শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

২০২৭ ওয়ানডে বিশ্বকাপে ১৪ দল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০১ এএম

 ১০ দল নিয়ে অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ। আসছে ২০২৩ সালেও সংখ্যাটা তাই। তবে ২০২৭ সালের বিশ্বকাপে আসবে বড় পরিবর্তন, বাড়বে দলের সংখ্যা। ১৪ দল নিয়ে হবে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ। আলোচনায় ছিল ১৬ দলের বিশ্বকাপও। কিন্তু শেষ পর্যন্ত আইসিসির নীতি নির্ধারকদের চাওয়া ১৪ দল নিয়েই হোক ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ। যদিও এ নিয়ে এখনও চ‚ড়ান্তভাবে আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

২০০৭ বিশ্বকাপে ছিল ১৬ দল। সেটি ছিল বিশ্বকাপের নবম আসর, ১৬ দল, ৫১ ম্যাচ নিয়ে রাউন্ড রবিন পদ্ধতিতে আসর বসে ওয়েস্ট ইন্ডিজে। এরপর ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে দলের সংখ্যা কমে নেমে আসে ১৪ তে। ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে আরও কমে দলের সংখ্যা ছিল ১০টি। এতে বিপদে পরে যায় সহযোগী দেশগুলো। টেস্ট মর্যাদার অধিকারী আয়ারল্যান্ড এবং জিম্বাবুয়ে খেলতে পারেনি গেল বিশ্বকাপে। ১৯৮৩ সালের পর সেবারই প্রথম কোনো আসরে অনুপস্থিত জিম্বাবুয়ে। এছাড়া ২০০৭ বিশ্বকাপ থেকে নিয়মিত খেলে আসা আয়ারল্যান্ডও এই সিদ্ধান্তে মাথা চাপড়িয়েছিল। প্রতিবাদ করেও ইতিবাচক কিছু পায়নি। দেশটির টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির পেছনে বড় ভ‚মিকা রেখেছিল বিশ্বকাপে তাদের পারফরম্যান্সও।

২০০৭ বিশ্বকাপে পাকিস্তান ও বাংলাদেশ, ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ড ও ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চমক সৃষ্টি করে দলটি।
আয়ারল্যান্ড বোর্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম বলেছিলেন, ‘ক্রিকেট আয়ারল্যান্ড এখনো বিশ্বাস করে বিশ্বকাপে দল সংখ্যা ১০ অনেক কম। এটা ক্রিকেটের অন্যতম বড় সমস্যাও। এ নিয়ে আমরা অনেক কাজ করছি।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন