ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

খেলাধুলা

হোমে আঁধার কাটবে বাংলাদেশের!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ১২:০১ এএম

খারাপ সময়ের ভেতর দিয়ে যাচ্ছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দিয়ে শুরু, তারপর নিউজিল্যান্ড গিয়ে রঙিন পোশাকে তুলোধুনো হওয়ার পর শ্রীলঙ্কা সফরেও সুসময় ফেরেনি। সৌম্য সরকার আশা করছেন, আঁধার এবার কাটবেই, আসবে আলো। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতবেন তারা।
শ্রীলঙ্কায় গিয়ে টেস্ট সিরিজ হেরে ফেরা বাংলাদেশ ওয়ানডেতে শোধ তোলার সুযোগ পাচ্ছে শীঘ্রই। এরই মধ্যে ফিরতি সিরিজের সূচিও প্রকাশ করেছে বিসিবি। ঈদের পরই আগামী ১৬ মে তিন ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশে আসবে লঙ্কানরা। আসার দিন থেকে তিন দিন কোয়ারেন্টিনে থাকবে সফরকারীরা। এরপর আগামী ২১ মে বিকেএসপিতে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। ২৩, ২৫ ও ২৮ মে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে হবে আইসিসি ওয়ানডে ক্রিকেট লিগের অংশ তিন ম্যাচের সিরিজ। জৈব সুরক্ষা বলয়ের মধ্যে সিরিজের সবকটি ম্যাচ হবে দিবা রাত্রির। এই সিরিজ সামনে রেখে টেস্ট দলের বাইরে থাকা ক্রিকেটাররা মিরপুরে কয়েকদিন থেকে প্রস্তুতি নিচ্ছেন। কোয়ারেন্টিন শেষ করে তাদের সঙ্গে যোগ দেবেন লঙ্কা সফর করে আসা ক্রিকেটাররা।
এই সিরিজ দিয়েই বাংলাদেশ আবার ফিরছে নিজেদের সবচেয়ে স্বাচ্ছন্দ্যের ফরম্যাট ওয়ানডেতে। যদিও ওয়ানডেতেও সা¤প্রতিক তেতো অভিজ্ঞতা আছে। নিউজিল্যান্ডে গিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হয়ে হলেও সৌম্য মনে করেছেন একদম ভিন্ন ছবি দেখা যাবে ঘরের মাঠে। সিরিজ জেতা ও সব খেলোয়াড়ের ভালো খেলার ব্যাপারে আশাবাদী এই টপ অর্ডার ব্যাটসম্যান, ‘বাংলাদেশের জন্য যেকোনো ম্যাচই গুরুত্বপ‚র্ণ। যেগুলা নিউজিল্যান্ডে হয়ে গিয়েছে, ওগুলো নিয়ে চিন্তা করে কোনো লাভ নেই। সামনের দিকে চিন্তা করাটাই ভালো। সামনে শ্রীলঙ্কার সঙ্গে আমাদের যে ওয়ানডে সিরিজটা আছে, সবাই অবশ্য এখান থেকে আগেরগুলো ভুলে গিয়ে নতুন করে ভালো পারফর্ম করবে। আমাদের হোমের সিরিজটা হোমেই থেকে যাবে, এবং আমরা আশাবাদী সব খেলোয়াড় হোম সিরিজে ভালো খেলবে।’
নিষেধাজ্ঞা কাটানোর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে পাওয়া গিয়েছিল সাকিব আল হাসানকে। টেস্টে গিয়ে তিনি পড়েন চোটে। এরপর ব্যক্তিগত ছুটিতে যাননি নিউজিল্যান্ডে। আইপিএলের কারণে যাননি শ্রীলঙ্কায়। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে বিবেচিত না হওয়ায় আইপিএল খেলেন মোস্তাফিজও। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে এই দুজন থাকাতেও বেশি আশা সৌম্যের, ‘সাকিব ভাই খেললে সব সময় দুইটা দিক পাওয়া যায়, তো এটা অবশ্যই দলের জন্য অনেক বড় ইতিবাচক ব্যাপার। আর মুস্তাফিজকে আমরা দেখছিলাম আইপিএলে অনেক ভালো বল করছে, তো অবশ্যই দলের জন্য এটা খুব ভালো একটা দিক হবে যে তারা দুজন একসঙ্গে ফিরছে এবং আশা করব যে তারা দুইজন অনেক ভালোভাবেই সিরিজটা সম্পন্ন করবে।’
মহামারীকালে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে এটি দ্বিতীয় কোনো দলের বাংলাদেশ সফর। বছরের শুরুতে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলে গেছে ওয়েস্ট ইন্ডিজ। আর ওয়ানডে সুপার লিগে এটি হবে বাংলাদেশের তৃতীয় সিরিজ। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার পর নিজেরা হোয়াইটওয়াশড হয়েছে নিউ জিল্যান্ডের বিপক্ষে। এই টুর্নামেন্টে এখনও পয়েন্টের দেখা পায়নি শ্রীলঙ্কা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোয়াইওয়াশড হওয়া সিরিজে মন্থর ওভার রেটের জন্য উল্টো ২ পয়েন্ট হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
সিরিজে বাংলাদেশের প্রাথমিক দল : তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম শেখ, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন