ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

‘অভ্যন্তরীণ দুর্নীতি’ রোধে দুদকের সাত সদস্যের কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ১২:০৩ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভ্যন্তরীণ দুর্নীতি প্রতিরোধে সাত সদস্যের কমিটি গঠন করেছে সংস্থাটি। দুর্নীতির অনুসন্ধান ও তদন্ত সংশ্লিষ্ট কাজে দীর্ঘসূত্রিতার কারণ চিহ্নিত করে তা সমাধানের সুপারিশ করবে ৭ সদস্যের এই কমিটি। পাশাপাশি কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতির অভিযোগের পর্যালোচনা করে করণীয়ও ঠিক করবে।

দুদক সূত্র জানায়, গত ২৯ এপ্রিল দুদকের বিশেষ তদন্ত অনুবিভাগের মহাপরিচালক সাঈদ মাহবুব খানকে প্রধান করে ৭ সদস্যের কমিটি করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন দুদক গোয়েন্দা বিভাগের পরিচালক মীর জয়নাল আবেদীন শিবলী, প্রশিক্ষণ ও গবেষণা অনুবিভাগের পরিচালক উত্তম কুমার মন্ডল, বিশেষ তদন্ত অনুবিভাগের পরিচালক মো. আকতার হোসেন আজাদ, পরিচালক (অর্থ ও হিসাব) মোহাম্মদ আব্দুল আওয়াল, পরিচালক (মানি লন্ডারিং) গোলাম শাহরিয়ার চৌধুরী ও একই অনুবিভাগের উপপরিচালক এ এস এম সাজ্জাদ হোসেন।

কমিটিকে কর্মপরিধি ঠিক করে দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে অনুসন্ধান ও তদন্ত সংশ্লিষ্ট কাজে দীর্ঘসূত্রতার কারণ চিহ্নিতকরণ ও সমাধানের সুপারিশ, অনুসন্ধান ও তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা, ভাবমূর্তি ও জবাবদিহির ক্ষেত্র পর্যালোচনাপূর্বক সুপারিশসহ মতামত প্রদান; অনুসন্ধান এবং তদন্তকালে কোনো কর্মকর্তা কর্তৃক দুর্নীতি বা অভিযোগের আওতাধীন ব্যক্তিকে হয়রানি করার সুযোগের ক্ষেত্রসমূহ চিহ্নিত করা এবং তা নিরসনের জন্য সুপারিশ করা এবং কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতির অভিযোগ পর্যালোচনাপূর্বক করণীয় বিষয়ে মতামত প্রদান।

এ বিষয়ে দুদকের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, আমরা ঘরে-বাইরে সকলের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে আইনগতভাবেই অঙ্গীকারবদ্ধ। এর আগে দুদক বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর ও সংস্থার দুর্নীতি প্রতিরোধে প্রাতিষ্ঠানিক টিম গঠন করে অনুসন্ধান চালিয়েছিল। এবার অভ্যন্তরীণ দুর্নীতি প্রতিরোধে প্রাতিষ্ঠানিক কমিটি করল দুদক। দীর্ঘদিন ধরে দুদকের একশ্রেণীর কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে। তারই পরিপ্রেক্ষিতে এ কমিটি করা হলো। যদিও দুদক বলছে, স্বচ্ছতা, জবাবদিহি ও কাজের গতিশীলতা বাড়ানোই কমিটি গঠনের লক্ষ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন