ঢাকা, শনিবার, ১২ জুন ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ৩০ শাওয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা কিছুটা কমলেও মারা গেল আরো দু জন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ৫:৪৩ পিএম

দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় কিছুটা হ্রাস পেলেও মৃত্যুর মিছিল ভারি হচ্ছে। এসময়ে সাগর উপকূলের বরগুনা ও পটুয়াখালীতে আরো দুজনের মৃত্যুর ফলে দক্ষিণাঞ্চলে মোট সংখ্যাটা ১৬’তে উন্নীত হল। এরমধ্যে ১৫ জনই মারা গেছেন গত একমাসে। এসময়ে আক্রান্তের সংখ্যাটা ছিল প্রায় সাড়ে ২৮ হাজার। আর সরকারী হিসেবে গত ৪ মাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ হাজার ২৫৭ জনে। এরমধ্যে গত এক সপ্তাহেই দক্ষিণাঞ্চলে ৩ জন ডায়রিয়া রোগীর মৃত্যুর সাথে আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ হাজারেরও বেশী

স্বাস্থ্য বিভাগের মতে, বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা ছিল ৬৭১ জন। যা আগের ২৪ ঘন্টায় ছিল ৭৩৩। কিন্তু পূর্ববর্তী ২৪ ঘন্টায় একজনের মৃত্যুর খবর পাওয়া গেলেও গত ২৪ ঘন্টায় সংখ্যাটা দুজনে উন্নীত হয়েছে। লাগাতর অনাবৃষ্টির করণে সাগরের লবনাক্ত পানি দক্ষিণাঞ্চলের নদ-নদী ছাপিয়ে ইতোমধ্যে খাল-বিলকেও দুষিত করছে। আর এসব পানি দৈনন্দিন কাজে ব্যাবহার সহ অব্যাহত তাপ প্রবাহ ও অনাবৃষ্টিতে পানি শূণ্যতায় ডায়রিয়া আক্রান্তরা দ্রæত দূর্বল হয়ে জীবন বিপন্ন হচ্ছে।

এখনো দক্ষিনাঞ্চলের প্রায় সব সরকারী হাসপাতালেই ডায়রিয়া রোগীতে ঠাশা। হাসপতালের ওয়ার্ড ছাড়িয়ে বারান্দায়ও রোগী সামাল দেয়া যাচ্ছে না। বরিশাল জেনারেল হাসপতালের ৪ বেডে বুধবারেও ২৫ জনের বেশী ডায়রিয়া রোগী ছিলেন। এ অঞ্চলের সবগুলো জেলা উপজেলা হাপসাতালের চিত্র আরো ভয়াবহ।
গত ২৪ ঘন্টায়ও যথারিতি দ্বীপজেলা ভোলাতেই আক্রান্তের সংখ্যা ছিল সর্বাধীক, ২১৩ জন। ফলে জেলাটিতে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৪০৫ জনে উন্নীত হল। মারা গেছেন একজন। এসময়ে বরগুনাতে ১০৫ জন ও পটুয়াখালীতে ১০১ জন নতুনকরে আক্রান্ত হয়েছেন। দু জেলতেই ১জন করে মারা গেছেন গত ২৪ ঘন্টায় । এছাড়া পিরোজপুরে ১শ বরিশালে ৯০ ও ঝালকাঠীতে ৬২ জন ডায়রিয়া আক্রান্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ । ফলে স্বাস্থ্য বিভাগের হিসেবে পটুয়াখালীতে এপর্যন্ত ১০ হাজার ২২৫ জন, বরগুনাতে ৭ হাজার ৬২৫, বরিশালে ৬ হাজার ৫১৭, পিরোজপুরে ৬ হাজার ৫৭ এবং ঝালকাঠীতে প্রায় সাড়ে ৬ হাজার ডায়রিয়া আক্রান্তের কথা জানান হল।
বরিশাল সহ সমগ্র দক্ষিনাঞ্চলে লক্ষাধীক ব্যাগ ১ হাজার সিসি ও ৫শ সিসি’র আইভি স্যলাইন সহ সব ধরনের চিকিৎিসা সামগ্রীর পর্যাপ্ত মজুদ রয়েছে বরে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন