ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চাঁদ দেখা নিয়ে বিতর্কের পর পাকিস্তানে ‘কাজা রোজা’ পালনের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২১, ৩:৩৬ পিএম | আপডেট : ৪:৪১ পিএম, ১৪ মে, ২০২১

পাকিস্তানে শাওয়াল মাসের চাঁদ না দেখেই চাঁদ দেখা কমিটি ঈদ পালনের ঘোষণা দিয়েছে বলে দাবি করেছেন দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটির সাবেক চেয়ারম্যান মুফতি মুনিবুর রহমান। একই সঙ্গে দেশটির মুসলমানদের একটি রোজা ও একদিনের ইতেকাফ কাজা করার আহ্বান জানিয়েছেন মুফতি মুনিবুর।
সরকারের ঘোষণা অনুযায়ী পাকিস্তানে গত বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হয়। দেশটির আকাশে গত বুধবার শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়া নিয়ে সৃষ্টি হয়েছে বিভ্রান্তি। বৃহস্পতিবার পাকিস্তানে গণমাধ্যম সামা টিভি ও এক্সপ্রেস নিউজ উর্দুর খবরে এ তথ্য জানানো হয়। এদিকে পাকিস্তান জমিয়তে উলেমার করাচি শাখার প্রেসিডেন্ট মুফতি মোহাম্মদ গাউস দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটির সাবেক চেয়ারম্যান মুফতি মুনিবুর রহমানের বক্তব্যের সমর্থন জানিয়েছেন।
মুফতি মোহাম্মদ গাউস বলেন, বৃহস্পতিবার ঈদুল ফিতর ঘোষণা দেওয়ার পেছনে বিশ্বাসযোগ্য কোনো প্রত্যক্ষদর্শী এবং বৈজ্ঞানিক প্রমাণ উল্লেখ করা হয়নি। মুফতি গাউস বলেন, ‘রাত ১১টা ৩০ মিনিটে চাঁদ দেখা যাওয়ার ঘোষণা দেওয়া হয়, যেটি জনগণ ও আলেম-ওলামা সমাজ গ্রহণ করেননি।’ এর আগে বুধবার রাত ১১টা ৩০ মিনিটে চাঁদ দেখা যাওয়ার ঘোষণা দেয় পাকিস্তানের জাতীয় চাঁদ দেখা কমিটি। এর আগে পর্যন্ত সবাইকে অপেক্ষায় রাখা হয়।
এদিকে পাকিস্তানের আবহাওয়া বিভাগ আগেই জানিয়েছিল, বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের আকাশে বুধবার চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। সন্ধ্যার পর সাক্কুর, লাহোর, করাচি ও কোয়েটার আঞ্চলিক কমিটিগুলো ঘোষণা করে দেয় যে তাদের এলাকায় চাঁদ দেখা যায়নি। সবাই যখন শুক্রবারে ঈদ করার প্রস্তুতি সম্পন্ন করছে, তখনই পেশোয়ারে চাঁদ দেখার খবর পাওয়া যায়। তবে এমন সিদ্ধান্তে পাকিস্তানের অনেক আলেম অসন্তোষের কথা জানিয়েছেন। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন