ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

মহামারীতে সাদাকাই ইসলামিক সমাধান

স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিকা ওয়েবিনারে বক্তাদের মন্তব্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০২১, ৭:৩৩ পিএম

স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিক সম্প্রতি ""মহামারীর ইসলামিক সমাধান হিসেবে সাদাকা" " শীর্ষক একটি বৈশ্বিক ওয়েবিনারের আয়োজনে করেছে। ওয়েবিনারে প্রতিফলিত হয়েছে যে কীভাবে আমাদের স্বতন্ত্র পদক্ষেপসমূহ সম্মিলিতভাবে সমাজে আর্থিক স্বস্তি আনতে পারে। বাংলাদেশের আয়োজনে লিভিং ইসলাম সিরিজের এটি ২য় ওয়েবিনার। লিভিং ইসলাম এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ইসলামিক স্কলার ও বিশেষজ্ঞবৃন্দ একত্রিত হন এবং আমাদের দৈনন্দিত জীবনধারার প্রসঙ্গগুলো নিয়ে ইসলামিক আলোচনা করেন।

ইভেন্টে স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিকের বিশিষ্ট শারিয়া স্কলার ডা. আজনান হাসান (মালয়েশিয়া) এই মহামারীতে সাদকা কিভাবে একটি ইসলামিক সমাধান হতে পারে সে বিষয়ে আলোচনা করেন। ওয়েবিনারে স্ট্যান্ডার্ড চার্টার্ড পাকিস্তানের প্রধান নির্বাহী কর্মকর্তা রেহান এম শেখ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বক্তব্য রাখেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড পাকিস্তানের প্রধান নির্বাহী কর্মকর্তা রেহান এম শেখ বলেন, “আমরা যেভাবে প্রতিনিয়ত ফিনান্সিয়াল সেক্টর এ বিশ্বস্ত পরামর্শদাতা হিসাবে হয়ে উঠতে চেষ্টা করি, ঠিক সেভাবেই দৈনন্দিন জীবনে ইসলামের উপস্থিতি নিশ্চিত করতে অবদান রাখতে চাই। এজন্যে আমরা "লিভিং ইসলাম" সিরিজের সেশন আয়োজন করেছি। ওয়েবিনারটির শুরু পাকিস্তান থেকে এবং বর্তমানে তা মালয়েশিয়া, বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের জনপ্রিয়তা লাভ করছে ”

ওয়েবিনারের প্রধান বক্তা এবং শারিয়াহ স্কলার ডা. আজনান হাসান বলেন, “বিশ্বব্যাপী সংহতি ও সহায়তার এটিই সঠিক সময়, বিশেষ করে সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের জন্য। এখনই সময় সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার। ইসলামিক শরিয়া মোতাবেক, অন্যকে সাহায্য করার জন্য বলা হয়েছে, বিশেষ করে তাদের প্রয়োজনের সময়ে এবং এর জন্য রয়েছে উপযুক্ত পুরষ্কারও। তাই এই করোনা মহামারী চলাকালীন সময়ে সাদাকাহ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, “ বিশ্বব্যাপী এই মহামারী আমাদের সকলের মধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার একটি অপ্রতিরোধ্য আকাংখ্যা জাগিয়ে তুলেছে । আমাদের গ্রাহক এবং সহকর্মীদের এই চিন্তা মাথায় রেখে নিয়ে আমরা উপযুক্ত, টেকসই সমাধান তৈরি করেছি যা এই সাহায্যের ক্ষেত্রে উপযুক্ত পাথেয় হয়ে উঠতে পারে। । সাদিক লাইনে ‘সাদিক সাদাকাহ অ্যাকাউন্ট’-এর মতো একটি নতুন পণ্য সকলের সামনে নিয়ে আসতে পেরে আমরা সত্যিই আনন্দিত । দেশের বাজারে এধরণের পণ্য এটিই সর্বপ্রথম।”

সাদিক সাদাকাহের লক্ষ্য স্থানীয় বিভিন্ন দাতব্য কারণ যেমন মহিলা সুস্বাস্থ্য, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা, জলবায়ু পরিবর্তন সহ স্বাস্থ্যসেবা খাতে সহায়তা করা, যাতে সমাজের টেকসই বিকাশ ঘটে। স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিক-এর সাথে আমানত অ্যাকাউন্ট খোলার সময় ক্লায়েন্টরা তাদের পছন্দসই দাতব্য সংস্থা নির্বাচন করতে পারবেন । এই অ্যাকাউন্ট থেকে উপার্জিত লাভ শরিয়া নীতিমালা মেনে পূর্ব নির্ধারিত দাতব্য সংস্থায় পৌঁছে যাবে। এটি শুধুমাত্র বাংলাদেশ এর মার্কেট এ নয় , সমগ্র স্ট্যান্ডার্ড চার্টার্ড মার্কেটের জন্যও একটি নতুন ধরণের পণ্য।

স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিক ২০০৭ সালে প্রথম ইসলামিক ক্রেডিট কার্ড চালু করা থেকে শুরু করে ২০১৯ সালে বাজারে প্রথম সুকুক লেনদেনের ব্যবস্থা করা সহ বেশ কয়েকটি অভিনব সেবা চালু করার মাধ্যমে এদেশে ইসলামিক ব্যাংকিংয়ের পথে নেতৃত্ব দিয়েছে। শ্রেষ্ঠত্বের উপর সর্বদা কাজ করার দরুন স্ট্যান্ডার্ড চার্টার্ড, এ্যাসেট ট্রিপল এ ইসলামিক ফিনান্স অ্যাওয়ার্ড, দি ব্যাংকার ইসলামিক ব্যাংক অফ দ্য ইয়ার এবং গ্লোবাল ফিনান্সের সেরা ইসলামিক আর্থিক প্রতিষ্ঠান সহ বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরষ্কার অর্জনে সক্ষম হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন