মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যু গণহত্যার শামিল: এলাহাবাদ হাইকোর্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০৮ পিএম

অক্সিজেনের অভাবে হাসপাতালে কোনও করোনা রোগীর মৃত্যু অপরাধমূলক ঘটনার মধ্যে পড়ে বলে জানিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট। এমনকি এ ধরনের ঘটনা গণহত্যার চেয়ে কম নয় বলেও জানিয়েছেন আদালত। খবর আনন্দবাজার পত্রিকার।

অক্সিজেনের অভাবে সম্প্রতি উত্তরপ্রদেশের লখনউ ও মেরঠে করোনা রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। এরপর এলাহাবাদ হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। পরে সেই মামলার শুনানিতে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি সিদ্ধার্থ বর্মা ও বিচারপতি অজিত কুমারের ডিভিশন বেঞ্চ।

বিচারপতিরা তাদের পর্যবেক্ষণে বলেন, হাসপাতালে অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যুর ঘটনায় আমরা কষ্ট পেয়েছি। এ ধরনের ঘটনা অপরাধমূলক এবং তা কোনোভাবেই গণহত্যার চেয়ে কম নয়।

আদালত বলেন, এই গণহত্যার দায় তাদের উপর বর্তায় যাদের কাজ প্রতি মুহূর্তে রোগীদের অক্সিজেন সরবরাহ করা। যখন বিজ্ঞানের এত উন্নতি হয়েছে, হৃদযন্ত্র প্রতিস্থাপন, মস্তিষ্কে অস্ত্রোপচারের মতো ঘটনা ঘটছে, তখন এভাবে কি করে আমরা মানুষকে মরতে দিতে পারি?

এদিকে লখনউ ও মেরঠে অক্সিজেনের অভাবে মৃত্যুর যে অভিযোগ উঠেছে, তা তদন্ত করে ৪৮ ঘণ্টার মধ্যে দুই জেলার জেলা প্রশাসককে রিপোর্ট জমা দেয়ার নির্দেশও দিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Moin Uddin ৫ মে, ২০২১, ১২:৫৫ পিএম says : 0
মজলুম মানবতার আর্তনাদ-ইনসানিয়াত ইনসানিয়াত মৃত্যুর মূখে মানবতা- জেগে উঠো বিবেকবান জনতা- আর নয় হিংশ্রতা পাশবতা- গড়ে তুলো মানবতা - সৈয়দ আল্লামা ইমাম হায়াত
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন