায় বলের কাছে সময়মতো যেতে পারেননি বাংলাদেশ অধিনায়ক মুমিনলি হক। দুই বল পরই স্লিপে তুলনামূলক সহজ ক্যাচ হাতে জমাতে ব্যর্থ হন নাজমুল হোসেন শান্ত। একটু পর সুযোগ দেন থিরিমান্নে। তাসকিনের বলেই গালি দিয়ে বল বেরিয়ে যায় বাউন্ডারিতে। মেহেদী হাসান মিরাজ ঝাঁপিয়েও পারেননি। এটা যদিও ছিল অনেক কঠিন।

সাম্প্রতিক সময়ে ক্যাচ ছাড়ার প্রবণতা দেখা যাচ্ছে বাংলাদেশ দলের ফিল্ডারদের মধ্যে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে নিউজিল্যান্ড সফর এবং শ্রীলঙ্কায় প্রথম টেস্টেও ক্যাচ ছেড়েছেন ফিল্ডাররা।

তবে আশার কথা, আগের টেস্টে দারুণ বোলিংয়ের ধারাবাহিকতা এই ম্যাচেও বয়ে আনেন তাসকিন। গতির পাশাপাশি মুভমেন্টও কিছু আদায় করেন তিনি। কিন্তু পাশে পাননি সতীর্থদের। যার খেসারত হিসেবে প্রথম ঘণ্টায় কট বিহাইন্ডের রিভিউ নিয়ে একটি রিভিউও হারায় বাংলাদেশ।

বাংলাদেশ দলে আগের টেস্ট থেকে পরিবর্তন আছে একটি। বাদ পড়েছেন ডানহাতি পেসার ইবাদত হোসেন চৌধুরি। তার জায়গায় দলে এসেছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। বাংলাদেশের ৯৭তম টেস্ট ক্রিকেটার ১৯ বছর বয়সী এই বাঁহাতি পেসার।

সম্প্রতি নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন শরিফুল। এবার টেস্ট অভিষেকও হয়ে গেল ৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেই।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরি, শরিফুল ইসলাম।

লঙ্কান দলে জোড়া পরিবর্তন

শ্রীলঙ্কা দলে আগের ম্যাচ থেকে পরিবর্তন দুটি। তাদের মধ্যে একজন অভিষিক্ত। চোট পাওয়া পেসার লাহিরু কুমারার জায়গায় একাদশে এসেছেন প্রাভিন জয়াবিক্রমা। ১০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে টেস্ট ক্যাপ পেলেন ২২ বছর বয়সী এই বাঁহাতি স্পিনার।

লেগ স্পিনিং অলরাউন্ডার ভানিন্দু হাসারাঙ্গার বদলে সুযোগ পেয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার রমেশ মেন্ডিস। গত জানুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে গলে নিজের একমাত্র টেস্টটি খেলেন মেন্ডিস।

শ্রীলঙ্কা একাদশ : দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিসানকা, নিরোশান ডিকভেলা, রমেশ মেন্ডিস, সুরাঙ্গা লাকমল, বিশ্ব ফার্নান্দো, প্রাভিন জয়াবিক্রমা।

ডিমিরিট পাওয়া উইকেটেও বদল

রানবন্যায় শুরু সিরিজের প্রথম টেস্ট ড্র হয়েছিল। পাঁচদিনে দুদল মিলিয়ে তুলেছিল ১২৮৯ রান। উইকেট পড়েছিল কেবল ১৭টি। পরে ওই ম্যাচের উইকেটকে আইসিসি ‘গড়পড়তা মানের নিচে’ রেটিং দিয়ে একটি ডিমেরিট পয়েন্ট দেয় ক্যান্ডির এই মাঠকে।

অনুমিতভাবেই আগের টেস্ট থেকে এই ম্যাচের উইকেটে আছে কিছুটা পরিবর্তন। উইকেটে নেই ততটা ঘাসের ছোঁয়া। টস জয়ের পর করুনারত্নে বললেন, “উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো মনে হচ্ছে। অন্তত শুরুর দিনগুলি খুব ভালো ব্যাটিং উইকেট হবে। পরের দিকে স্পিনারদের সহায়তা থাকতে পারে।”

বাংলাদেশ অধিনায়ক মুমিনুলেরও একই ধারণা উইকেট নিয়ে, “ আগের ম্যাচের চেয়ে উইকেট এবার আলাদা। শুরুতে ব্যাটসম্যানরা সহায়তা পেলেও তৃতীয় বা চতুর্থ-পঞ্চম দিনে টার্ন করতে পারে।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন