ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বিড়ম্বনায় বিদেশগামী কর্মীরা

বিএমইটি’র নতুন শর্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ১২:০১ এএম

লকডাউন চলাকালে বিএমইটির নতুন শর্তে বিদেশগামী কর্মীরা বর্হিগমন ছাড়পত্র পেতে বিড়ম্বনার শিকার হচ্ছেন। সম্প্রতি মৌখিকভাবে বর্হিগমন ছাড়পত্র ইস্যুর ক্ষেত্রে নির্ধারিত দেশে গমনের বিমানের টিকিট ছাড়া ফাইল জমা নিচ্ছে না বিএমইটি কর্তৃপক্ষ। বিদেশ যাত্রার অগ্রিম টিকিট ইস্যু করতে হিমসিম খাচ্ছেন বিদেশগামী কর্মীরা। অগ্রিম টিকিট অনেক ক্ষেত্রে অফেরৎযোগ্য। অগ্রিম টিকিট কিনে কোনো কারণে বিএমইটি থেকে ছাড়পত্র পেতে বিলম্ব হলে অথবা করোনা পজেটিভ হলে ক্রয়কৃত বিমানের টিকিটের মূল্য ফেরত পাওয়া যাবে না। ক্ষেত্রে বিদেশগামী কর্মীর পুনরায় নতুন টিকিট কিনতে ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়বে। গতকাল সোমবার একাধিক রিক্রুটিং এজেন্সির মালিক ও বায়রার সাবেক নেতৃবৃন্দ এ অভিমত ব্যক্ত করেছেন।

ফোরাব মহাসচিব মহিউদ্দিন গতকাল ইনকিলাবকে বলেন, বিএমইটিতে বর্হিগমন ছাড়পত্র নিতে নতুন করে বিমানের অগ্রিম টিকিট জমা দিতে নির্দেশ দেয়ায় বিদেশগামী কর্মীরা বিপাকে পড়েছেন। এতে বিদেশগামী কর্মীরা অগ্রিম টিকিট কিনতে নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন। যেসব এয়ারলাইন্সের টিকিট অফেরৎযোগ্য সেসব এয়ারলাইন্সের টিকিট কিনতে অনেকেই সাহস পাচ্ছে না। সৃষ্ট সঙ্কট নিয়ে বিএমইটির মহাপরিচালক শামছুল আলমের সাথে ফোরাবের পক্ষ থেকে আলোচনা করা হয়েছে। তিনি বলেন, বিএমইটি আগামী ৬ মে এর মধ্যে সৃষ্টি সঙ্কট নিরসন এবং চট্টগ্রামের বিভাগীয় বিএমইটির অফিসের কার্যক্রম চালুরকরণের দিকনির্দেশনা আসতে পারে বলে কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছেন। রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদের সভাপতি এম টিপু সুলতান গতকাল ইনকিলাবকে বলেন, চলতি বছরে এ যাবত প্রবাসী বাংলাদেশিরা ২৩ বিলিয়ন মার্কিন ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন।

আশা করছি আগামী জুনের মধ্যে রেমিট্যান্সের পরিমাণ ২৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী কর্মীদের প্রতি সর্বদা সহায়তার হাত বাড়িয়ে দেয়া হয়। আর আমাদের দেশে উল্টো প্রবাসীদের পদে পদে হয়রানির শিকার হতে হয়।

তনি বলেন, মধ্যপ্রাচ্যের বিমানের টিকিট ২৫ থেকে ৩০ হাজার টাকার টিকিট এখন ৮০ হাজার টাকায় কিনতে হচ্ছে। তিনি বলেন,দেশের উন্নয়নে প্রবাসী কর্মীরা অসামান্য অবদান রাখছেন। টিপু সুলতান বর্হিগমন ছাড়পত্র নিতে নতুন শর্তে বিমানের টিকিট জমা দেয়ার নিদের্শনা অবিলম্বে রহিত করার জন্য জোর দাবি জানান। তিনি বিদেশগামী কর্মীদের বিমানের লেবার ফেয়ার এবং স্বল্প খরচে লেবার পাসপোর্ট দ্রুত ইস্যু নিশ্চিতকরণে সরকারকে কার্যকরী উদ্যোগ নেয়ার দাবি জানান। জনশক্তি রফতানির বাজার ধরে রাখতে তিনি ঢাকা ও চট্টগ্রামে বিদেশগামী কর্মীদের ফিঙ্গার প্রিন্ট ও বর্হিগমন ছাড়পত্র ইস্যু সহজীকরণের জোর দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন