বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিকাদানে বিশ্বরেকর্ড গড়েছে প্রশান্ত মহাসাগরের ছোট দ্বীপরাষ্ট্র নাউরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ৬:০৩ পিএম

এবার টিকাদানে বিশ্বরেকর্ড গড়েছে প্রশান্ত মহাসাগরের ছোট দ্বীপরাষ্ট্র নাউরু । দেশটির প্রাপ্তবয়স্ক সব মানুষই মহামারি কোভিড টিকার প্রথম ডোজ পেয়েছেন। বিশ্বে করোনা টিকাদান কর্মসূচি শুরুর পর নাউরুতেই প্রথম প্রাপ্তবয়স্কদের সবাইকে অন্তত এক ডোজ টিকা দেওয়া হয়েছে। -এএফপি

সরকার এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ‌‘টিকাদানে এই রেকর্ড সাফল্যের কারণে জাতীয় করোনাভাইরাস টাস্কফোর্স ভীষণভাবে উচ্ছ্বসিত। নাউরুকে করোনামুক্ত রাখার জন্য সবাই নিজ নিজ কাজটি করায় তাদের প্রত্যেককে সরকারের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে।’ টাস্কফোর্সের চেয়ারম্যান কিয়েরেন কেকে বলেন, প্রাপ্তবয়স্ক সবাইকে টিকা দিতে যথেষ্ট টিকার ডোজ পাওয়ার সৌভাগ্য হয়েছে নাউরুর। কিন্তু কোনো ধরনের হেলাফেলা করা যাবে না। দেশকে মহামারি এই ভাইরাসমুক্ত রাখতে চলমান পরীক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি বলেন, ‘দেশে আসবেন এমন প্রত্যেক ভ্রমণকারীর মাধ্যমে আমাদের দেশে ঢুকে পড়তে পারে করোনা। পাপুয়া নিউগিনি, ফিজি ও ভারতের সাম্প্রতিক করোনা পরিস্থিতি দেখিয়ে দিয়েছে কতটা দ্রুত সবকিছু বদলে যেতে পারে। তাই আমাদের সাবধান থাকতে হবে। করোনা মহামারি মোকাবিলায় বিশ্বজুড়ে সুষ্ঠু ও সমহারে টিকা বণ্টনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স কর্মসূচি থেকে অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকার ডোজ পাওয়ার এক মাস আগে দেশে টিকাদান কর্মসূচি শুরু করেছিল নাউরু।

২০১৯ সালের ডিসেম্বরে প্রাদুর্ভাব ছড়ানোর পর বিশ্বজুড়ে মহামারি আকারে প্রকোপ ছড়ানো করোনা এখনো নাউরুতে যেতে পারেনি। এখনো করোনামুক্ত এই দ্বীপরাষ্ট্রটি জানিয়েছে, তাদের চার সপ্তাহের টিকাদান কর্মসূচি প্রত্যাশার চেয়েও বেশি সফল হয়েছে। বার্তা সংস্থা এএফপি বুধবারের প্রতিবেদনে জানিয়েছে, নাউরুর সরকারি কর্তৃপক্ষের দেওয়া হিসাব অনুযায়ী দেশটির ৭ হাজার ৩৯২ জন অথবা প্রাপ্তবয়স্ক ১০৮ শতাংশ মানুষ প্রথম ডোজ টিকা নিয়েছেন। এর মধ্যে বিদেশি নাগরিকরাও রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন