শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে সিংহ সমাজেও করোনার হানা!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১১:০৮ এএম

ভারতের করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ আক্রার ধারণ করছে। সেখানে এবার সিংহের দেহেও করোনার অস্তিত্ব পাওয়া গেছে। এর আগে বাঘের শরীরে করোনাভাইরাসের সংক্রমণের খবর পাওয়া গেছে।

বিড়াল গোত্রের কোনও জীব কিংবা পোষ্যের দেহে কি বাসা বাঁধে করোনার জীবাণু? কোভিড রোগী থেকে মারণ ভাইরাসে আক্রান্ত হতে পারে বাঘ কিংবা সিংহ? এতদিন পক্ষে-বিপক্ষে বিতর্কে জল্পনা বাড়ছিল। বিদেশের চিড়িয়াখানা থেকে জীবজন্তুদের করোনা সংক্রমণের খবর মিললেও ভারতে এর প্রমাণ পাওয়া যায় নি।

এবার হায়দরাবাদের নেহেরু জুলজিক্যাল পার্কের ৮ টি সিংহের করোনা আক্রান্ত হওয়ার ঘটনায় চিকিত্‍সক মহলে দুশ্চিন্তা ছড়িয়েছে। সূত্রের খবর, গত ২৪ এপ্রিল কয়েকটি সিংহের শারীরিক পরিবর্তন কেয়ারটেকারদের নজরে আসে। খাবারে অনীহা, শুকনো কাশি, হাল্কা শ্বাসকষ্ট দেখে তাঁরা তড়িঘড়ি ভেটেরিনারি টিমকে সতর্ক করেন। এরপরই আক্রান্ত সিংহগুলির সোয়াব সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়।

ইতিমধ্যে আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট হাতে এসেছে। যেখানে পরিষ্কারভাবে করোনা সংক্রমণের উল্লেখ রয়েছে।

জানা গেছে, সোয়াব স্যাম্পল কিছুদিন আগে সেন্টার ফর সেলুলার এন্ড মলিকিউলার বায়োলজিতে পাঠানো হয়। তারাই টেস্টের ফলাফল পার্কের সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানান। যদিও গোটা বিষয়টি কেউই প্রকাশ্যে আনতে নারাজ। যুক্তি হিসেবে বলা হয়েছে, এখনও খুঁটিনাটি তথ্য হাতে আসা বাকি।

গবেষকেরা নমুনার জিনোমের সজ্জা বিশ্লেষণ করবেন। সেটা কাটাছেঁড়ার পর বোঝা যাবে, স্ট্রেইনটি আদতে আক্রান্ত করোনা রোগী থেকে ছড়িয়েছে কিনা। যদিও মুখে না স্বীকার করলেও চিড়িয়াখানা কর্তৃপক্ষ ইতিমধ্যে আক্রান্ত ৮ টি সিংহের বাড়তি দেখভাল শুরু করেছে। গবেষকদের পরামর্শমাফিক প্রাথমিক চিকিত্‍সাও আরম্ভ হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে সিটি স্ক্যান করা হবে। যাতে বোঝা যাবে, আক্রান্ত সিংহদের ফুসফুস ভাইরাসের কামড়ে কতখানি ক্ষতিগ্রস্ত হয়ছে। এর আগে নিউইয়র্কের চিড়িয়াখানায় ৪ টি বাঘ করোনায় আক্রান্ত হয়েছিল। এছাড়া বিড়ালের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়।

স্পেনের বার্সেলোনার একটি চিড়িয়াখানায় সিংহের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তাদের দেখভালের দায়িত্বে থাকা দুই জন চিড়িয়াখানা কর্মীও করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের কাছ থেকেই করোনা ভাইরাস সিংহগুলোকে আক্রমণ করেছে বলে ধারণা করা হচ্ছে।

বার্সেলোনার চিড়িয়াখানার পশু চিকিৎসা বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, একমাত্র নিউইয়র্কের চিড়িয়াখানায় বাঘেদের করোনা চিকিৎসার পুরো ডকুমেন্টেশন আছে। তাই তাদের সঙ্গেই যোগাযোগ করা হয়। তাদের চিড়িয়াখানার সিংহিগুলোর বয়স ১৬ বছর এবং সিংহের বয়স ৪ বছর। তবে সিংহ বা সিংহিগুলো অন্য কোনো পশুর কাছাকাছি আসেনি। তাই তাদের কাছ থেকে করোনা অন্য পশুর মধ্যে ছড়ায়নি ও ছড়াবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন