ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বজুড়ে করোনায় হিসাবের দ্বিগুণ মৃত্যু হয়েছে : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০২ এএম

কভিড মহামারী পৃথিবী জুড়ে প্রায় ৭০ লাখ মানুষের প্রাণ কেড়েছে বলে ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড এভাল্যুয়েশন (আইএইচএমই)-এর একটি গবেষণায় দাবি করা হয়েছে। বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, দেশগুলো শুধুমাত্র হাসপাতালে মারা যাওয়া রোগীদের হিসাব রাখছে অথবা যারা নিশ্চিতভাবে শনাক্ত হচ্ছেন তাদের।

বর্তমান হিসাব অনুযায়ী, পৃথিবীতে সাড়ে ৩২ লাখের বেশি মানুষ নতুন রোগটিতে মারা গেছেন। বিশ্বের বিভিন্ন স্বাস্থ্য সমস্যার তুলনামূলক হিসাব তুলে ধরা একটি স্বাধীন স্বাস্থ্য গবেষণা সংস্থা আইএইচএমই। অতীতে হোয়াইট হাউসও সংস্থাটির দেয়া তথ্যের উদ্ধৃতি দিয়েছে। এর প্রতিবেদনগুলো জনস্বাস্থ্য কর্মকর্তারা বিশেষভাবে পর্যবেক্ষণ করে থাকেন। আইএইচএমই’র মতে, কোনো দেশে করোনায় মৃত্যুর হারের সঙ্গে সেখানে নমুনা পরীক্ষার সংখ্যার নিবিড় সম্পর্ক রয়েছে।

আইএইচএমই’র পরিচালক ক্রিস্টোফার মুরে সংবাদ সম্মেলনে বলেন, ‘অধিক হারে টেস্ট না করালে কভিডে মৃতের সংখ্যা বাদ পড়ে যায়।’ তিনি বলেন, ‘মৃতের সংখ্যার হিসাব রাখতে অনেক দেশ যত্নের সঙ্গে পদক্ষেপ নিচ্ছে। কিন্তু আমাদের বিশ্লেষণ বলছে দ্রুত ছড়িয়ে পড়া এই সংক্রামক রোগের ক্ষেত্রে কাজটি খুব কঠিন।’ ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড এভাল্যুয়েশনের এই বিশ্লেষণে শুধু সরাসরি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন, তাদের হিসাব করেছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন