বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ১২:০২ এএম

১১ রোগীর মৃত্যু
ভারতের অন্ধ্র প্রদেশের একটি সরকারি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটায় অল্প সময়ের মধ্যেই ১১ জন করোনাভাইরাস রোগীর মৃত্যু হয়েছে। সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় রাজ্যটির চিত্তুর জেলার তিরুপতি শহরের শ্রীভেঙ্কটেশ্বর রুইয়া সরকারি হাসপাতালে এ ঘটনা ঘটেছে বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে। অক্সিজেন সরবরাহে প্রায় ২৫ থেকে ৪৫ মিনিট বিঘœ ঘটেছিল বলে অভিযোগ রোগীদের স্বজনদের। এনডিটিভি।


মালয়েশিয়ায় লকডাউন
কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে এবার পুরো মালয়েশিয়াজুড়ে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার নামে লকডাউন ঘোষণা করেছে সরকার। দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে বৈঠক শেষে সোমবার এক বিবৃতিতে ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত এমসিও চালুর এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন। প্রধানমন্ত্রী বলেন, তৃতীয় দফার সংক্রমণ প্রথম ও দ্বিতীয় দফার চেয়ে আরও বেশি ভয়ানক। বিবিসি।


রাশিয়ায় নিহত ৯
রাশিয়ায় তাতারস্তানের রাজধানী কাজানের একটি বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ৮ শিশু এবং এক শিক্ষক নিহত হয়েছে। মঙ্গলবার বার্তা সংস্থা এ তথ্য জানান। এ ঘটনায় আহত হয়েছে অন্তত আরও ১০ জন। আহতের মধ্যে ৪ জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এরমধ্যে একজনকে আটক করা হয়েছে। তার বয়স ১৭। অন্য একজন এখনও ভবনে রয়েছে। তবে তার বয়স কেমন হবে সেটা নিয়ে ধারণা দিতে পারেনি কেউ। দেশটির শ্রম দিবস এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির পরাজয়ের ৭৬তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ১০ দিনের সরকারি ছুটির পর প্রথম কর্মদিবসে এ ঘটনা ঘটল।


মস্কো টাইমস।
৫ তুর্কি সেনা
সিরিয়ার ইদলিবে রকেট হামলায় তুরস্কের এক সেনা নিহত ও চারজন আহত হয়েছেন। সোমবার একটি রসদ বহরে রকেট হামলার পর এই হতাহতের ঘটনা ঘটে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, হামলার স্থল শনাক্ত করতে পেরেছে তুরস্ক। তবে কারা এই হামলা চালিয়েছে, এখন পর্যন্ত তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। ইদলিব প্রদেশের সীমান্ত-সংলগ্ন অঞ্চলগুলোকে নিরাপদ এলাকা হিসেবে দেখতে চায় তুরস্ক। রয়টার্স।


ইলহানের আহŸান
যুক্তরাষ্ট্রের কংগ্রেসওম্যান ইলহান ওমর বলেছেন, গাজায় বিমান হামলা করে নিরপরাধ ৯ শিশুসহ ২১ ফিলিস্তিনিকে হত্যা করে সন্ত্রাসবাদী কাজ করেছে ইসরাইল। সোমবার এক টুইটবার্তায় মার্কিন ওই মুসলিম নারী আইনপ্রণেতা এ কথা বলেন। ফিলিস্তিনিদেরও নিজেদের রক্ষা করার অধিকার আছে। ইসরাইলিরা নিজেদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা আয়রন ডোম দিয়ে নিজেদের সুরক্ষিত করে নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে বিমান হামলা করছে। পবিত্র রমজানের এ সময় যখন ঈদের জন্য মুসলিমরা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় আছেন, তখন বর্বরোচিত হামলা শুরু করেছে ইসরাইল। আনাদোলু এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন