শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে বি-৫২ বোমারু বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১২:০১ এএম

নিরাপদে সেনা প্রত্যাহার করতে আফগানিস্তানে ভয়ঙ্কর শক্তিশালী ছয়টি বি-৫২ বোমারু বিমান এবং ১২টি এফ-১৮ যুদ্ধবিমান মোতায়েন করতে যাচ্ছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন। সেনা প্রত্যাহারের পর দেশটিতে থেকে যাওয়া আমেরিকান ও জোট শক্তির সুরক্ষায় এসব সরঞ্জাম পাঠানো হচ্ছে।

আফগানিস্তানে প্রায় ২০ বছর ধরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র এবং ন্যাটো জোটের সেনা সদস্য। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে দেশটি থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। তবে এই ঘোষণার পরও দেশটিতে সহিংসতা বাড়ছে। প্রতিশোধমূলক হামলা ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে আফগান নিরাপত্তা বাহিনী।

বিদ্রোহী গোষ্ঠী তালেবান কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে তারা আন্তর্জাতিক বাহিনীর ওপর হামলা বন্ধ রাখতে এখন আর চুক্তিবদ্ধ নেই। গত বছর তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সঙ্গে তাদের স্বাক্ষরিত এক চুক্তিতে এই বছরের ১ মে’র মধ্যে মার্কিন বাহিনীর আফগানিস্তান ছেড়ে যাওয়ার কথা ছিলো। এই সময় পর্যন্ত আন্তর্জাতিক বাহিনীর ওপর হামলা বন্ধ রাখে তালেবান।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলে জানিয়েছেন, আফগানিস্তান ছেড়ে যেতে থাকা দুই হাজার পাঁচশ’ সেনা সদস্য এবং ১৬ হাজার বেসামরিক কন্ট্রাক্টরের সুরক্ষায় দেশটিতে ছয়টি দীর্ঘ পাল্লার বি-৫২ বোমারু বিমান এবং ১২টি এফ-১৮ যুদ্ধবিমান মোতায়েন করা হচ্ছে।
জেনারেল মিলে জানিয়েছেন তালেবান বিদ্রোহীরা আফগান সরকারি বাহিনীকে লক্ষ্য করে প্রতিদিন ৮০ থেকে ১২০টি হামলা চালাচ্ছে। গত ১ মে থেকে প্রত্যাহার শুরু হওয়ার পর মার্কিন এবং জোট বাহিনীর ওপর কোনও হামলা হয়নি। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, সেনা প্রত্যাহার পরিকল্পনা অনুযায়ীই চলছে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন