ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

খেলাধুলা

বাফুফের ফিটনেস কোচের অন্যরকম কর্মসূচি!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ৮:০৮ পিএম

পুলিশ ফুটবল ক্লাবে অস্ট্রেলিয়ান ফিটনেস কোচ ইভান রাজলগ ।


নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টের পর মার্চের শেষে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ব্রিটিশ কোচ জেমি ডে ও তার সহকারীরা ছুটিতে গেলেও অস্ট্রেলিয়ান ফিটনেস কোচ ইভান রাজলগ যাননি। তিনি অন্যরকম কর্মসূচি শুরু করতে ঢাকায় থেকে যান। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১৩ ক্লাবের খেলোয়াড়দের ফিটনেস বৃদ্ধি এবং কিভাবে বিজ্ঞানসম্মত অনুশীলনে তাদের দিক্ষা দিতেই বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ফিটনেস কোচ ইভান রাজলগকে ঢাকায় রেখে দেয়। এ কর্মসূচি শুরু করতে বাফুফে গত মাসের মাঝামাঝিতে বিপিএলের ১৩ ক্লাবকে চিঠি দিয়েছিল। গত ১ মে ঢাকা আবাহনী লিমিটেড দিয়ে এই কার্যক্রম শুরু করেন বাফুফের অস্ট্রেলিয়ান ফিটনেস কোচ। পরের দিন তিনি গিয়েছিলেন বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাবে এবং মঙ্গলবার যান সাইফ স্পোর্টিং ক্লাবে।

ক্লাবে গিয়ে কি করবেন ফিটনেস কোচ তা আগেই চিঠির মাধ্যমে বাফুফে জানিয়েছিল ক্লাবগুলোকে। ক্লাবগুলোর ম্যানেজার, প্রধান ও সহকারী কোচ, টেকনিক্যাল স্টাফের সঙ্গে খেলোয়াড়দের ফিটনেস বৃদ্ধি ও অনুশীলন কিভাবে আরো বিজ্ঞানসম্মত করা যায় সে বিষয় নিয়েই আলোচনা করছেন রাজলগ।

ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ যে সব খেলোয়াড় জাতীয় দলের সঙ্গেও সম্পৃক্ত তাদের ব্যক্তিগত ডাটা প্রদান করেও বাফুফের ফিটনসে কোচকে সহযোগিতা করছে ক্লাবগুলো। বাফুফের সঙ্গে কাজ করা গেøাবাল পারফরম্যান্স ইনটেলিজেন্স কোম্পানির প্রতিনিধি হিসেবে ক্লাবগুলো পরিদর্শন করেছেন রাজলগ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বসে বিপিএলের খেলা দেখার পাশাপাশি ক্লাবে ক্লাবে গিয়ে অনুশীলন দেখছেন ইভান রাজলগ। এর মাধ্যমে তিনি সংগ্রহ করছেন খেলোয়ড়াদের ফিটনেস ও পারফরম্যান্সের সব তথ্য-উপাত্ত। রাজলগ যা পাঠিয়ে দিচ্ছেন ওই পারফরম্যান্স ইনটেলিজেন্স কোম্পানির কাছে।

পাঠানো ডাটা, ছবি, ম্যাচ ও অনুশীলনের ভিডিও বিশ্লেষণ করে পারফরম্যান্স ইনটেলিজেন্স কোম্পানিটি বাংলাদেশের প্রতি খেলোয়াড় সম্পর্কে ফিডব্যাক দিচ্ছেন রাজলগ। যারা জাতীয় দলে আছেন, প্রাথমিক ক্যাম্পে ডাক পেয়েছিলেন এবং যাদের দ্রুতই জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়ার সম্ভাবনা আছে তাদের জন্য কর্মসূচিটি দারুণভাবে কাজে লাগবে বলেই মনে করছে বাফুফে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন