ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮, ১৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্যান্সার রোধে আসছে নতুন প্রযুক্তি ও কার্যকর থেরাপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২১, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পুত্র বিউ ক্যান্সারে মৃত্যুবরণ করায় ক্যান্সার রোধ করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তবে, কীভাবে এটি সম্ভব হতে পারে তা আরো ভালভাবে বুঝতে এ প্রচেষ্টার নেতৃত্বে সহায়তাকারী আমেরিকার ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট (এনসিআই)-এর পরিচালক নেড শার্পলেসের সাথে কথা বলেছে প্রখ্যাত সংবাদমাধ্যম ইউএসএ টুডে। শার্পলেস ক্যান্সার গবেষণার বর্তমান স্বর্ণযুগ সম্পর্কে কথা বলেছেন যে, কয়েক দশক আগের বিনিয়োগগুলো অবশেষে রোগীদের জন্য ফলদায়ক প্রতীয়মান হচ্ছে। পাশাপাশি, চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও এনসিআই আরও বেশি অগ্রগতি অর্জনে ভূমিকা নিতে পারে।

ক্যান্সার প্রতিরোধ সম্পর্কে খারাপ সংবাদটি হ’ল, একবার অতীতে তামাক, স্থূলতা এবং ভাইরাস সংক্রমণের ঘটনা থাকলে এর থেকে নিস্তার পাওয়া আরো কঠিনতর হতে শুরু করে। এনসিআই বলেছে, ‘ক্যান্সার না হওয়ার জন্য এমন কোনো খাবার বা ভিটামিন নেই, যা আমরা আপনাকে গ্রহণের পরামর্শ দেব। আমরা আপনাকে সিøম থাকার পরামর্শ দেই, আমরা আপনাকে ব্যায়ামের পরামর্শ দেই, তবে এর বাইরে ক্যান্সার প্রতিরোধের জন্য আমাদের সুপারিশ সীমাবদ্ধ।’

শার্পলেস বলেন ‘আমরা বিশ্বাস করি যে, শনাক্তকরণের একটি নতুন ক্ষেত্র তৈরি হয়েছে যা অত্যন্ত স্বস্তিকর। রক্তভিত্তিক বিভিন্ন প্রযুক্তির সন্নিবেশিত প্রয়োগ একই সময়ে একই রোগীর মধ্যে ১০ থেকে ৫০ রকমের ক্যান্সারের সন্ধান করতে পারে। যারা আপাত দৃষ্টিতে সুস্থ এবং সম্ভবত ৫০-এর বেশি বয়সী, তারা এসব পরীক্ষা করতে পারেন। এবং এসব ফলাফলের ওপর ভিত্তি করে আপনাকে বলা হবে যে, আপনি এই বছর ক্যান্সারমুক্ত বলে মনে হচ্ছে বা আপনাকে আরো পরীক্ষা করার প্রয়োজন হবে। এ জাতীয় প্রযুক্তি এখন বৃহত্তর ক্লিনিকাল ট্রায়ালের জন্য প্রস্তুত।

এখন থেকে একশো বছর পর, আমরা শিক্ষার্থীদের শেখাব যে, ক্যান্সারের চিকিৎসার ৪টি উপায় রয়েছে: সার্জারি, রেডিয়েশন, কেমোথেরাপি এবং ইমিউনোথেরাপি। এখানে পঞ্চম বা ষষ্ঠ উপায়ও থাকতে পারে। তবে এগুলোর মধ্যে কমপক্ষে ৪টি এবং ইমিউনোথেরাপি সবথেকে গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট ধরনের ক্যান্সারের চিকিৎসার একমাত্র উপায় হবে এ সমন্বিত পদ্ধতি। এখন চ্যালেঞ্জ হ’ল, চেষ্টা করা এবং সত্যিই বুঝতে পারা যে, কীভাবে এই প্রতিরোধ ব্যবস্থাটি কেবলমাত্র ১০ থেকে ২০ শতাংশ নয়, প্রতিটা রোগীর জন্য কাজ করবে।

আমাদের কার্যকর একটি নতুন থেরাপি রয়েছে এবং আমরা তা কম মাত্রায় দিতে পারি কিনা, তা দেখতে চাই। এটি কোনো ফার্মাসিউটিক্যাল সংস্থার স্বার্থে করা নয়, তবে এসব পরীক্ষণ রোগীদের জন্য খুব গুরুত্বপূর্ণ হতে পারে। ইআর এবং ব্রেস্ট ক্যান্সারে আমরা কেবলমাত্র একটি বড় ডি-এসকেলেশন ট্রায়াল করেছি, যেখানে আমরা দেখিয়েছি যে, আমরা মহিলাদের কম কেমোথেরাপি দিতে পারি এবং এর ফলাফল সমান হতে পারে। এটি সেই রোগীদের জন্য এক বিরাট উপকারী।

শার্পলেস বলেন, ‘আপনি যদি ক্যান্সারের বিরুদ্ধে দ্রুত অগ্রগতির জন্য প্রেসিডেন্টের লক্ষ্যে যোগদান করতে চান, তবে আপনাকে ইক্যুইটি ইস্যুটির মোকাবেলা করতে হবে। তিনি সবার জন্য ক্যান্সারের অবসান ঘটাতে চান এবং তাই আমাদের সত্যই নিশ্চিত করতে হবে যে, আমাদের প্রায় অলৌকিক যে নতুন থেরাপি রয়েছে, যা সম্পদ, শিক্ষা, ক্ষমতা এবং জাতি-বর্ণ নির্বিশেষে সমস্ত রোগীদের জন্য উপলব্ধ করা সম্ভব হবে। সূত্র : ইউএসএ টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন