মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিচ্ছেদের ফলে যে সম্পদ পাবেন স্ত্রী মেলিন্ডা গেটস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ৯:০৫ এএম

বিশ্বের চতুর্থ শীর্ষ ধনকুবের বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটসের বিচ্ছেদের ঘোষণা আসার পর আলোচনায় উঠে আসছেন তাদের সন্তানেরা। ধনকুবের এই দম্পতির তিন ছেলে-মেয়ে। বড় মেয়ের নাম জেনিফার গেটস। ছেলে রোরি জন গেটস মেজ। আর ছোট মেয়ে ফিবি অ্যাডেল গেটস।

মা-বাবার বিচ্ছেদের পর সন্তানেরা কী পরিমাণ সম্পদের মালিক হচ্ছেন, তা নিয়েও শুরু হয়েছে আলোচনা। তবে মা-বাবা অঢেল সম্পদের মালিক হলেও সন্তানেরা পাচ্ছেন তার খুব সামান্যই।

বিল গেটসের উইল অনুযায়ী, তিন সন্তানের প্রত্যেকই পাবেন এক কোটি মার্কিন ডলার, স্ত্রীও পাবেন একই পরিমাণ অর্থ। বাকি অর্থ চলে যাবে ট্রাস্টে। কিন্তু বিচ্ছেদের কারণে এখন যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী মেলিন্ডা পাবেন বিল গেটসের সম্পত্তির অর্ধেক। অর্থাৎ, এক কোটি মার্কিন ডলারের বদলে এখন তিনি পাবেন অন্তত ৩ হাজার ৫০০ কোটি ডলার।

প্রায় ১৩ হাজার কোটি ডলালের মামলা। এই সম্পদ নিয়ে মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস বিশ্বের শীর্ষ ধনীর ৪ নম্বর অবস্থানে। সোমবার আকস্মিকভাবে বিবাহ বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস। এ মর্মে আদালতে আবেদন জমা দিয়েছেন। এখন এই অর্থ তাদের মধ্যে যদি অর্ধেক-অর্ধেক বা ৫০-৫০ হিসেবে ভাগ হয় তাহলে শীর্ষ ধনীর চার নম্বর অবস্থান থেকে নেমে ১১ নম্বরে চলে যাবেন বিল গেটস।

ফোর্বস ম্যাগাজিনের হিসেবে বিল গেটসের নিট সম্পদ আছে ১২ হাজার ৪০০ কোটি ডলারের। বিচ্ছেদের ফলে এই সম্পদ মেলিন্ডার সঙ্গে ভাগ করে নিতে হবে।

এর আগে ২০১৯ সালে লরাঁ সানচেজ নামের এক যুবতীর প্রেমে পড়ে অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বোজেস স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিবাহ বিচ্ছেদ ঘটান। তার পরে সবচেয়ে বড় অংকের সম্পদের বন্টন হতে যাচ্ছে বিল এবং মেলিন্ডা গেটসের বিচ্ছেদে। তাদের রয়েছে বেশ কিছু রিয়েল এস্টেট। আছে ওয়াশিংটনে নিজস্ব মূল বাড়ি। সম্পদ আছে ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, উইওমিং এবং ম্যাচাচুসেটসে। উপরন্তু আছে একটি ব্যক্তিগত জেট বিমান। আছে বিস্ময়কর সব আর্টের সংগ্রহ। দ্রুতগামী একগুচ্ছ গাড়ির মালিকও বিল গেটস। মাইক্রোসফটের শতকরা ১.৩৭ ভাগ শেয়ারের মালিক বিল গেটস নিজে। সিএনবিসির মতে, এই অর্থের পরিমাণ কমপক্ষে ২৬০০ কোটি ডলার।

বিল গেটসের কৃষিজমির পরিমাণও কিন্তু কম নয়, যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ পরিমাণ বেসরকারি কৃষিজমির মালিক তিনি। বিল গেটস ঠিক কী কারণে কৃষিজমিতে বিপুল বিনিয়োগ করেছেন তা এক রহস্য। ১৮টি রাজ্যে ২ লাখ ৪২ হাজার একর কৃষিজমি রয়েছে তার। যুক্তরাষ্ট্রে বেসরকারি মালিকানার ভিত্তিতে বিল গেটসের কাছেই রয়েছে সবচেয়ে বেশি কৃষিজমি। অবশ্য সব ধরনের জমির হিসাব বিবেচনায় নিলে তিনি এখনও দেশটির শীর্ষ ১০০ ভূমি মালিকের তালিকায় নেই।

২০২০ সালের মার্চে তিনি মাইক্রোসফটের পরিচালনা পরিষদ থেকে পদত্যাগ করেন। তা সত্ত্বেও প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলার একজন প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করে যাচ্ছেন। নিজের গেটস ভেঞ্চারের মাধ্যমেও তিনি অর্থ বিনিয়োগ করেছেন। অন্যদিকে ২০১৫ সালে নতুন একটি সংগঠন দাঁড় করেছেন মেলিন্ডা। এর নাম পাইভোটাল ভেঞ্চার। এটি একটি স্বতন্ত্র অফিস। সূত্র: বিজনেস ইনসাইডার, এনবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Tipu ৫ মে, ২০২১, ১০:০৪ এএম says : 0
বিজ্ঞ সাংবাদিকরা বলে এই দম্পতি নাকি বিভিন্ন রকম প্রতারণার মাধ্যমে জনসাধারনের স্বাস্থ্য ধ্বংসের জন্য নানা রকম ক্ষতিকর কর্মকাণ্ড সম্পাদন করে থাকেন। সারা পৃথিবীর ময় covid-19 নিয়ে যে ধ্বংসযজ্ঞ কর্মকাণ্ড চলছে এর পেছনে এই দম্পতি বিশেষ করে বিল গেটস এর ভূমিকা ব্যাপক।
Total Reply(1)
hfkjn ৫ মে, ২০২১, ১২:০৮ পিএম says : 0
ki sunai la re vi
Iman Bepary ৫ মে, ২০২১, ১২:২৪ পিএম says : 0
এই দম্পতি প্রমাণ করে টাকায় ভালোবাসার সুখ পাওয়া যায় না। টাকায় ভালোবাসা দিতে পারে না।
Total Reply(0)
জব্বার ৫ মে, ২০২১, ১২:৩৪ পিএম says : 0
মেলিন্ডা গেটসও সেরা ধনীদের তালিকায় চলে আসবেন
Total Reply(0)
Md Salman ৫ মে, ২০২১, ১২:৩৭ পিএম says : 0
It is their personal right. My respect for their decision.
Total Reply(0)
Reju Malitha ৫ মে, ২০২১, ১২:৩৭ পিএম says : 0
আসল কাহিনীটাই গোপন থাইকা গেলো
Total Reply(0)
Ayrin Aslam ৫ মে, ২০২১, ১২:৩৮ পিএম says : 0
আমি কিছুতেই মানতে পারছি না এই বিচ্ছেদ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন