শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে ভয়াবহ সংঘর্ষ, অন্তত ১৩ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ৬:৫৮ পিএম

মধ্য এশিয়ার দুই প্রতিদ্বন্দ্বী দেশ কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১৩ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। সংশ্লিষ্ট এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে প্রায় দশ হাজার মানুষকে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, গতকাল বৃহস্পতিবার পানি নিয়ে বিরোধের জেরে দুই দেশের সামরিক সেনারা মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে। উভয় পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। রাতে কিরগিজস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় যুদ্ধবিরতির ঘোষণা দেয় এবং দেশটির সেনাসদস্যদের সরিয়ে আনা হয়।

শুক্রবার কিরগিজ স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সংঘর্ষে কিরগিজস্তানের ১৩ জন নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে একজন তরুণীও আছেন। আহত হয়েছেন ১৩৪ জন। আহত ব্যক্তিদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

বিবিসি জানিয়েছে, গত কয়েক বছরের মধ্যে সীমান্তে এটিই উভয় দেশের মধ্যকার সবচেয়ে ভয়াবহ সংঘর্ষের ঘটনা। বুধবার একটি পানিকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসানো নিয়ে দুই দেশের মানুষেরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় একে অপরের দিকে পাথর নিক্ষেপ করতে থাকে। বিরোধ অবসানে একটি সমঝোতা ও সেনা প্রত্যাহারে উভয় দেশ সম্মত হলেও গুলি অব্যাহত রয়েছে।

খবরে বলা হয়েছে, জনগণের মধ্যে সংঘর্ষ ছড়ালে দ্রুত উভয় দেশের সীমান্ত রক্ষীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। বৃহস্পতিবার উভয়পক্ষের মধ্যে গুলি বিনিময় হয়। পরে সমঝোতা চলে সশস্ত্র সেনারা তাদের ঘাঁটিতে ফিরে যায়।

বাটকেন গভর্নর জানান, উভয় পক্ষ পানিতে নজরদারি ব্যবস্থা প্রত্যাহারের বিষয়ে একমত হয়েছিল। কিন্তু পরে তাজিকিস্তান তা অস্বীকার করে।

তাজিকিস্তান এবং কিরগিজস্তানের সীমানার দৈর্ঘ্য প্রায় ৯৮০ কিলোমিটার। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পরেও কয়েকটি বিতর্কিত অংশ এখনও রয়ে গেছে। আজ অবধি সীমানা নির্ধারণের প্রক্রিয়ায় প্রায় ৫৮০ কিমি সীমানা নির্ধারণ করা হয়েছে বাকি অংশ এখনো বিতর্কিত রয়েছে। সূত্র : এএফপি, দ্যা গার্ডিয়ান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন