ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

শঙ্কা তৃতীয় ঢেউয়ের

অনলাইন ব্রিফিংয়ে ডিজি স্বাস্থ্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এবিএম খুরশীদ আলম বলেছেন, দেশে তৃতীয় ওয়েভের শঙ্কা দেখা দিয়েছে। স্বাস্থ্য বিধি না মেনে মানুষ যেভাবে রাজধানী ছাড়ছে সেটি উল্লেখ গতকাল অধিদফতরের সভা কক্ষে আয়োজিত এক অনলাইন সংবাদ ব্রিফিংয়ে তিনি এই শংকা প্রকাশ করেন। এ সময় তিনি বলেন, করোনা রোগীদের চিকিৎসায় যথেষ্ট প্রস্তুতি আছে। বর্তমানে সাড়ে ১২ হাজার শয্যা প্রস্তুত রয়েছে। পর্যাপ্ত অক্সিজেন ও হাইফ্লো ন্যোজাল ক্যানুলো রয়েছে। বর্তমানে বেশিরভাগ হাসপাতালেই শয্যা খালী পড়ে আছে। তবে স্বাস্থ্য বিধি মানার কোন বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।

দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়ে ডা. এবিএম খুরশীদ আলম বলেন, আমরা দ্বিতীয় ওয়েভের সংক্রমন অনেকটা কমিয়ে আনতে সক্ষম হয়েছি। এটি যেন আর না বাড়ে সেজন্য যে যেখানে আছেন, সেখানে থেকে ঈদ করুন। নয়তো আবার তৃতীয় সংক্রমন শুরু হবে। সেটি আবার যখন কিছুটা কমিয়ে আনতে সক্ষম হবো তখন কুরবানীর ঈদ আসবে। তখন আবার সবাই বাড়ি গেলে পরিস্থিতি আবার অবণতি ঘটবে। এভাবে চলতে থাকলে করোনা সংক্রমন কমানো সম্ভব হবে না।

এ সময় অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, জীবনে আরও অনেক ঈদ উপভোগ করতে চাইলে এবারে ঈদ ঘরের মধ্যে উদযাপন করুন। রোগীর সংখ্যা যেন কোন ভাবেই না বাড়ে সেদিকে দৃষ্টি দিতে হবে। স্বাস্থ্য বিধি মেনে ঈদ জামাত উম্মুক্ত স্থানে আয়োজন করতে হবে এবং ঈদের নামাজ শেষে কোলাকুলি ও হাত মেলানো থেকে বিরত থাকতে হবে। এছাড়া ভারত থেকে যারা দেশে ফিরছেন তাদের কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে সীমান্ত এলাকায় যারা আছেন তাদের অগ্রণী ভূমিকা পালণ করতে হবে।

ব্রিফিংয়ে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. নাসিমা সুলতানা বলেন, করোনা নিয়ন্ত্রণ করতে হলে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। আমরা যেন নিজেরাই করোনা নিয়ে বাড়িতে গিয়ে অন্যদের ঝুকিতে না ফেলি। তিনি বলেন, ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে আমরা উদ্বিগ্ন। যারা ঈদে বাড়ি যাচ্ছেন এবং ফিরে আসবে তারা অবশ্যই পরীক্ষা করাবেন। আমারা ইতিমধ্যে বেসরকারি পর্যায়ের পরীক্ষার ফিস পূণ:মূল্যয়ন করেছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন