শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন ইতিহাস সৃষ্টি করলেন কমলা, পেলোসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ৬:২৩ পিএম

বুধবার রাতে কংগ্রেসের উভয় কক্ষের উদ্দেশে প্রেসিডেন্ট হিসেবে দেয়া জো বাইডেনের প্রথম ভাষণের সময় তার পেছনে দাঁড়িয়ে ইতিহাস সৃষ্টি করেছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। হ্যারিস ও পেলোসিকে সঙ্গে নিয়ে ঐতিহাসিক এই মূহুর্তের কথা ভাষণের প্রথমেই উল্লেখ করেন বাইডেন। মঞ্চে উঠেই তার পেছনে থাকা দুই নারীকে ‘ম্যাডাম স্পিকার’ ও ‘ম্যাডাম ভাইস প্রেসিডেন্ট’ বলে অভিবাদন জানান।

বুধবার মার্কিন ইতিহাসে প্রথমবারের মতো কংগ্রেসে প্রেসিডেন্টের ভাষণের সময় তার পেছনে ছিলেন দুই জন নারী—একজন কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত এবং অপরজন শ্বেতাঙ্গ আমেরিকান। হ্যারিস কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের প্রেসিডেন্ট হিসেবে ও পেলোসি নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে বাইডেনের সঙ্গে মঞ্চে যোগ দেন। এর আগে কখনোই মার্কিন কংগ্রেসে ভাষণ দেয়ার সময় কোনো প্রেসিডেন্টের পেছনে একইসঙ্গে দুই জন নারীকে দেখা যায়নি।

দুই নারীকে ‘ম্যাডাম স্পিকার’ ও ‘ম্যাডাম ভাইস প্রেসিডেন্ট’ বলে অভিবাদন জানিয়ে বাইডেন ঘোষণা দেন, এর আগে কোনো প্রেসিডেন্ট এই শব্দগুলো বলেননি। এখন বলার সময় এসেছে। বাইডেনের ভাষণ শেষে এ বিষয়ে এমএসএনবিসিকে দেওয়া এক বক্তব্যে পেলোসি বলেন, এটা বেশ রোমাঞ্চকর। আর ইতিহাস তৈরি করতে পারাটাও চমৎকার বিষয়। এমনটা হওয়ারই ছিল।

উল্লেখ্য, কংগ্রেসের নিম্নকক্ষে প্রেসিডেন্টের ভাষণের সময় তাদের পেছনে দাঁড়ানোর অনুভূতি অবশ্য পেলোসির জন্য নতুন নয়। স্পিকার হিসেবে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্পের ভাষণের সময়ও তাদের সঙ্গে মঞ্চে ছিলেন তিনি। তবে দুই নারী থাকার কোনো নজির আগে কখনও ছিল না! থাকবে কী করে, এর আগে কোনো নারী তো ভাইস প্রেসিডেন্ট হননি।

দুই নারীর সঙ্গে মঞ্চ ভাগের এই ইতিহাস তৈরির পেছনে বড় ভূমিকা রয়েছে বাইডেনের। নিজের ভাইস-প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো একজন নারীকে নির্বাচিত করে ইতিহাস তৈরি করেছিলেন তিনি। ৫৬ বছর বয়সী হ্যারিস পরবর্তীতে যুক্তরাষ্ট্রের প্রথম নারী, কৃষ্ণাঙ্গ ও ভারতীয় আমেরিকান ভাইস-প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। অন্যদিকে, রিপাবলিকান প্রেসিডেন্ট বুশের আমলে মার্কিন ইতিহাসের প্রথম নারী হাউজ স্পিকার হয়ে ইতিহাস তৈরি করেছিলেন পেলোসি। ওই সময় তার সফলতাকে স্বীকৃতি দিয়েছিলেন বুশ। কংগ্রেসের উদ্দেশে দেয়া ভাষণে, ‘ম্যাডাম স্পিকার’ শব্দ দুটি উচ্চারণকারী প্রথম প্রেসিডেন্ট ছিলেন তিনি।

বুধবার প্রেসিডেন্টের সঙ্গে মঞ্চ ভাগ করে ইতিহাস সৃষ্টির পাশাপাশি আরেকটি ঐতিহাসিক মুহূর্তে দেখা গেছে পেলোসি ও হ্যারিসকে। মঞ্চে উঠে কুশল বিনিময়ের সময় হাত মেলানোর বদলে কনুই মেলাতে দেখা গেছে তাকে। করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে চালু হয়েছে এই কনুই মেলানো। সূত্র: ইউএসএ টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন