মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঈদ অর্থনীতি করোনায় বিপর্যস্ত

রেমিট্যান্স ছাড়া সবকিছুই নিম্নমুখী ঈদের আগে টাকা তোলার হিড়িক অর্থনীতি চাঙায় মানুষের ব্যয় বাড়াতে হবে, এ জন্য আগে আয় দরকার : ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম

হাসান সোহেল | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ১২:০১ এএম

চাঁদ দেখা সাপেক্ষে আগামীকাল বৃহস্পতিবার অথবা শুক্রবার মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের আগে আর একদিন ব্যাংক খোলা থাকবে। এ সময়ের মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানের কর্মীদের বেতন-বোনাস দিতে হবে। পাশাপাশি সাধারণ গ্রাহকরাও প্রয়োজনীয় টাকা তুলে রাখছে। তাই ঈদের আগে ব্যাংকগুলোতে টাকা তোলার হিড়িক পড়েছে। কিন্তু তারপরও চলমান করোনায় ঈদ অর্থনীতিতে চাঙ্গাভাব নেই। শুধু রেমিট্যান্স ছাড়া সবকিছুই নিম্নমুখী। মানুষের আয় কমেছে। পাশাপাশি সীমিত চলাচলে কমছে সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড। কারণ সব ধরনের পণ্যের উৎপাদন ও পরিবহণ ব্যবস্থার স্বাভাবিক গতি ব্যাহত হয়েছে। সবমিলিয়ে আসন্ন ঈদের অর্থনীতি বেশ মন্দা চলছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। তাদের মতে, মানুষের ব্যয় বাড়াতে না পারলে অর্থনীতি চাঙা হবে না।

জানতে চাইলে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, অর্থনীতি চাঙ্গা করতে হলে মানুষের ব্যয় বাড়াতে হবে। আর ব্যয় বাড়ানোর জন্য আগে আয় করা দরকার। কিন্তু করোনার কারণে বড় একটি অংশের আয় কমেছে। মানুষের চলাচল সীমিত। যা অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব ফেলবে, এটিই স্বাভাবিক। তিনি বলেন, এর বিকল্প কিছু করার ছিল না। তবে আগামী বাজেটে কর্মসংস্থানকে জোর দেয়ার পরামর্শ দেন তিনি।

জানা গেছে, প্রতিবছর ঈদকে কেন্দ্র করে দেশের অর্থনীতিতে টাকার প্রবাহ বাড়ে। তবে কী পরিমাণ বাড়ে তার সুনির্দিষ্ট কোনো হিসাব নেই। তবে সরকারি ও বেসরকারি বিভিন্ন হিসাব বলছে, চলতি মাসেই অর্থনীতিতে অতিরিক্ত আরও ১ লাখ ৪০ হাজার কোটি টাকা লেনদেন। খাদ্যপণ্য, পোশাক, বিনোদন ও পরিবহণ খাতে এই বাড়তি অর্থ যোগ হচ্ছে। পাশাপাশি সরকারি চাকরিজীবী, দোকান কর্মচারী, পোশাক ও বস্ত্র খাতের শ্রমিকসহ বিভিন্ন ধরনের শ্রমজীবীদের বোনাসও এই কর্মকাণ্ডে যোগ হয়। উৎসবকে ঘিরে বিভিন্ন খাতে বিপুল অঙ্কের অর্থ ঘন ঘন হাতবদল হওয়ায় অর্থনৈতিক কর্মকাণ্ড যেমন বাড়ে, তেমনি চাঙ্গা হয় গোটা অর্থনীতি। তবে করোনার এ বছর অর্থনীতির এই তেজিভাব একেবারেই নেই। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের হিসাবে করোনায় দেশের ৬২ শতাংশ মানুষ কাজ হারিয়েছে। আর ৮৬ শতাংশ মানুষের আয় কমেছে। ৭৮ শতাংশ মানুষ তাদের খরচ কমিয়েছে। এর মধ্যে ৫২ শতাংশ মানুষ খাওয়া কমিয়ে দিয়েছেন। আবার অনেকের ঋণ বেড়েছে। কেউ কেউ সম্পদ বিক্রি করে দিয়েছেন। তবে কাজ হারানো বড় একটি অংশ কৃষিতে যোগ দিয়েছে। যা পুরো দেশের অর্থনীতিতে ভোগের চাহিদা কমিয়ে দিয়েছে।

জানা গেছে, চলতি অর্থবছরের হিসাবে দেশের মোট জিডিপির আকার হচ্ছে ৩১ লাখ ৭১ হাজার কোটি টাকা। তিনটি খাত থেকে এই উৎপাদন আসে। এগুলো হলো- সেবা খাত থেকে ৫৪ শতাংশ, শিল্প ৩১ এবং কৃষি খাত থেকে ১৫ শতাংশ। কিন্তু করোনার কারণে কৃষি ছাড়া সেবা ও শিল্প দুটি খাতেই মন্দা। দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন তার নিজস্ব একটি সমীক্ষায় উল্লেখ করেছেন, রোজায় অতিরিক্ত ১ লাখ ৪০ হাজার কোটি টাকার লেনদেন যোগ হচ্ছে। তার সমীক্ষার হিসাব মতে, পোশাকের বাজারে যোগ হচ্ছে ৩৫ হাজার ২শ’ কোটি টাকা। নিত্যপণ্যের বাজারে বাড়তি যোগ হচ্ছে ২৭ হাজার কোটি টাকা। ধনী মানুষের দেয়া জাকাত ও ফিতরা বাবদ আসছে ৬৭ হাজার কোটি টাকা। পরিবহণ খাতে অতিরিক্ত যাচ্ছে ৬৬০ কোটি টাকা। ঈদকে কেন্দ্র করে ভ্রমণ ও বিনোদন বাবদ ব্যয় হয় ৪ হাজার ৫শ’ কোটি টাকা। এছাড়া আয়ের হিসাবে সাড়ে ১২ লাখ সরকারি কর্মকর্তা ও কর্মচারীর, ৬০ লাখ দোকান কর্মচারী, তৈরি পোশাক ও বস্ত্র খাতের ৭০ লাখ শ্রমিকের বোনাস। যা ঈদ অর্থনীতিতে আসে। এছাড়া আরও রয়েছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের টাকা। ঈদের সময়ে প্রবাসীরা তাদের আত্মীয়স্বজনের কাছে বাড়তি ব্যয় মেটাতে প্রচুর বৈদেশিক মুদ্রা পাঠিয়ে থাকেন। কিন্তু এবার সরকারি চাকরিজীবীদের বাইরে বেসরকারি খাতে বোনাসের হার একেবারেই কমেছে। ৩০ শতাংশ পোশাক কারখানায় ঈদ বোনাস দেয়া হয়নি। তবে রেমিট্যান্স কিছুটা বেড়েছে। ঈদের মাসে রেমিট্যান্স আড়াই বিলিয়ন ডলার ছাড়িয়েছে। টাকার অঙ্কে যা ২১ হাজার কোটি টাকার বেশি। তবে এবার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্সের হার বেড়েছে। কেউ কেউ বলছেন, পাচার হওয়া টাকা রেমিট্যান্স আকারে ফিরে আসছে।
অভ্যন্তরীণ পোশাকের বাজার : ঈদ অর্থনীতির একটি বড় চালিকাশক্তি হচ্ছে পোশাকের বাজার। এ সময় পোশাকের বেচাকেনা দোকানগুলোতে তিন থেকে চারগুণ বেড়ে যায়। অভ্যন্তরীণ পোশাকের সবচেয়ে বড় জোগান আসছে পুরান ঢাকার উর্দু রোডের অভ্যন্তরীণ পোশাক মার্কেট থেকে। ঢাকার বিভিন্ন মার্কেটসহ দেশের বিভাগ ও মফস্বল মার্কেটগুলোতে দেশি পোশাক সরবরাহ হয় এই মার্কেট থেকে। কিন্তু এবার একদিকে মার্কেট বন্ধ। কিন্তু রমজানের শেষদিকে মার্কেট খুলে দিলেও পরিবহণ বন্ধ থাকায় সারা দেশে সরবরাহে ব্যাপকভাবে বিপর্যয় এসেছে।

ভোগ্যপণ্যের বাজার : ঈদে সব ধরনের নিত্যপণ্যের চাহিদা বেড়ে যায়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- বিশেষ ভোজ্যতেল, গোশত, চিনি, ডাল, সেমাই এবং পেঁয়াজ উল্লেখযোগ্য। ফলে এসব পণ্যের আমদানিও বাড়ে। রোজা ও ঈদে ভোজ্যতেলের চাহিদা হচ্ছে প্রায় আড়াই লাখ টন, চিনি সোয়া ২ লাখ টন থেকে পৌনে তিন লাখ টন, ডাল ৬০ হাজার টন, ছোলা ৫০ হাজার টন, খেজুর ১৩ হাজার টন, পেঁয়াজ ৩ লাখ ২৫ হাজার থেকে ৩ লাখ ৫০ হাজার টন, রসুনের চাহিদা প্রায় ৮০ হাজার টন। এসব পণ্য আমদানিতে ব্যবসায়ীদের নিজস্ব টাকার পাশাপাশি ব্যাংক থেকে মোটা অঙ্কের টাকার জোগান দেয়া হয়। কিন্তু এবার এই চাহিদা একেবারেই কমেছে।

দোকান কর্মচারী বোনাস : ঈদ উৎসব অর্থনীতিতে সারা দেশের দোকান কর্মচারীদের বোনাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশ দোকান মালিক সমিতির হিসাবে দেশে ২০ লাখ দোকান, শপিংমল, বাণিজ্য বিতান রয়েছে। গড়ে একটি দোকানে ৩ জন করে ৬০ লাখ জনবল কাজ করছে। সংগঠনটির হিসাবে নিম্নে একজন কর্মীকে ৫ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত বোনাস দেয়া হয়। ওই হিসাবে গড়ে বোনাস ৮ হাজার টাকা ধরে ৪ হাজার ৮শ’ কোটি টাকা বোনাস দেয়া হয়। কিন্তু এবার পুরো রমজানে দোকান বন্ধ থাকায় বোনাস তো দূরের কথা, বেতনই পাচ্ছে না অনেক শ্রমিক।

ঈদের আগে টাকা তোলার হিড়িক : চাঁদ দেখা সাপেক্ষে আগামীকাল বৃহস্পতিবার অথবা শুক্রবার মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের আগে আর একদিন ব্যাংক খোলা থাকবে। এ সময়ের মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানের কর্মীদের বেতন-বোনাস দিতে হবে। পাশাপাশি সাধারণ গ্রাহকরাও প্রয়োজনীয় টাকা তুলে রাখছে। তাই ঈদের আগে ব্যাংকগুলোতে টাকা তোলার হিড়িক পড়েছে। টাকা উত্তোলনের চাপে গ্রাহকসেবা দিতে হিমশিম খাচ্ছেন ব্যাংক কর্মকর্তারা। গতকাল রাজধানীর মতিঝিল, দিলকুশা, দৈনিক বাংলা, পল্টনসহ বিভিন্ন এলাকার ব্যাংকের শাখাগুলো ঘুরে এমন চিত্র দেখা গেছে। সকাল থেকেই ব্যাংকের শাখাগুলোর ক্যাশ ও জমা কাউন্টারে সামনে লম্বা লাইন। পাশাপাশি বিভিন্ন চালানপত্র, ডিপোজিট, সঞ্চয়পত্রসহ বিভিন্ন সেবার বিল জমা দেয়ার লাইনও লক্ষ্য করা গেছে। এদিকে অতিরিক্ত গ্রাহকের চাপে ব্যাংকের ক্যাশ কাউন্টারের কর্মকর্তাদের বেশ চাপ মোকাবিলা করতে হচ্ছে।

বেসরকারি এনআরবিসি ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ রুহুল আমিন জানান, আজ গ্রাহকের অনেক চাপ। বিশেষ করে বিভিন্ন প্রতিষ্ঠানের টাকা উত্তোলন বেশি হচ্ছে। কারণ পোশাক কারখানাগুলো বেতন বোনাস দেবে। তাই করপোরেট গ্রাহকরা আজই টাকা উঠাচ্ছে। অন্যদিকে আজ সকাল থেকেই ক্যাশ কাউন্টারে সাধারণ গ্রাহকদের প্রচুর ভিড়। স্বাভাবিক দিনের চেয়ে তিন চারগুণ বেশি লেনদেন হচ্ছে। এ সময় গ্রাহক টাকা জমা দেয়ার চেয়ে বেশি উত্তোলন করছে বলে জানান এ কর্মকর্তা।

মতিঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, ঈদের আগে শেষ দুই কর্মদিবসে সব সময় গ্রাহকের ভিড় থাকে। এজন্য আগে থেকে আমরা অতিরিক্ত ক্যাশ কাউন্টারে ব্যবস্থা করেছি। সকলে থেকে গ্রাহকের আজকে অনেক ভিড়। চাপ সামলাতে কর্মীরা হিমশিম খাচ্ছে। তিনি বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে যথাসম্ভব গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছি। টাকা জমার দেয়ার চেয়ে উত্তোলনের চাপ বেশি। তবে কোনো তারল্য সঙ্কট নেই। চাহিদা অনুযায়ী গ্রাহক টাকা উত্তোলন করতে পারছে। মতিঝিল ইউসিবি ব্যাংকের শাখায় ক্যাশ কাউন্টারের লাইনে দাঁড়িয়ে থাকা জাহাঙ্গীর আলম বলেন, ঈদের কেনাকাটার জন্য টাকা তুলব। এতদিন বুথ থেকে টাকা তুলতাম। ডেবিট কার্ডসহ মানিব্যাগ হারিয়ে গেছে, ঈদের আগে পাব না। তাই টাকা তুলতে লাইনে দাঁড়িয়েছি। এক ঘণ্টা হয়েছে, এখনও টাকা তুলতে পারিনি।

এদিকে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চলমান বিধিনিষেধ ৬ মে থেকে ১৬ মে মধ্যরাত পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এসময় ব্যাংকও সীমিত পরিসরে খোলা থাকবে। সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ব্যাংকের লেনদেন হচ্ছে। লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। ঈদের আগে আজ বুধবার শেষ কার্যদিবস। তবে ঈদ শুক্রবার হলে শিল্প এলাকায় আগামীকাল বৃহস্পতিবার ব্যাংক খোলা থাকবে।

বাংলাদেশ ব্যাংক ৬ মে এক নির্দেশনায় জানিয়েছে, ঈদের আগে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক/কর্মচারী/কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে এবং রফতানি বাণিজ্য অব্যাহত রাখার স্বার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত পোশাক শিল্প এলাকার তফসিলি ব্যাংকের পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাগুলো ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগগুলো স্বাস্থ্যবিধি যথাযথভাবে পরিপালন নিশ্চিত করে আগামী ১০ মে থেকে ১৩ মে (১৪ মে ঈদ হওয়া সাপেক্ষে) খোলা রাখতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন