শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গত সপ্তাহে বিশ্বে করোনায় মৃত প্রতি চারজনের একজন মার্কিন যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ৯:২৯ পিএম

প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের ডিরেক্টর ক্যারিসা এটিনি এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে বলেন, গত সপ্তাহে বিশ্বে করোনাভাইরাসে মৃত প্রতি চারজনের একজন মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। এ তথ্য দিয়ে তিনি বলেন, মধ্য আমেরিকার প্রায় প্রতিটি দেশেই কোভিড সংক্রমণ বাড়ছে। -সিএনএন

এটিনি জানান, কানাডায় কোভিড সংক্রমণ প্রথমবারের মত যুক্তরাষ্ট্রে সংক্রমণের হারকে ছাড়িয়ে গেছে। নতুন করোনাভাইরাস ভ্যারিয়েন্টগুলো ওই অঞ্চলজুড়ে সংক্রমণের প্রবণতা বাড়িয়ে তুলতে সহায়তা করছে, ধীর টিকাদান কর্মসূচি ও ভ্যাকসিন অপর্যাপ্ততা এর আরেক কারণ। যা মধ্য আমেরিকার দেশগুলোর জন্যে সংক্রমণ ঠেকাতে অতিরিক্ত বাধা হিসেবে কাজ করেছে । এটিনি বলেন দক্ষিণ এবং মধ্য আমেরিকা জুড়ে হাসপাতালগুলো রোগী সামাল দিতে হিমশিম খাচ্ছে। অপেক্ষাকৃত তরুণরা আক্রান্ত হচ্ছে কোভিডে। কোস্টারিকার হাসপাতালে সর্বকালের সর্বোচ্চ পরিমাণ রোগী ভর্তি রয়েছে। গুয়াতেমালার হাসপাতালগুলি সক্ষমতা অনুযায়ী সর্বোচ্চ চিকিৎসাসেবা দিচ্ছে। কলম্বিয়ার বেশ কয়েকটি বড় শহরের হাসপাতালগুলোর ইনটেনসিভ কেয়ার ইউনিটে রোগীর তিল ধারণের ঠাঁই নেই ।

বলিভিয়া, আর্জেন্টিনা, পেরু ও উরুগুয়েতেও কোভিড সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। যুক্তরাষ্ট্রের পর কোভিডে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু ঘটেছে ব্রাজিলে এবং তৃতীয় স্থানে রয়েছে ভারত। জন হপকিন্স তথ্য বলছে, ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ার বোলসানেরো দীর্ঘদিন কোভিড পরিস্থিতিকে তুচ্ছ - তাচ্ছিল্য করলেও বর্তমানে তিনি এ মহামারী মোকাবেলায় তার দায়িত্ব নিয়ে তদন্তের মুখোমুখি পড়েছেন । এটিনির তথ্যমতে, গত সপ্তাহে ৪৯টি দেশে ৩১৭ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন