মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঈদে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ৩:৩৭ পিএম

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সোমবার তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে আফগান তালেবান। টুইটারে দেওয়া এক পোস্টে দলের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদেনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, তালেবান নেতৃত্ব ঈদের সময় সারাদেশে অপারেশন স্থগিত রাখতে যোদ্ধাদের নির্দেশ দিয়েছে।
তিনি বলেন, দেশবাসী যেন নিরাপদ ও শান্তিপূর্ণভাবে ঈদ উৎসব পালন করতে পারে সেজন্য ঈদের তিন দিন যাবতীয় অপরাশেন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে যুদ্ধবিরতির এই সময়ে শত্রুর দিক থেকে যদি কোনও আঘাত আসে তাহলে সেটি থেকে নিজেকে এবং নিজেদের এলাকা নিরাপদ রাখার জন্য মুজাহিদিনদের প্রস্তুত থাকতে হবে।
এছাড়া যুদ্ধবিরতি চলাকালে বর্তমানে আফগান বাহিনী অবস্থান করছে এমন স্থানগুলোতে তালেবান সদস্যদের না যাওয়ার পরামর্শ দিয়েছে দলটি। একইসঙ্গে আফগান বাহিনীকেও তালেবান নিয়ন্ত্রিত এলাকায় ঢুকতে না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী বুধ বা বৃহস্পতিবার আফগানিস্তানে পবিত্র ঈদুল ফিতর পালিত হওয়ার কথা রয়েছে। গত বছরও ঈদের সময় তিন দিনের যুদ্ধবিরতি পালন করেছিল তালেবান।
এদিকে শান্তি আলোচনার প্রধান সমঝোতাকারী আবদুল্লাহ আবদুল্লাহর মুখপাত্র তালেবানের এই যুদ্ধবিরতির ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। আফগান সরকারও শিগগির একই ধরনের যুদ্ধবিরতি ঘোষণা করবে বলে জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্র ১ মে থেকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করেছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব মার্কিন সেনা দেশে ফিরিয়ে নেবে যুক্তরাষ্ট্র। সূত্র : আনাদোলু এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন