ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবুলের স্কুলে বোমা হামলায় শিক্ষার্থীসহ নিহত ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০০ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি স্কুল লক্ষ্য করে শনিবার একাধিক বিস্ফোরণে কমপক্ষে ৪০ জন নিহত এবং আরো কয়েকজন আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই শিক্ষার্থী। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রবীণ এক কর্মকর্তা একথা জানিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, হতাহতের অধিকাংশই সাইয়্যেদুশ শুহাদা স্কুল থেকে বেরিয়ে আসা শিক্ষার্থী।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান নিহতদের সংখ্যা কমপক্ষে ২৫ বলেছেন এবং হামলার কারণ বা কারা এর টার্গেট ছিল তা নির্দিষ্ট করে বলেননি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গোলাম দস্তগীর নাজরী বলেছেন, এ পর্যন্ত ৪৬ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।
ওয়াশিংটন ১১ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত মার্কিন সেনা সরিয়ে নেওয়ার পরিকল্পনা ঘোষণার পর থেকে কাবুল উচ্চ সতর্কতায় রয়েছে। আফগান কর্মকর্তারা বলেছেন যে, তালিবানরা দেশজুড়ে আক্রমণ তীব্র করেছে। গতকালের হামলার জন্য কেউ দায় স্বীকার করেনি। তালিবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বিদ্রোহী গোষ্ঠীর জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন এবং এই ঘটনার নিন্দা জানিয়েছেন।
কাবুলের পশ্চিম অংশে বিস্ফোরণগুলো ঘটে। বহু বছর ধরে এলাকাটিতে ইসলামিক স্টেটের সদস্যরা ঘন ঘন আক্রমণ করে আসছে। শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিবা আরিয়ান রয়টার্সকে জানিয়েছেন, স্কুলটি বালিকা ও বালকদের জন্য একটি যৌথ উচ্চ বিদ্যালয়, যারা তিনটি শিফটে পড়াশোনা করে, যার দ্বিতীয়টি মহিলা শিক্ষার্থীদের জন্য। আহতরা বেশিরভাগই মহিলা শিক্ষার্থী বলে তিনি জানান।
আফগানিস্তানে ইউরোপীয় ইউনিয়নের মিশন টুইটারে বলেছে, ‘কাবুলে দাস্ত-ই বারচি এলাকায় ভয়াবহ আক্রমণ সন্ত্রাসবাদের একটি ঘৃণ্য কাজ’। ‘প্রাথমিকের একটি গার্লস স্কুলে শিক্ষার্থীদের টার্গেট, এটি আফগানিস্তানের ভবিষ্যতের উপর আক্রমণ’। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন