শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিলেট ৩ আসনে ভোট গ্রহন হবে ইভিএমে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৫ মে, ২০২১, ৫:২৯ পিএম

শূন্য হওয়া জাতীয় সংসদের সিলেটের ৩ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। ধীরে ধীরে ইভিএমের ব্যবহার বাড়ানোর সিদ্ধান্তের অংশ হিসেবেই এমন পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানা গেছে।


ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সংসদ সদস্যের মৃত্যুর কারণে শূন্য হওয়া আসনে উপ-নির্বাচন হবে সিলেট-৩ আসনে। তবে কবে নাগাদ এসব আসনে নির্বাচন হবে তা এখনই নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। কেননা, করোনা পরিস্থিতির অবনতি হওয়ার কারণে দেশের সব নির্বাচনের উপর স্থাগিতাদেশ দিয়েছেন কমিশন।


জানা যায়, আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদের সিলেট-৩ আসনের নির্বাচন সংবিধান নির্ধারিত নব্বইদিনের মধ্যে হচ্ছে না। এক্ষেত্রে তার পরবর্তী নব্বই দিনের মধ্য ভোটগ্রহণ করার সিদ্ধান্ত দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। অর্থাৎ ৮ জুনের মধ্যে ভোটটি না হয়ে ৬ সেপ্টেম্বরের মধ্যে ভোট গ্রহন সম্পন্ন করবে সংস্থাটি।


ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার বলেন, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে, আসন শূন্য হওয়ার নব্বইদিনের মধ্যে নির্বাচন করতে হয়। এক্ষেত্রে সিলেট-৩ আসনটি শূন্য হয় গত ১১ মার্চ। অর্থাৎ সংবিধান অনুযায়ী, ৮ জুনের মধ্যে ভোট করার বিধান রয়েছে। কিন্তু করোনা মহামারিকে ‘দ্বৈব দুর্বিপাক’ দেখিয়ে এ নির্বাচনের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আরো নব্বইদিন সময় নিলেন, যে এখতিয়ার সংবিধানেই দেওয়া আছে। এক্ষেত্রে ভোট করা যাবে ৬ সেপ্টেম্বরের মধ্যে।

গত ১১ মার্চ মাহমুদ সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন ঢাকার একটি হাসপাতালে। তিনি নবম ও দশম সংসদেও নির্বাচিত হয়েছিলেন এ আসনে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব মো. ফরহাদ আহাম্মদ খান এ বিষয়ে বলেন, ভোট হতে পারে ইভিএমে। এখন প্রায় সব নির্বাচনেই বাড়ানো হচ্ছে ইভিএমের ব্যবহার। সেই প্রক্রিয়ার অংশ হিসেবেই সামনের নির্বাচনগুলোতেও বেশি হারে ব্যবহার করা হবে ইভিএম।
কমিশন সূত্র জানান, নির্বাচনে ইভিএমের ব্যবহার বাড়ানোর জন্য চলতি বছর ৩৫ হাজার ইভিএম মেশিন কেনার পরিকল্পনা রয়েছে। বর্তমানে সোয়া লাখের মতো ভোটযন্ত্র আছে ইসির কাছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন