মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের সর্ববৃহৎ কার্গো বিমানে ভারতকে অক্সিজেন প্ল্যান্ট পাঠাল ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২১, ১১:৫৬ এএম

মহামারি করোনা পরিস্থিতির চরম অবনতিতে ভারতের জনগণের জন্য বিশ্বের সবচেয়ে বড় কার্গো উড়োজাহাজে করে ১৮ টন ওজনের তিনটি অক্সিজেন জেনারেটর ও এক হাজার ভেন্টিলেটর পাঠিয়েছে যুক্তরাজ্য। গতকাল শুক্রবার নর্দান আয়ারল্যান্ডের বেলফাস্ট থেকে কার্গো ফ্লাইটটি ভারতের উদ্দেশ্যে রওনা দেয় বলে ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়।

রোববার ভারতের সময় সকাল ৮টায় বিমানটির অবতরণের কথা রয়েছে এবং ইন্ডিয়ান রেড ক্রস এসব সরঞ্জাম হাসপাতালে পৌঁছে দিতে সহায়তা করবে।
১৮ টন ওজনের প্রতিটি অক্সিজেন উৎপাদন ইউনিটে একটি করে ৪০ ফুট দীর্ঘ ফ্রেইট কনটেইনারে বহন করা হচ্ছে- প্রতি মিনিটে ৫০০ লিটার অক্সিজেন উৎপাদনে সক্ষম, যা একই সময়ে ৫০ জন মানুষের ব্যবহারের জন্য পর্যাপ্ত।
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, ‘যুক্তরাজ্যের নর্দান আয়ারল্যান্ডে থাকা অতিরিক্ত অক্সিজেন উৎপাদন ইউনিটগুলো সেখান থেকে ভারতে পাঠানো হচ্ছে। প্রাণ রক্ষাকারী এসব সরঞ্জাম ভারতের হাসপাতালগুলোতে সংকটাপন্ন রোগীদের কাজে আসবে বলে আশা করছি আমরা।’
সবশেষ এই সহায়তার বিষয়ে আগেই ঘোষণা দেওয়া হয়েছিলো এবং গত মাসেই যুক্তরাজ্য থেকে ২০০ ভেন্টিলেটর ও ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর ভারতে পাঠানো হয়। এই সহায়তা প্যাকেজের সঞ্জামাদির যোগনদাতা যুক্তরাজ্যের স্বাস্থ্য সামাজিক সুরক্ষা বিভাগ (ডিএইচএসসি)।
স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘ভারতের পরিস্থিতি হৃদয়-বিদারক এবং চরম সংকটময় এমন মুহূর্তে আমরা আমাদের বন্ধুর পাশেই আছি।’
সহায়তা সরঞ্জামগুলো বিমানে তোলার কাজ পর্যবেক্ষণ করতে বেলফাস্ট আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন নর্দান আয়ারল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী রবিন সোয়ান।
তিনি বলেন, “ভারতের পরিস্থিতি আমাদের আবারও মনে করিয়ে দিয়েছে যে এই ভাইরাস কতোটা ভয়াবহ ক্ষতি করতে পারে এবং এর থেমে যাওয়ার কোন লক্ষণ এখনও দেখা যায়নি।”
দ্বিতীয় ঢেউয়ে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে ছড়িয়ে পড়ায় এবং দৈনিক মৃত্যুর রেকর্ড চার হাজার ছাড়িয়ে যাওয়ায় গুরুত্বপূর্ণ চিকিৎসা সরঞ্জাম ও সরবরাহ নিয়ে দারুন সংকটে রয়েছে ভারত।
বিশ্বের বেশ কিছু দেশ এরইমধ্যে তাদের কাছে থাকা অতিরিক্ত জীবন রক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম দিয়ে সহায়তার হাত বাড়িয়েছে। সূত্র : এনডিটিভি

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
সোয়েব আহমেদ ৮ মে, ২০২১, ৬:১৭ পিএম says : 6
খুবই ভালো। ভারতের পাশে সবারই দাড়ানো দরকার।
Total Reply(0)
তোফাজ্জল হোসেন ৮ মে, ২০২১, ৬:১৭ পিএম says : 4
ভারতের পরিস্থিতি হৃদয়-বিদারক এবং চরম সংকটময় এমন মুহূর্তে সবার এগিয়ে আসা উচিত।
Total Reply(0)
রক্তিম সূর্য ৮ মে, ২০২১, ৬:১৮ পিএম says : 3
ধন্যবাদ। মানুষ মানুষের জন্য এভাবেই এগিয়ে আসতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন