বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

মানিকগঞ্জের ঐতিহাসিক মাচাইন মসজিদ

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০২ এএম

মানিকগঞ্জে হরিরামপুরের ঐতিহাসিক স্থাপত্য সুপ্রাচীন মাচাইন জামে মসজিদ। তিন গম্বুজ বিশিষ্ট ও আকর্ষণীয় শিল্পমণ্ডিত এই মসজিদটি দেশের অন্যতম পুরাকীর্তির একটি। শিলালিপি অনুযায়ী মসজিদটি ১৫০১ সালে হোসেন শাহ্ কর্তৃক নির্মিত হয়েছিল।

জেলা শহর থেকে ২২/২৩ কিলোমিটার দূরে নির্মিত মসজিদটির মূল অংশের ওপর রয়েছে তিনটি গম্বুজ। উত্তর ও দক্ষিণ পাশের গম্বুজের চেয়ে মাঝের গম্বুজটি একটু বড়। মসজিদটির মূল অংশের ওপর রয়েছে নিখুঁত কারুকাজ। প্রতিটি দেয়ালে প্রচুর কারুকাজ রয়েছে, যা সবার দৃষ্টি কাড়ে। জানা যায়, মসজিদটি নির্মাণে ব্যবহার করা হয়েছে চুন, সুরকি ও সাদা সিমেন্ট। ঐতিহ্যের সাক্ষী হয়ে টিকে আছে মসজিদটি। কয়েক বছর আগে প্রাচীন এই মসজিদটি সংস্কার করা হয়।

ইতিহাস থেকে জানান যায়,বাংলার বিখ্যাত হোসেন শাহি বংশের খ্যাতিমান সুলতান আলাউদ্দিন হোসেন শাহের রাজত্বকালে শাহ্ রুস্তম (রহ:) মানিকগঞ্জ অঞ্চলে ইসলাম ধর্ম প্রচার করার জন্য আসেন এবং মাচাইন গ্রামে খানকা প্রতিষ্ঠা করেন। তিনি অলৌকিক ক্ষমতার অধিকারী ছিলেন। তার এ অলৌকিক গুণে মুগ্ধ হয়ে এলাকার লোকজন ইসলাম ধর্ম গ্রহণ করেন। তিনি একটি মাচানের ওপর অবস্থান করতেন। ধীরে ধীরে হজরত শাহ রুস্তমের অনুসারীরা খানকার আশপাশে বাড়িঘর নির্মাণ করে বসবাস করতে থাকেন।

স্থানীয় কিংবদন্তি অনুযায়ী হজরত শাহ রুস্তম (রহ:) নামে এক কামেল দরবেশ ইছামতি নদীর ওপরে বাঁশের মাচানে বসে ইবাদত করতেন এই মাচাইন নামানুসারে পরবর্তীতে মাচাইন গ্রাম নামের উৎপত্তি হয়।

উল্লেখ্য, সুলতান আলাউদ্দিন মুসলিম শাসক ছিলেন। তিনি হজরত রুস্তম শাহের ইসলাম প্রচারে খুবই খুশি হয়েছিলেন। এই মহান বুজুর্গ সাধকের প্রতি তার বিশেষ ভক্তি-শ্রদ্ধার উদ্রেক হয়। তার শ্রদ্ধার নিদর্শনস্বরূপ এলাকায় ইসলাম প্রচারের সুবিধার্থে ১৫০১ খ্রিষ্টাব্দে এখানে একটি সুরম্য মসজিদ প্রতিষ্ঠা করেন। তিন গম্বুজবিশিষ্ট নান্দনিক শিল্পমণ্ডিত মুসলিম শাসক আলাউদ্দিন হোসেন শাহ্রে প্রতিষ্ঠিত মসজিদটি, ‘শাহ্ হজরত রুস্তম শাহ্ (রহ:) নামে নাম করণ করেন।

হরিরামপুর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ বলেন, স্বাধীন সুলতানি আমলেই মাচাইন গ্রামে একজন দরবেশ একটি বাঁশের মাচায় বসে আধ্যাত্মিক চিন্তা করতেন। এই দরবেশের নাম হজরত শাহ্ রুস্তম(রহ.)।এই মাচাইন গ্রামের ঐতিহাসিক মাজার ও পুরনো মসজিদটি মানিকগঞ্জের মুসলিম পুরাকীর্তির দু’টি বিশেষ নজির হিসেবে প্রতিষ্ঠিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন