শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

মুগ্ধতা ছড়াচ্ছে কৃষ্ণচ‚ড়া

মো. আশিকুর রহমান টুটুল, লালপুর (নাটোর) থেকে : | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০০ এএম

গ্রীষ্মের তাপদাহে চারদিকে কাঠফাটা রোদ্দুর। প্রকৃতি তার রুক্ষতা ছাপিয়ে নিয়মমতো আপন মহিমায় নিজেকে মেলে ধরেছে। পসরা সাজিয়েছে বিভিন্ন রঙয়ের হাজারও ফুলে। সবুজ কচি পাতার ফাঁকে আগুন রূপের মোহময়তা নিয়ে মুগ্ধতা ছড়াচ্ছে কৃষ্ণচ‚ড়া। চলতে পথে হঠাৎ করে পথিকের চোখে এনে দিচ্ছে শিল্পের দ্যোতনা। মন ছুঁয়ে রঙিন হয়ে যায়। অবাক হয়ে সে সৌন্দর্য উপভোগ করছে সবাই। যে দিকে চোখ যায় যেন সবুজের মাঝে লালের মূর্ছনা, প্রকৃতির এই অপরূপ সাজ দেখে দু’চোখ জুড়িয়ে যায়।
এমনটিই নাটোরের লালপুর উপজেলার আনাচে কানাচে যেখানে কৃষ্ণচ‚ড়া গাছ রয়েছে সে জায়গা লাল রঙয়ের কৃষ্ণচ‚ড়া ফুলে ছেয়ে গেছে। বৈশাখ এলেই যেনো প্রকৃতির ভালোবাসার কথা জানান দিতে লাল লাল হয়ে হেঁসে উঠে কৃষ্ণচ‚ড়া ফুল।
গতকাল সকালে উপজেলার লালপুর স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে গিয়ে দেখা যায়, বৈশাখে কৃষ্ণচ‚ড়া তার লাল আবীর নিয়ে পাকা রাস্তার পাশে দাঁড়িয়ে আছে। দেখে মনে হচ্ছে ঋতুরাজ বসন্তের ভালোবাসা নিয়ে কৃষ্ণচ‚ড়া তার সমস্ত রঙ প্রকৃতির মাঝে ছড়িয়ে দিয়েছে। এই কৃষ্ণচ‚ড়া গাছটির দিকে তাকালেই তার মুগ্ধতায় যে কারোরই দৃষ্টি কেড়ে নেয়।
উপজেলার লালপুর, গোপালপুর, ওয়ালিয়া, সালামপুর এলাকা ছাড়াও বেশ কিছু পাড়া-মহল্লায় গেলেও কিছুক্ষণ পর পর দেখা মিলবে গ্রীষ্মের এ রাজার। ফুল ও প্রকৃতিপ্রেমিদের সঙ্গে কথা বলে জানা গেছে, গ্রীষ্মের শুরু থেকেই কৃষ্ণচ‚ড়া ফুলটি প্রকৃতিতে নেমে আসতে শুরু করে। দূর থেকে কৃষ্ণচ‚ড়া দেখলে শুধু মানুষের নয়, পাখিদেরও যেন মন ভরে ওঠে।তাই নানা জাতের পাখির আনাগোনাও থাকে গাছটিকে ঘিরে। শরীরে রক্তিম আভা মেখে কৃষ্ণচ‚ড়া যেন সারাক্ষণ সবুজ বনভূমি, তৃণভূমিকে আলোকিত করে রেখেছে।
কৃষ্ণচ‚ড়ার দাপটে অন্যসব ফুলের রং যেন ¤্রন হয়ে পড়েছে। কিছুদিনের জন্য অতিথি হয়ে আসা কৃষ্ণচ‚ড়া এখন অনেক পাড়া-মহল­ায় তার আপন ঐশ্বর্যে অবস্থান করছে। রঙে, রূপে, উজ্জ্বলতা ও কমনীয়তায় কোনো কিছুই যেন কৃষ্ণচ‚ড়ার সমকক্ষ নয়। কৃষ্ণচ‚ড়ার তুলনা শুধু কৃষ্ণচ‚ড়াই। কৃষ্ণচ‚ড়ার সৌন্দর্যে একবারের জন্য হলেও দৃষ্টি আটকে যায় না কিংবা থমকে দাঁড়ায় না-এমনটা হতেই পারে না। এমনই তীব্র আকর্ষণ এই কৃষ্ণচ‚ড়ার। চ‚ড়ার মতোই উচ্চতায় অবস্থান করা এ বৃক্ষটির রূপ-লাবণ্য-কমনীয়তা আর সৌন্দর্যে ছোট-বড়, বৃদ্ধ-বণিতা সবার কাছেই পরিচিত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন