শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাড়তি ৩ গুণ ভাড়ায়ও মিলছে না টিকিট

ঢাকা-বরিশাল আকাশ পথ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০১ এএম

ঈদুল ফিতরকে সামনে রেখে সড়ক ও নৌপথে গণপরিবহন বন্ধের মধ্যে রাজধানীর সাথে দক্ষিনাঞ্চলের যোগাযোগে আকাশ পথই একমাত্র মাধ্যম। তবে আকাশচুম্বি ভাড়ায়ও ঈদের আগে পরের সব টিকেট বিক্রি শেষ হয়ে গেছে আরো ৫ দিন আগে। অথচ এ বিপুল চাহিদার মধ্যেও নানা বিধিনিষেধে বেসরকারি এয়ারলাইন্সগুলো ফ্লাইট সংখ্যা বাড়াতে না পারলেও বিমান ঈদের পরদিন থেকে নিয়মিত দৈনিক ফ্লাইট কমিয়ে সপ্তাহে ৩ দিন করছে। ঢাকা-বরিশাল রুটে গত বুধবার থেকে বেসরকারি এয়ারলাইন্সের টিকেট ৯ হাজার টাকায়ও বিক্রি হয়েছে। অথচ এ পথের নিয়মিত ভাড়া ৩ হাজার ২শ’ থেকে ৩ হাজার ৪শ’ টাকা।

গত ২২ এপ্রিল থেকে সরকার সীমিত পরিসরে ফ্লাইট চালুর অনুমোদন দেয়। সে অনুযায়ী বেসরকারি নভোএয়ার ও ইউএস-বাংলা বরিশালে প্রতিদিন ১টি করে ফ্লাইট চালু করে। বিমান সকালের দিকে ১টি ফ্লাইট পরিচালনা করলেও ঈদের আগের দিন পর্যন্ত রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ও বিকেলে দুটি ফ্লাইট পরিচালনার ঘোষণা দিয়েছে।
কিন্তু ঈদের পরদিন থেকেই বিমান বরিশালে দৈনিক ফ্লাইট আবার সপ্তাহে ৩ দিনে হ্রাস করেছে বলে জানা গেছে। ফলে যাত্রীদের দুর্ভোগ বৃদ্ধি পাবে। বেসরকারি এয়ারলাইন্সগুলো গতকাল থেকে ঢাকা-বরিশাল রুটে ৯ হাজার টাকা ভাড়া আদায় করেছে। ঈদের পরেও ৫ হাজার ৭শ’ থেকে ৯ হাজার টাকায় টিকেট বিক্রি হচ্ছে। তবে এ বাড়তি ভাড়ায়ও ঈদের পরের টিকেট প্রায় শেষ। অথচ করোনা সঙ্কটের আগে ঢাকা-ব্যাংকক রুটে থাইল্যান্ডের একটি বেসরকারি এয়ারলাইন্স মাত্র সাড়ে ১২ হাজার টাকায় যাত্রী পরিবহন করেছে।

এ ব্যাপারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বরিশাল সেলস অফিসের জেলা ব্যবস্থাপক কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে ফ্লাইট সময়সূচি হেড অফিস থেকে নির্ধারিত হয় বলে জানান। ইউএস-বাংলার বরিশাল সেলস অফিসের এক কর্মকর্তা জানান, করোনা সঙ্কটের আগে বরিশালে আমাদের দুটি ফ্লাইট থাকলেও ২২ এপ্রিল থেকে ১টি ফ্লাইট চলছিল। যাত্রী চাহিদার নিরিখে বেবিচকের অনুমোদন নিয়ে গত বৃহস্পতিবার থেকে পুনরায় দুটি ফ্লাইট চালু হয়েছে। বাড়তি ভাড়া প্রসঙ্গে কোন মন্তব্য না করলেও যাত্রী চাহিদার নিরিখে ভাড়া নির্ধারিত হয় বলে জানান তিনি। নভোএয়ারের দায়িত্বশীল কর্মকর্তা জানান, ঈদের পরের এক সপ্তাহের টিকেট বিক্রি প্রায় শেষ হয়ে গেছে। বাড়তি ভাড়া প্রসঙ্গে তিনি জনান, যাত্রী চাহিদা বৃদ্ধির সাথে ভাড়া বৃদ্ধির নিয়ম বিশ্বব্যাপী স্বীকৃত।

তবে গতকাল বরিশালের বিমান, ইউএস-বাংলা এবং নভোএয়ার অফিসের সামনে একাধিক যাত্রী বিমানকে আগের মতই নিয়মিত ফ্লাইট পরিচালনার দাবি জানান। বার বার সময়সূচি পরিবর্তন করায় যাত্রীরা হয়রানির শিকার হচ্ছে জানিয়ে বেসরকারি এয়ারলাইন্সকে বাড়তি সুযোগ দেয়ার জন্যই বিমানের একটি মহল কাজ করছে বলেও অভিযোগ যাত্রীদের। নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে দূরত্ব অনুযায়ী ভাড়া নির্ধারণেরও দাবি জানান যাত্রীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন