মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মুশফিক-মুমিনুলের পর ফিরলেন লিটনও

১০ রানে ৩ উইকেট হারিয়ে ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ১ মে, ২০২১, ৪:৩৫ পিএম | আপডেট : ৫:০৭ পিএম, ১ মে, ২০২১

প্রবীন জয়াবিক্রমার বলে এলবিডব্লিউ হয়ে মুশফিকুর রহিম ফিরে যান বাংলাদেশের ইনিংসের ৬২তম ওভারের চতুর্থ বলে। এর পরই চা বিরতি ঘোষনা করা হয়। কিন্তু ফিরে আসার পর সেই ধাক্কা সামাল দেওয়ার বদলে আরও বড় চাপে পরে বাংলাদেশ।

৬৫ তম ওভারের পঞ্চম বলেই রমেশ মেন্ডিসের বলে এলবির শিকার মুমিনুল হকও। হাফ সেঞ্চুরি থেকে তখন বাংলাদেশ অধিনায়ক মাত্র ১ রান দূরে।

পরের ওভারের তৃতীয় বলেই জয়াবিক্রমার চতুর্থ শিকারে পরিনত হন লিটন দাসও। স্লিপে থিরিমান্নের হাতে ক্যাচ দেন এই উইকেটরক্ষক বাটসম্যান। ৩ উইকেটে ২১৪ রান থেকে কিছুক্ষণের মধ্যেই ৬ উইকেটে ২২৪ হয়ে যায় বাংলাদেশ। ৭৫ ওভার শেষে ৬ উইকেটে সফরকারীদের সংগ্রহ ২৪১।

১০ রানে ৩ উইকেট হারিয়ে এখন ফলোঅনের শঙ্কায়ও পড়ে গেছে বাংলাদেশ। এর আগে শ্রীলঙ্কা ৪৯৩ রানে প্রথম ইনিংস ঘোষনা করে। মুমিনুলের দল এখনও পিছিয়ে ২৫২ রানে।

উইকেটে আজ বল ভালো বাঁক নেওয়ার সঙ্গে ওঠা–নামা করলেও ব্যক্তিগত ৯১ রানের আগ পর্যন্ত তামিম কোনো বড় ভুল করেননি। ৯১ রানে থাকতে প্রবীন জয়াবিক্রমার বলে শর্ট লেগে একটু জোরের ওপর ক্যাচ দিয়েছিলেন। কিন্তু কঠিন সুযোগটা কাজে লাগাতে পারেনি শ্রীলঙ্কা।

তামিমের আগের কয়েকটি ইনিংসেই বড় রানের ইঙ্গিতটা পরিষ্কার ছিল। কিন্তু নিজ ভুলে এই সময়টা বাংলাদেশ ওপেনার নিজেই বের করতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে সর্বশেষ টেস্টে তাঁর ৪৬ বলে ৫০ রানের ইনিংস থেকে শ্রীলঙ্কার মাটিতে শেষ টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরির সুযোগটা তাঁর ছিল।

কিংবা আরেকটু পিছিয়ে যাওয়া যায়—হ্যামিল্টনে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে টেস্ট ক্যারিয়ারে এর আগে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন তামিম।

এরপর তাঁর ১৩টি ইনিংসের স্কোর দেখুন—৭৪,৭৪,৪,৩,৩৪,৪১,৯,০,৪৪,৫০,৯০,৭৪* ও আজ ৯২। অন্তত পাঁচটি ইনিংসে সেঞ্চুরির সুবাস ছড়িয়ে আউট হওয়ায় টেস্ট ক্যারিয়ারে তাঁর সেঞ্চুরিসংখ্যা ৯–এ আটকে থাকল, যেটা তাঁর সামর্থ্যের সঙ্গে বেমানান।

আউট হওয়ার পর ড্রেসিং রুমে বসে উদাস দৃষ্টিতে তাকিয়ে ছিলেন তামিম। ঝাপসা হয়ে আসা চোখ দুটোই বলে দিচ্ছিল, ১২ চারে সাজানো ১৫০ বলের ইনিংসটির অপমৃত্যুর জন্য আসলে দায়ী কে!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন