শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাকিব-ফিজদের আগে পাওয়ার আশায় বিসিবি

কোয়ারেন্টিনেও অনুশীলন সুবিধা পাচ্ছে কুসলরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশের ঈদের আবহ কাটেনি এখনও। এর মধ্যেই ক্রিকেটের রেশ ছড়িয়ে দিতে চলে এলো শ্রীলঙ্কা ক্রিকেট দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে লঙ্কানরা এখন ঢাকায়। কুসল পেরেরা নেতৃত্বাধীন শ্রীলঙ্কা দল ঢাকায় পা রাখে গতকাল সকাল সাড়ে ৮টার দিকে। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে টিম হোটেলে পৌঁছে গেছে লঙ্কানরা। সেখানেই এখন তিন দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে তাদের। কোভিড মহামারীর সময়ে বাংলাদেশে এটি দ্বিতীয় আন্তর্জাতিক সিরিজ। গত জানুয়ারি-ফেব্রæয়ারিতে সফর করে গেছে ওয়েস্ট ইন্ডিজ দল। মহামারীকালে যথারীতি জৈব-সুরক্ষা বলয়ে আয়োজিত হবে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশের এই সিরিজ।

আজ ও আগামীকাল দু’দিন হোটেল সোনারগাঁয়ের রুমেই কাটবে কুসলদের সময়। এর মধ্যে দুটি কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ হলে ১৯ মে থেকে মিরপুর জাতীয় একাডেমি মাঠে ‘কোয়ারেন্টিন’ অনুশীলন করবে মিকি আর্থারের শিষ্যরা। সবকিছু ঠিক থাকলে আগামী শুক্রবার বিকেএসপিতে নিজেদের মধ্যে ভাগ করে প্রস্তুতি ম্যাচও খেলতে পারবে লঙ্কানরা। মূল সিরিজ শুরু ২৩ মে থেকে। সিরিজের পরের দুই ম্যাচ ম্যাচ ২৫ ও ২৮ মে। সবকটি ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। সবকটিই দিন-রাতের ম্যাচ।

গতকাল বিমান বন্দরে সফরকারী দল শ্রীলঙ্কার কোয়ারেন্টিন নীতি নিয়ে বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘শ্রীলঙ্কা কোয়ারেন্টিনে থাকা অবস্থায় সব মিলিয়ে চারটা করোনা পরীক্ষা হবে। ২২ মে যে পরীক্ষাটি হবে, তার ওপর ভিত্তি করে ২৩ মে প্রথম ওয়ানডেটি খেলবে দুই দল। এর আগে শ্রীলঙ্কা ও বাংলাদেশ যে প্রস্তুতি ম্যাচ খেলবে, সেগুলো হবে নিজেদের মধ্যেই।’

ঈদের ছুটি কাটিয়ে গতকাল থেকে ফের অনুশীলন শুরু করে দিয়েছেন তামিম ইকবাল-মুশফিকুর রহিমরা। বাংলাদেশ দলের জৈব সুরক্ষাবলয়ে ঢোকার কথা ১৮ মে। যার জন্য এর মধ্যেই করোনা পরীক্ষা শুরু করেছে বিসিবি। গতকাল অনুশীলনের আগে এক দফা করোনা পরীক্ষা হয়েছে ওয়ানডে দলে ডাক পাওয়া ক্রিকেটারদের। আরো দু’দফা করোনা পরীক্ষা করা হবে। দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, এই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ১৮ মে টিম হোটেলে উঠবেন তামিমরা। সেদিনই দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ভারতফেরত দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানেরও। সরকারের করোনার নিয়ম অনুযায়ী, ২১ মে ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ হওয়ার কথা তাঁদের। সে লক্ষ্যে দলের দুই সেরা তারকার কোয়ারেন্টিনের সময় কমিয়ে আনার চেষ্টা করছে বিসিবি।

এই সিরিজ দিয়েই ওয়ানডে দলের খোলনলচে পাল্টে ফেলেছে লঙ্কানরা। ২০২৩ বিশ্বকাপ ভাবনায় রেখে তারা গড়েছে তারুণ্যনির্ভর দল, যে দলের অধিনায়ক করা হয়েছে আগ্রাসী কিপার-ব্যাটসম্যান কুসল পেরেরাকে। সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন কুসল মেন্ডিস। দলে জায়গা পাননি সবশেষ অধিনায়ক দিমুথ করুনারতেœ, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, সুরাঙ্গা লাকমলের মতো সিনিয়ররা। ৩১ বছরের বেশি বয়সী ক্রিকেটার এই দলে কেবল একজন-পেসার ইসুরু উদানা।

বাংলাদেশ সফরে শ্রীলঙ্কা দল : কুসল পেরেরা (অধিনায়ক), কুসল মেন্ডিস (সহ-অধিনায়ক), দানুশকা গুনাথিলাকা, ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিসানকা, দাসুন শানাকা, আশেন বান্দারা, ভানিন্দু হাসারাঙ্গা, ইসুরু উদানা, আকিলা দনাঞ্জয়া, নিরোশান ডিকভেলা, দুশমন্থ চামিরা, রমেশ মেন্ডিস, আসিথা ফার্নান্দো, লাকসান সান্দাক্যান, চামিকা করুনারতেœ, বিনুরা ফার্নান্দো, শিরান ফার্নান্দো।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Abdullah ১৭ মে, ২০২১, ৮:২০ পিএম says : 0
Good luck
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন