শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রেকর্ড হারে কমছে চীনের জনসংখ্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২১, ৪:১৪ পিএম

যুক্তরাষ্ট্রের পরে বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র। সামরিক ও প্রযুক্তিগত দিক থেকেও দ্রুত উন্নতি করছে দেশটি। তবে চীনের জনসংখ্যা রেকর্ড হারে কমছে। কমার হারটা এতই যে নামতে নামতে গত কয়েক দশকের রেকর্ড ছুঁয়ে ফেলেছে। মঙ্গলবার চীন সরকার কর্তৃক প্রকাশিত ডেটা থেকে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত দশ বছরে জনসংখ্যার গড় বার্ষিক বৃদ্ধির হার ছিল ০.৫৩ শতাংশ। ২০০০-২০১০ সাল পর্যন্ত এখানে ০.৫৭ শতাংশ মানুষ কমেছে। এই হিসাব চীনের নীতি নির্ধারকদের চিন্তায় ফেলছে। দম্পতিদের সন্তান নেয়ার ক্ষেত্রে নতুন করে উৎসাহ দেয়ার তাগিদ সরকারের পক্ষ থেকে আসবে কি না, সেটি ভাবার সময় এসেছে। ২০০০ সালের শেষ দিকে আদমশুমারিটি করা হয়। ৭০ লাখ প্রতিনিধি বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করেন।

চীনা পরিসংখ্যান ব্যুরোর প্রধান নিং জিঝে জানিয়েছেন, গত বছর ১২ মিলিয়ন শিশু জন্ম নিয়েছে। ২০১৬ সালে সংখ্যাটি ছিল ১৮ মিলিয়ন। নিং মনে করছেন, চীনের সামাজিক এবং অর্থনৈতিক উন্নতিতে গর্ভধারণের এমন হার স্বাভাবিক ফলাফল।

দেশের উন্নতি হতে থাকলে শিক্ষা এবং অন্য গুরুত্বের বিচারে যেমন ক্যারিয়ারের ভাবনায় পরিবারে জন্মহার কমে যায়। চীনের প্রতিবেশী দেশ জাপান এবং দক্ষিণ কোরিয়া এক্ষেত্রে উদাহরণ। সরকার নানা ধরনের পদক্ষেপ নিয়েও দেশ দুটিতে জন্মহার বাড়াতে পারছে না। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন