বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিক্ষোভ দমনে মিয়ানমারের আকাশে চোখ রাখছে চাইনিজ ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ৬:৩৫ পিএম

মিয়ানমারের সামরিক সরকার সরকারবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী বিক্ষোভকারীদের বিরুদ্ধে কৌশলগত কারণে, পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য এবং ক্র্যাকডাউন লক্ষ্যমাত্রা ঠিক করার জন্য কখনও কখনও চীনের তৈরি ড্রোন ব্যবহার করে।–এশিয়া টাইমস

সম্প্রতি কেন্দ্রীয় মান্দালয় শহরে বিক্ষোভের সময়ে ড্রোনগুলো উড়তে দেখা গেছে। যেখানে সেনাবাহিনীর স্নাইপারদের দ্বারা বেশ কয়েকজন সিভিল সরকারবিরোধী আন্দোলনের (সিডিএম) বিক্ষোভকারী নিহত হয়েছেন। পর্যবেক্ষকরা মনে করেন, সম্ভবত তারা ড্রোনগুলো গোয়েন্দা নজরদারি এবং পুনরায় নজরদারির (আইএসআর)কাজে ব্যবহার করেছে এবং তাদের আক্রমণ যথার্থ।

সম্প্রতি কাচিন ও কায়িন রাজ্যসমূহসহ নৃগোষ্ঠীগুলোতেও তাদের দৃষ্টি রয়েছে, যেখানে সরকার উদীয়মান মানবিক সংকটে সীমান্তের দিকে শরণার্থীদের নতুন হামলা চালাচ্ছে বেসামরিক অঞ্চলে বিমান হামলা শুরু করেছে। মিয়ানমারের জান্তা সরকারের গুলিতে ৫০ জনের বেশি মারা যাওয়ার প্রতিবাদে বিক্ষোভকারীদের দমন করার জন্য চাইনিজ তৈরি ড্রোন ব্যবহার করছে। বেইজিং ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানকে সমর্থন করে বলে জানা যায় এবং দেশব্যাপী এখনও অব্যাহতভাবে বাড়িয়ে তুলেছে বিদ্রোহ।

যুক্তরাজ্য ভিত্তিক জেনেস আন্তর্জাতিক প্রতিরক্ষা রিভিউ এবং ওয়াশিংটন ভিত্তিক স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ সেন্টার (সিএসআইএস) থিংক ট্যাঙ্ক দু'জনেই সম্প্রতি চালিত এই মনুষ্যহীন বিমানীয় যানবাহন, বা ইউএভিগুলোকে চীনা তৈরি সিএইচ-৩ এ হিসাবে চিহ্নিত করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন