ঢাকা, শনিবার, ১২ জুন ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ৩০ শাওয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পূর্ব জেরুজালেমে ‘জাতিগত নির্মূলকরণে’ কুয়েত সংসদের সাহসী পদক্ষেপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২১, ৫:৪৩ পিএম

জেরুজালেমের সহিংসতার মধ্যে কুয়েতের সংসদ সদস্যরা সরকারের দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য সমর্থন তুলে নেওয়ার দাবি জানিয়েছেন। কুয়েতের সংসদ আরব লীগকেও পূর্ব জেরুজালেমের 'জাতিগত নির্মূলকরণ' নিন্দা করার আহ্বান জানিয়েছে।
ইসরাইল শব্দের ব্যবহারকে সরকারী বিবৃতি থেকে বাদ দিয়ে "ইহুদিবাদী সত্তা" শব্দটি প্রতিস্থাপনেরও আহ্বান জানিয়েছে কুয়েতের সংসদ। -দ্য নিউ আরব

ফিলিস্তিনের মুছল্লীদের উপর ইস্রায়েলি বাহিনীর হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে কুয়েতের সংসদ সদস্যরা তাদের সরকারকে দ্বি-রাষ্ট্রীয় সমস্যা সমাধানের জন্য সমর্থন তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন। উপসাগরীয় দেশটির সংসদ এক দশকেরও বেশি সময় আগে একটি প্রস্তাব পাস করে ‘আরব পিস ইনিশিয়েটিভ ২০০২’ এবং দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য অন্যান্য ধরণের সমর্থন থেকে কুয়েতকে প্রত্যাহারের দাবি জানিয়েছিল, তবে কর্তৃপক্ষ তা মানেনি।

ইস্রায়েলি পুলিশ সোমবার পরপর জেরুসালেমের আল-আকসা মসজিদ কমপ্লেক্সে হামলা চালিয়ে ইসলামের তৃতীয় পবিত্রতম স্থানে রমজানের শেষ দিনগুলোতে জড়ো হওয়া মুছল্লীদের উপর রাবার বুলেট গুলি, টিয়ার গ্যাস এবং গ্রেনেড নিক্ষেপ করেছে। দখলকৃত পূর্ব জেরুসালেমে কয়েক হাজার ফিলিস্তিনি আহত হয়েছে পুলিশী সহিংসতায়, যেখানে প্রায় ৫০০ ফিলিস্তিনিও শেখ জারাহের আশেপাশে তাদের বাড়ি থেকে বিতাড়ণের মুখোমুখি হয়েছেন।

আরব লীগের আরব সংসদের জরুরি বৈঠকের আহ্বান জানিয়ে এক বিবৃতিতে কুয়েত সংসদের স্পিকার মারজৌক আল-গানিম ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করার চলমান প্রয়াসকে “জাতিগত নির্মূলকরণ” হিসাবে নিন্দা করেছেন। গাণিম বলেছেন, "এই" জাতিগত নির্মূলকরণ "এবং আল-আকসা প্রাঙ্গণে মুছল্লীদের বিরুদ্ধে পরিচালিত সহিংসতার বিরুদ্ধে" স্পষ্ট ও সিদ্ধান্তমূলক অবস্থান গ্রহণের জন্য আরব সংসদের অবশ্যই সভা করতে হবে।

সংসদের স্পিকার বলেন, কুয়েতকে অবশ্যই তার পদক্ষেপের জন্য দায়িত্ব নিতে হবে এবং আরব শান্তি উদ্যোগের পক্ষে সমর্থন প্রদান করতে হবে। ২০০২ সালের প্রস্তাবটি পূর্ব জেরুজালেমে একটি ফিলিস্তিনি রাষ্ট্রের পক্ষে ও ইস্রায়েলের ১৯৬৭-এর পূর্বের সীমান্তে ফিরে যাওয়ার পক্ষে প্রস্তাব দেয়। দ্বি-রাষ্ট্রীয় সমাধানের বিনিময়ে আরব দেশসমূহ ও ইস্রায়েলের মধ্যে সম্পর্কের বিষয়টিকে সমন্বয়ের ক্ষেত্রে আরব লিগ-এর অনুমোদিত প্রস্তাবটি ফিলিস্তিনি ও ইস্রায়েলি উভয়ের মধ্যে বিতর্কিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ+দুলাল+মিয়া ১১ মে, ২০২১, ৬:১৮ পিএম says : 0
বাগেরবাচচা কুয়েত ভালো পদক্ষেপ,
Total Reply(0)
md ebrahim ১১ মে, ২০২১, ১০:২৮ পিএম says : 0
প্রত্যেক মুসলিম দেশগুলো এখানেই পদক্ষেপ নিতে হবে,, নয়ত মুসলিমদের অস্তিত্ব হুমকির মুখে পরবে,, প্রয়জনে সব মুসলিম দেশথেকে সৈনিক পাঠিয়ে ইসরাইকে ধংসকরতে হবে।।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন