ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাছ ধরা নিয়ে ফ্রান্স-যুক্তরাজ্যের উত্তেজনা কমেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ৩:৩১ পিএম

চ্যানেল জার্সি দ্বীপে মাছ ধরার স্বত্ব নিয়ে যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যেকার উত্তেজনা কমেছে। দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা এতটাই তুঙ্গে ওঠে যে, বৃটেন বিতর্কিত জলসীমায় দুটি যুদ্ধজাহাজ পাঠায়। এরপর যুক্তরাজ্য তাদের নজরদারি জাহাজ প্রত্যাহার করে নিলে উত্তেজনা কমতে থাকে।

এর আগে বৃটেনের জার্সি দীপাঞ্চলের জলসীমানায় ফ্রান্সের জেলেরা প্রতিবাদের আয়োজন করে। উত্তরাঞ্চলীয় ফরাসি উপকূল সংলগ্ন বৃটেনের জলসীমায় তাদের ঢুকতে বাধা দিলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ফরাসি জেলেরা এএফপিকে জানায়, ‘আমরা এই জলসীমায় বহুকাল ধরে মৎস শিকার করেছি, হঠাৎ এক রাতে আমাদের বলা হয়, এখানে মাছ ধরার অধিকার তোমাদের নেই।

বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এক বিবৃতিতে জানান, বৃটেন নজরদারি যুদ্ধজাহাজ প্রত্যাহার করে নিচ্ছে। সংকটের অবসান হয়েছে। আমরা আরও অতিরিক্ত যে কোনো সহায়তা দিতে প্রস্তুত থাকবো।

বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে ফ্রান্সের ইউরোপ বিষয়কমন্ত্রী ক্লেমন্ট বলেন, উত্তেজনা বাড়ানো আমাদের উদ্দেশ্য নয়। কিন্তু ব্রেক্সিট চুক্তির পরিপূর্ণ বাস্তবায়ন করতে হবে। এর আগে ফ্রান্স বিদ্যুৎবিচ্ছিন্ন করে দেয়ার হুমকি দেয়ার পর দ্বীপ রাজ্য জার্সিতে দুটি টহল নৌকা পাঠিয়েছে ব্রিটেন।

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্যিক শর্তানুসারে ব্রিটিশ জলসীমায় ফরাসি মৎস্যজীবীদের প্রবেশে পূর্ণাঙ্গ অনুমতি দেয়া না হলে ফ্রান্স এই হুমকি দিয়েছিল বলে জানিয়েছে রয়টার্স।
ব্রিটিশ রানির অধীন দ্বীপটির পুরো নাম বেইলিউইক অফ জার্সি। এটি ফ্রান্সের নরমঁদি অঞ্চলের উপকূলের কাছে অবস্থিত। জার্সি এক সময় নরমঁদি ডিউকরাজ্যের অংশ ছিল, যার ডিউকেরা পরবর্তীতে ১০৬৬ সাল থেকে ইংল্যান্ডের রাজায় পরিণত হন। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন