ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

যুক্তরাষ্ট্র-ভারতের কোয়াডে থাকলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ মে, ২০২১, ৪:১৭ পিএম

যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের সমন্বয়ে গঠিত জোট কোয়াডে যোগ দিলে ঢাকা-বেইজিং দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষতি হবে বলে জানিয়েছেন চীনের রাষ্ট্রদূত লিজিমিং। সোমবার (১০ মে) ডিপ্লোমেটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশনের আয়োজিত এক অনুষ্ঠানে সম্প্রতি চীনের প্রতিরক্ষা মন্ত্রীর ঢাকা সফর নিয়ে প্রশ্ন করলে তিনি এসব কথা বলেন।

এর আগে চীনের প্রতিরক্ষা মন্ত্রী সফরের সময় বাংলাদেশকে জানিয়েছে কোয়াডকে তারা চীন বিরোধী জোট মনে করে। এই অঞ্চলে যুক্তরাষ্ট্র ও ভারতের ভূমিকা নিয়েও তিনি বাংলাদেশের উচ্চ পর্যায়ে কথা বলেন।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাষ্ট্রদূত বলেন, চীন মনে করে কোয়াড একটি গ্রুপ এবং এটি চীন বিরোধী। আমি এটি পরিষ্কার করে বলতে চাই। কোয়াড নিজেকে অর্থনেতিক কাজে সম্পৃক্ত বলে দাবি করে, কিন্তু এটি সত্যি নয়। মূলত কোয়াড করা হয়েছে চীনের বিরোধীতার জন্য।
তিনি বলেন, এই চার সদস্য বিশিষ্ট ক্লাবে যোগ দিলে এটি বাংলাদেশের জন্য ভালো হবেনা। কারণ এর ফলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।
এর আগে, ২৭ এপ্রিল চীনের প্রতিরক্ষা মন্ত্রী উই ফেঙ্গে একদিনের জন্য ঢাকা সফরে আসেন। এর আগে, মার্চে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ও এপ্রিলে ভারতের সেনা প্রধান ঢাকা সফর করেন। জয়শংকর ঢাকায় এসে বঙ্গোপসাগর কেন্দ্রিক সংযুক্তির অর্থাৎ ওই সাগর সন্নিবেশিত ৯টি দেশে চীনের উপস্থিতি কমানোর প্রতি ইঙ্গিত করেছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
asif ১০ মে, ২০২১, ৫:০৬ পিএম says : 0
The open threat of china, Bangladesh should act neutrality and smartly. China is not our lord, this is an independent country.
Total Reply(1)
Harunur Rashid ১০ মে, ২০২১, ৫:৩৪ পিএম says : 0
Neither India.

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন