বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে দীর্ঘ প্রতিক্ষিত স্বস্তির বৃষ্টিতে জনজীবনে প্রশান্তি

জনস্বাস্থ্যসহ পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ১২:৫৩ পিএম

দীর্ঘ প্রতিক্ষিত বৃষ্টি জনজীবনে স্বস্তি নিয়ে ফিরল বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বেশীরভাগ এলাকায়। শুক্রবার রাতের প্রথম প্রহরে ২৫ কিলোমিটার বেগের বাতাসের সাথে দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় কমবেশী ১০ মিলিমিটার বৃষ্টিপাতে কৃষি আর জনস্বাস্থ্য সহ পরিবেশের ওপরও যথেষ্ঠ ইতিবাচক প্রভাব ফেলবে। বরিশালে ৮ মিলিমটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এসময়ে পটুয়াখালীতে সামান্য বৃষ্টিপাত হলেও ভেলাতে ব্যপক বৃষ্টি হয়েছে। আবহাওয়া বিভাগ এ দ্বীপজেলাতে ২১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। এবার একফোটা বৃষ্টির জন্য গোটা দক্ষিনাঞ্চলের মানুষের আকুতি ছিল ব্যপক। বৃষ্টির জন্য বরিশাল সহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন এলাকার মানুষ বিশেষ নামাজও আদায় করেছেন।
আর গত কয়েকমাসের অনাবৃষ্টির পরে বহু কাঙ্খিত এ বৃষ্টিপাতে তাপমাত্রার পারদও কিছুটা নেমেছে। বরিশালে শুক্রবার সকালে সর্বনি¤িœ তাপমাত্রা আগের দিনের চেয়ে ১ ডিগ্রী সেলসিয়ার হ্রাস পেয়ে ২২.৬ ডিগ্রী সেলসিয়াসে স্থির ছিল। তবে আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রার তেমন কোন পরিবর্তনের সম্ভবনার কথা বলা হয়নি।
গত বছরের শেষভাগ থেকেই দক্ষিনাঞ্চলে বৃষ্টিপাতের পরিমান ছিল স্বাভাবিকের যথেষ্ঠ কম। গত জানুয়ারী মাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিক ৮.৯ মিলিমিটার বৃষ্টি হবার কথা থাকলেও তার দেখা মেলেনি। আবহাওয়া বিভাগের মতে, ফেব্রুয়ারীতে ২৭ মিলিমিটারের স্থলে বরিশাল অঞ্চলে বৃষ্টিপাতের পরিমান ছিল ১ মিলিমিটার। মার্চে ৫৭.১ মিলিমিটারের স্থলে মাত্র ০.৩ মিলি বৃষ্টি হয়েছে । যা ছিল স্বাভাবিকের ৯৯.৫% কম। এপ্রিল মাসে বরিশাল অঞ্চলে ১৩২.৩ মিলিমিটার বৃষ্টি হবার কথা থাকলেও কোন বৃষ্টি হয়নি। আবহাওয়া বিভাগের মতে তা ছিল স্বভাবিকের ৯৯.৬% কম। তবে চলতি মাসে আবহাওয়া বিভাগের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বরিশাল অঞ্চলে ১৭৫ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাতের স্থলে কিছুটা কম হবার কথা জানান হয়েছে। এ মাসের প্রথম ৭দিনে ৮ মিলি বৃষ্টি হল। গত মাসে দক্ষিণাঞ্চলে দুদফায় কালবৈশাখী আঘাত হানলেও কোন বৃষ্টি ছিলনা।
লাগাতার অনাবৃষ্টিতে বরিশাল অঞ্চলে তাপমাত্রার পারদ সর্বকালের রেকর্ড ছাপিয়ে ৩৮.৮ ডিগ্রী সেলসিয়সে উঠেছে গত ২৫ এপ্রিল। আবহাওয়া বিভাগের হিসেবে এপ্রিল মাসে বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৪ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা। স্বাভাবিকের ৫.৫ ডিগী সেলসিয়াস বেশী তাপমাত্রায় জনজীবনে ভয়াবহ সংকট নেমে আসে। ২৬ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ১.৩ ডিগ্রী হ্রাস পেলেও তা ছিল স্বাভাবিকের ৪.১ ডিগ্রী সেলসিয়াস বেশী, ৩৭.৫ ডিগ্রী সেলসিয়াস। চলতি মাসের প্রথম দিনেও বরিশালে তাপমাত্রার পারদ ৩৬.২ ডিগ্রীতে উঠে গিয়েছিল। অথচ চলতি মে মাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা থাকার কথা ৩৩ ডিগ্রী সেলসিয়াস। কিন্তু মাসের প্রথম সপ্তাহ যুড়েই তাপমাত্রার পারদ ৩৪-৩৫ ডিগ্রী সেলসিয়াসের কাছে পীঠে রয়েছে।
এমনকি আহাওয়া বিভাগের হিসেবে মার্চে বরিশালে স্বাভাবিক তাপমাত্রা থাকার কথা ৩২.২ ডিগ্রী । কিন্তু গত ২২ মার্চ বরিশালে তাপমাত্রা ছিল ৩৬.৭ এবং ২৫ ও ২৭মার্চ ৩৬.৬ ডিগ্রী সেলসিয়াস।
আবহাওয়া বিভাগের মতে, একটি লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। আগামী ৭২ ঘন্টায়ও আবহাওয়ার তেমন উল্লেখযোগ্য কোন পরিবর্তনের সম্ভবনার কথা বলা হয়নি । তবে বরিশাল অঞ্চল সহ দেশের কিছু কিছু এলাকায় অস্থায়ী দমকা ঝড়ো হাওয়া সহ বজ্রবৃষ্টির সম্ভনার কথা জানিয়ে রেখেছে আবহাওয়া বিভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন