বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এক সপ্তাহে বিশ্বে করোনা আক্রান্তের অর্ধেক ভারতে

দৈনিক সংক্রমণ ছাড়াল ৪ লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১২:০২ এএম

সারা বিশ্বে যত মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন গত সপ্তাহে, তার প্রায় অর্ধেকই ভারত থেকে। এই তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)। শুধু তাই নয়, গত সপ্তাহে বিশ্বে মোট মৃত্যুর চারভাগের এক ভাগই ভারতে। পাশাপাশি, দৈনিক সংক্রমণ ফের চার লাখের গন্ডি পার করেছে। মঙ্গলবার রাত থেকে বুধবার রাত অবধি ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১২ হাজার ২৬২ জন। একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৮০ জনের।

বুধবার মহামারি সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে ডবিøউএইচও। সেই রিপোর্টেই জানানো হয়েছে এই তথ্য। রিপোর্ট বলছে, গত সপ্তাহে বিশ্বের মোট কোভিড আক্রান্তের ৪৬ শতাংশই ভারতে। মৃত্যুর ২৫ শতাংশ হয়েছে ভারত থেকে। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর এপ্রিলের শুরু থেকেই ভারতে বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। গত কয়েক সপ্তাহে তা চরমে পৌঁছেছে। গত ১৪ দিন ধরে দেশের দৈনিক সংক্রমণ রয়েছে ৩ লাখের বেশি। গত ১০ দিন তা সাড়ে ৩ লাখের বেশি রয়েছে। ভারতের পিছনে থাকা আমেরিকা এবং ব্রাজিলেও দৈনিক আক্রান্ত থাকছে ১ লাখের অনেক কম। এই পরিস্থিতিতে বিশ্বে করোনার অধিকাংশই হচ্ছে ভারতে।

এই সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভারতে স্বাস্থ্য পরিষেবার করুণ চিত্র ফুটে উঠছে সর্বত্র। অক্সিজেনের অভাবে মৃত্যুর পাশাপাশি কোভিড রোগীদের শয্যা না পাওয়া, করোনা পরীক্ষা করতে দীর্ঘ অপেক্ষার খবর বারবার উঠে এসেছে গত কয়েক সপ্তাহে। কোভিডের দ্বিতীয় ঢেউ মোকাবিলার জন্য পর্যাপ্ত প্রস্তুতি এবং পরিকল্পনার অভাবের জন্য ভারত সরকারের সমালোচনা হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। দেশের নানা রাজ্যে কার্ফু, লকডাউন জারি করে সংক্রমণ শৃঙ্খল ভাঙতে উদ্যত হলেও কেন্দ্রের তরফে এখনও সেই অর্থে কোনও পদক্ষেপ কেন করা হয়নি— তা নিয়ে উঠছে প্রশ্ন। তার উপর ধর্মীয় অনুষ্ঠান, রাজনৈতিক সভা নিয়ে নীরবতার জন্য দেশে-বিদেশে সমালোচিত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ১০ লাখ ৭৭ হাজার ৪১০। মোট সুস্থ হয়েছেন ১ কোটি ৭২ লাখ ৮০ হাজার ৮৪৪ জন। মোট মৃতের সংখ্যা ২৩ লাখ ১ হাডার ৬৮। এই মুহ‚র্তে দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৩৫ লাখ ৬৬ হাজার ৩৯৮। সূত্র : রয়টার্স, টিওআই।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন