বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জুভেন্টাসের সাম্রাজ্যে ইন্টারের হানা

স্বপ্ন বাঁচিয়ে রাখলেন মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ১২:০১ এএম

সিরি আ’র শিরোপার স্বাদ নিতে ভুলেই গিয়েছিল ইন্টার মিলান। প্রতি মৌসুমে হা-হুতাশ করেই সময় পার হতো এক সময়ের পরাক্রমশালী ইতালিয়ান এই ক্লাবটির। অবশেষে তাদের অপেক্ষা ফুরালো। দীর্ঘ ১১ বছর পর ইতালিয়ান ফুটবলের সর্বোচ্চ আসর সিরি আ’র শিরোপা ঘরে তুললো ইন্টার মিলান। ম্যাচ জিতে শিরোপা উদযাপন করা হয়নি ইন্টারের। তার আগে আতালান্তার (১-১) ড্রয়ে শিরোপা নিশ্চিত হয়ে গেছে আন্তোনিও কন্তের শিষ্যদের। সাসসুয়োলোর বিপক্ষে আতালান্তা জিতলে অপেক্ষা বাড়তো ইন্টারের।

৩৪ ম্যাচে ২৫ জয়ে ৮২ পয়েন্ট নিয়ে শিরোপা নিশ্চিত হলো ইন্টারের। দুই নম্বরে থাকা আতালান্তার পয়েন্ট ৬৯। বাকি চার ম্যাচে জিতলেও আতালান্তার পয়েন্ট হবে ৮১। ইন্টার পরের সব ম্যাচেও হারলেও কোনো প্রভাব পড়বে না। এ কারণেই চার ম্যাচ বাকি থাকতেই শিরোপা উৎসবে মাতলো ইতালিয়ান জায়ান্টরা। ১৯তম বারের মতো সিরি আ’র শিরোপা জিতলো ইন্টার। তাদের শিরোপা জয়ে জুভেন্টাসের একচ্ছত্র আধিপত্য শেষ হলো। আসরটির টানা ৯টি মৌসুমে শিরোপা জেতে ক্রিস্টিয়ানো রোনালদোর দল। ২০১১-১২ মৌসুম থেকে ২০১৯-২০ মৌমুস পর্যন্ত সিরি আ’র শিরোপা জুভেন্টাসের দখলে ছিল।
২০০৯-১০ মৌসুমের পর আন্তোনিও কন্তের তত্ত¡াবধানে সিরি আ’র শিরোপা ঘরে তুললো ইন্টার। এই আসরে সর্বোচ্চ শিরোপা জিতেছে জুভেন্টাস। তাদের ঝুলিতে মোট ৩৬টি শিরোপা। জুভেন্টাসের ধারে কাছেও কোনো দল নেই। সমান ১৮টি করে শিরোপা ছিল ইন্টার মিলান ও এসি মিলানের। এবার শিরোপা জিতে নগর প্রতিদ্ব›দ্বীদের ছাড়িয়ে গেল তারা।
ইন্টারের শিরোপা নিশ্চিতের রাতে উদিনেসের মাঠে শুরুতেই গোল হজম করা জুভেন্টাস বড়সড় ধাক্কাই খেতে বসেছিল। পরাজয় চোখ রাঙাতে থাকা দলটাকে শেষ মুহ‚র্তে উদ্ধার করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। শেষ দিকে জোড়া গোল আদায় করে দলকে এনে দিয়েছেন গুরুত্বপূর্ণ জয়। ২-১ গোলের এই জয়ে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে আন্দ্রেয়া পিরলোর দল। গত ৯ বারের চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশাটাও বেঁচে থাকল ভালোভাবে। ৩৪ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে জুভেন্টাস। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে আতালান্তা দ্বিতীয় ও এসি মিলান আছে তৃতীয় স্থানে। ৬৭ পয়েন্ট নিয়ে নাপোলিও আছে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ার লড়াইয়ে। চার ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা নিশ্চিত করা ইন্তারের পয়েন্ট ৩৪ ম্যাচে ৮২।
স্প্যানিশ লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে আক্রমণ পাল্টা আক্রমণে প্রথমার্ধ শেষ বার্সেলোনার। কিন্তু গোলের দেখা মিললো না। অথচ এই ম্যাচের দ্বিতীয়ার্ধে কিনা গোল বন্যা বয়ে গেল। একটি-দুটি নয়, ম্যাচে হলো পাঁচটি গোল। যেখানে বার্সার গোল তিনটি। লা লিগার শেষ দিকের লড়াইয়ে ভ্যালেন্সিয়ার বিপক্ষে কষ্টের জয় পেলো কাতালানরা। গতপরশু মেস্তায়া স্টেডিয়ামে ভ্যালেন্সিয়াকে ৩-২ গোলে হারিয়েছে বার্সেলোনা। ভ্যালেন্সিয়ার মাঠে গেলেই খেই হারানো বার্সা এবারও পথ ভুলতে বসেছিল। লিওনেল মেসি জোড়া গোল করে বাঁচিয়েছেন দলকে। বার্সার হয়ে বাকি গোলটি করেন অঁতোয়ান গ্রিজম্যান। ভ্যালেন্সিয়ার হয়ে গোল করেন গ্যাব্রিয়েল পলিস্তা ও কার্লোস সলের।
ভ্যালেন্সিয়ার এই মাঠে বার্সেলোনার রেকর্ড একেবারেই বিবর্ণ। এই মাঠে লা লিগার সর্বশেষ তিন ম্যাচে একটিতেও জয় ছিল না মেসিদের। দুটিতে ড্র ও একটিতে হেরেছিল কাতালানরা। সব মিলিয়ে ভ্যালেন্সিয়ার বিপক্ষে শেষ ৬ ম্যাচে বার্সেলোনা মাত্র একবার জয় পেয়েছিল। এবার স্বাগতিকদেরকে তাদের মাঠে হারিয়ে যেন গিট ছোটালেন মেসি-গ্রিজম্যানরা। এই জয়ে অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে বার্সার পয়েন্টের ব্যবধান থাকলো দুই। ৩৪ ম্যাচে ২৩ জয়ে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাটলেটিকো। সমান ৭৪ পয়েন্ট নিয়ে যথাক্রমে দুই ও তিন নম্বরে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।
ম্যাচের ৫০তম মিনিটে গোল করে ভ্যালেন্সিয়াকে এগিয়ে নেন পলিস্তা। সাত মিনিট পর পেনাল্টি পায় বার্সেলোনা। কিন্তু দুর্বল শটে গোল করতে পারেননি মেসি। ভ্যালেন্সিয়ার গোলরক্ষকও বল নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হন। জটলার মধ্যে বল পেয়ে জোরালো শটে গোল আদায় করে নেন মেসি। সমতায় ফিরে গতি বাড়ে বার্সেলোনার। ৬৩তম মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন বার্সার ফরাসি ফরোয়ার্ড গ্রিজম্যান। ৬৯ মিনিটে ভ্যালেন্সিয়ার ডি-বক্সের বাইরে ফ্রি-কিক পায় বার্সেলোনা। অসাধারণ এক শটে ভ্যালেন্সিয়ার জালে বল গড়ান মেসি। ৮৩তম মিনিটে গোল করে ব্যবধান কমান ভ্যালেন্সিয়ার স্প্যানিশ মিডফিল্ডার সলের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন