ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

খেলাধুলা

হবু বাবা-মায়েদের জন্য উদারহস্ত পিসিবি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ১২:০৩ এএম

খেলোয়াড়দের মধ্যে যারা বাবা-মা হতে যাচ্ছেন, তাদের জন্য দারুণ কিছু সুখবর দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড-পিসিবি। গতপরশু এক বিবৃতিতে পিসিবি জানিয়েছে, তাদের নতুন নীতিমালায় নারী ক্রিকেটাররা ১২ মাসের মাতৃত্বকালীন ছুটি পাবেন। আর স্ত্রী সন্তানের জন্ম দিলে পুরুষ ক্রিকেটার পাবেন ৩০ দিনের ছুটি। তাদের এই ছুটি হবে সবেতন। আর এই সুবিধা শুরু হবে কদিন আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনির্দিষ্ট সময়ের জন্য বিরতি নেওয়া সন্তান সম্ভাবা অধিনায়ক বিসমাহ মারুফকে দিয়ে।
ক্রিকেটারদের পাশে থাকতেই এই নীতিমালা, বললেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান, ‘ক্রিকেটারদের দেখভাল করার দায়িত্ব আছে পিসিবির। সব পর্যায়েই তাদের সহায়তা দেওয়ার উদ্যোগ নিয়েছে বোর্ড। এই সম্পর্কের মধ্যে মাতৃত্ব ও পিতৃত্বকালীন একটি নীতিমালা আমাদের থাকা উচিত। যেন আমাদের পেশাদার ক্রিকেটাররা জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে অনুভব করে, ক্যারিয়ার নিয়ে না ভেবেও ওই বিশেষ সময়ে পুরোপুরি বোর্ডের সমর্থন পাবে তারা।’
পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে এই ছুটির সুবিধা আগে ছিল না। তবে বিসমাহ মারুফের ঘটনা বোর্ডকে উৎসাহিত করেছে নতুন করে ভাবার। পিসিবির নারী ও পুরুষ ক্রিকেটারদের চলমান বাৎসরিক চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে দুই মাসের মধ্যে। তবে এই নীতিমালা কার্যকর থাকবে যেকোনো চুক্তিবদ্ধ ক্রিকেটারদের জন্যই। সবেতন ছুটি ছাড়াও চুক্তিবদ্ধ নারী ক্রিকেটারদের রয়েছে আরও সুযোগ-সুবিধা। ১২ মাস খেলার বাইরে থাকার পরও তাদের পরের বছরের চুক্তিতে রাখার নিশ্চয়তা দিয়েছে পিসিবি। পুরুষ ক্রিকেটাররা এক মাসের ছুটি নিতে পারবেন সন্তান জন্মের প্রথম ৫৬ দিনের মধ্যে। একই সঙ্গে, ক্রিকেটীয় কার্যক্রমের জন্য যদি কোনো নারী ক্রিকেটারের সফরের প্রয়োজন পড়ে, বাচ্চার দেখভালের জন্য আরেকজন সঙ্গী নেওয়ার অনুমতি দেবে পিসিবি। এতে ভ্রমণ ও থাকার বাড়তি খরচ বোর্ড ও ওই ক্রিকেটার ভাগাভাগি করবে।
এই সুখবর নিয়েই আজ থেকে শুরু হতে যাওয়া জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে পাকিস্তান। প্রথমটিতে তিন দিনেই জিতে এগিয়ে সফরকারীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন