শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনাকালেও ইন্দোনেশিয়ার মসজিদে কোরআন তেলাওয়াত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ১২:০২ এএম

সারা পৃথিবীতে এককভাবে সর্বাধিক পঠিত গ্রন্থ আল-কোরআন। করোনাভাইরাস মহামারির প্রকোপের কারণে অনেক দেশেই মসজিদে মসজিদে সারিবদ্ধভাবে কোরআন তেলাওয়াত এখন আর তেমনভাবে দেখা যায় না। তবু থেমে নেই। আল্লাহ তা‘আলা যে কোরআনের হেফাজতের দায়িত্ব নিজে নিয়েছেন তিনিই জানেন তা কীভাবে হেফাজত করবেন, কাদের যবানে জারি রাখবেন কোরআন তেলাওয়াত।
আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত. মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে আল্লাহর কিতাবের একটি অক্ষর পড়েছে তার জন্য রয়েছে নেকি। আর নেকিটি হলো আমলের ১০ গুন। আমি বলছি না যে, আলিফ লাম মীম একটি অক্ষর বরং আলিফ একটি অক্ষর, লাম একটি অক্ষর এবং মীম একটি অক্ষর। (তিরমিযি, দারেমী, আলবানী হাদীসটিকে মিশকাতুল মাসাবীহে সহীহ বলেছেন)।

এ সওয়াব লাভের আশায় বিশ্বের মুসলিমগণ আন্তরিকতার সাথে কুরআন তেলাওয়াত করে। পৃথিবীর নানা প্রান্তে কোরআন তেলাওয়াতের বিভিন্ন স্থানীয় নিয়ম রয়েছে। তেমনি রয়েছে পৃথিবীর সর্বাধিক মুসলিমের বাস ইন্দোনেশিয়ায়। গত সোমবার দেখা গেল শিক্ষার্থীরা দেশটির বেকাসির আতাক্বা মসজিদে ইফতারের আগে মসজিদের বিভিন্ন প্রান্তে ইউ আকৃতিতে বসে কোরআন তেলাওয়াত করছে। এসময় চিত্রটি ধারণ করেন এপির স্টাফ আচমাদ ইবরাহীম। সূত্র : ইস্ট ওরেগনিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন