ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ টিকা একে-৪৭ রাইফেলের মতো নির্ভরযোগ্য: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১০:২৫ এএম

রাশিয়ার উদ্ভাবিত করোনাভাইরাস প্রতিরোধক টিকা স্পুটনিক-৫’কে একে-৪৭ বন্দুকের মতো নির্ভরযোগ্য বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। বার্তাসংস্থা তাস এ খবর জানিয়েছে।

গত বৃহস্পতিবার উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গলিকভার সঙ্গে এক ভিডিও কনফারেন্সে করোনার টিকা নিয়ে এ মন্তব্য করেন পুতিন। তিনি বলেন, ‘কয়েক দশক ধরে ওষুধ উৎপাদনে আমরা যে প্রযুক্তি ব্যবহার করছি তা এখনও আধুনিক ও উন্নত। সন্দেহ নেই এগুলোই সবচেয়ে বেশি নির্ভরযোগ্য এবং নিরাপদ। রাশিয়ার ভ্যাকসিন একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য। এটি আমরা বলছি না। এই কথা বলেছেন ইউরোপীয় বিশেষজ্ঞ। আমিও মনে করি তিনি একেবারেই সঠিক।’
বিশ্বের সবচেয়ে পরিচিত এবং অত্যাধুনিক একটি আগ্নেয়াস্ত্র হলো একে-৪৭। এটাকে বিশ্বের সবচেয়ে মারাত্মক আগ্নেয়াস্ত্র বলা হয়ে থাকে। এর নকশা করেছিলেন মিখাইল কালাশনিকভ।
উল্লেখ্য, গত বছর রাশিয়াই আনুষ্ঠানিকভাবে প্রথম করোনার টিকা ‘স্পুটনিক-ফাইভ’ অনুমোদন করে। এছাড়া করোনা মহামারি মোকাবিলায় এখন পর্যন্ত নিজ দেশে উৎপাদিত চারটি ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে দেশটি।
একইসঙ্গে রাশিয়া ইতোমধ্যেই সিঙ্গেল ডোজের স্পুটনিক টিকার প্রয়োগের অনুমতিও দিয়েছে। এটির নামকরণ করা হয়েছে ‘স্পুটনিক লাইট’। অবশ্য এক ডোজের এই টিকাটির চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি।
সম্প্রতি বিশ্ব বিখ্যাত মেডিকেল জার্নাল ল্যানসেট-এ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুসারে, করোনাভাইরাসের বিরুদ্ধে রাশিয়ার এই ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর। টিকার কার্যকারিতার হার ৯১ শতাংশ। বিশ্বের অনেক দেশেই করোনা মোকাবেলায় রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে। সূত্র : তাস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Tipu ৮ মে, ২০২১, ১১:০৫ এএম says : 0
কথিত কোভিড ১৯ নিয়ে সারা পৃথিবীতে যে তামাশা শুরু হয়েছে তার থেকে লক্ষ কোটি গুণ বেশি ক্ষতিকর বিষাক্ত বিষ হচ্ছে যত সব বড় বড় মিথ্যুক ভন্ড প্রতারক জালেম শ্রেণীর মানুষের রূপ ধারী অমানুষরা - বিভিন্ন ধরনের ব্যক্তি এবং প্রতিষ্ঠান, যারা বিভিন্নভাবে নিজেদের লোভ স্বার্থ অহংকার অমানবিক মন মানসিকতার জন্য লক্ষ লক্ষ কোটি কোটি মানুষকে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করছে, সুতরাং এই নাটকে অংশগ্রহণ না করে সমাজ এবং দেশ থেকে মিথ্যুক ভন্ড প্রতারক জালেম শ্রেণীর মানুষের রূপ ধারী অমানুষদের নির্মূল করার জন্য সর্বাত্মক চেষ্টা করুন, যদি তা করতে সক্ষম হন তাহলে সমাজ এবং দেশ উপকৃত হবে। আর সারা পৃথিবী ময় কথিত কভিড ১৯ এর টিকা নিয়ে শত শত মানুষ মারা যাচ্ছে। জানিনা এর ক্ষতিকর প্রভাব দাঁড়া মানুষ কতটা ব্যাপক হারে ক্ষতিগ্রস্ত হবে তা সময় বলে দিবে। Evil inhuman are so much addicted by ego/evil/ satanism. Evil inhuman are maddogs. Evil inhuman are millions of times more poisonous toxic than so called Covid-19 Drama. Evil inhuman can do anything / any kind of evil activities being liar, hypocrite,cheater and so on for greediness selfishness arrogance etc. Evil inhuman have no real - true justice, love and humanity but only have fake acting of. So stop all kind of useless dramas and stop all kind of supports for evil inhuman. Try to remove evil maddog inhuman from their positions. If you can't, then wait for massive painful cursed situations. Infact, now people are facing the massive problems for the evil maddog inhuman. So don't believe in evil maddog inhuman, but believe in Almighty.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন